বুধবার, ২২ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

পানির মাধ্যমেও ছড়াতে পারে করোনা, শঙ্কা গবেষকদের

পানির মাধ্যমেও ছড়াতে পারে করোনা, শঙ্কা গবেষকদের

এমনিতে করোনা আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। এর মধ্যে ভয়াল করোনার সংক্রমণ নিয়ে এবার বড়সড় আশঙ্কার কথা জানালেন বিজ্ঞানীরা। পানির মাধ্যমেও নাকি ছড়িয়ে পড়তে পারে এই ভাইরাস।

বিশ্বজুড়ে বেড়েই চলেছে করোনার সংক্রমণ। করোনার ভ্যাকসিন আবিষ্কার করতে গিয়ে ঘুম ছুটেছে বিজ্ঞানীদের। কবে আসছে সেই শুভ সংবাদ তার অপেক্ষায় সাড়ে সাতশো কোটি মানুষ। এরই মধ্যে চাঞ্চল্যকর আঁতকে ওঠার মতো সংবাদ শোনালেন বিজ্ঞানীরা।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় ও ইতালির সালের্নো বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক দাবি করেছেন, পানির মাধ্যমেও ছড়াতে পারে করোনাভাইরাস। তাদের গবেষণা চলাকালেই তারা একটি পত্রিকায় সাক্ষাৎকার দেন। তাতে তারা বলেন, বর্জ্যপদার্থযুক্ত পানি পরিশোধনের সময় আদৌ পানিকে করোনামুক্ত করা যায় কি না সে সম্পর্কে সুনিশ্চিত হওয়া যায়নি। করোনার জীবাণু যে বাতাসেও  বেশ কিছুক্ষণ বেঁচে থাকতে পারে আগেই এই তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গবেষকরা জানিয়েছেন, এর আগে সার্সও বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়েছিল। গবেষকরা জানিয়েছেন, ২০০৩ সালেও কলের পানি থেকে হংকংয়ে ভাইরাস সংক্রমিত হয়েছিল। ২০০৩ সালেই সার্স ভাইরাসের ওপর গবেষণা চালিয়ে দেখা গেছে, জীবাণুমুক্ত করা যায়নি বলেই কলের পানি থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ে। তবে এখনো পর্যন্ত করোনাভাইরাসও যে পাানির মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে তা নিশ্চিত করে বলতে পারেননি বিশেষজ্ঞরা। সেই কারণেই এখনই এই বিষয়টি নিয়ে উদ্বেগেরও কোনো কারণ নেই বলে জানিয়েছেন তাঁরা। তবে যেহেতু সার্সের ক্ষেত্রে এমন ঘটনা সামনে এসেছিল, তাই বিষয়টি নিয়ে সতর্ক থাকতে হবে বলে জানিয়েছেন তাঁরা।

গবেষকদের আরও আশঙ্কা, সত্যিই যদি পানির মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে তবে তার  ফল হতে পারে মারাত্মক। শহর বা মফস্বলে বহু মানুষ সাপ্লাইয়ের পানি ব্যবহার করেন। সেক্ষেত্রে মারণ ভাইরাসের সংক্রমণ ব্যাপক হারে     ছড়ানোর আশঙ্কা থাকবে।

সর্বশেষ খবর