বুধবার, ২২ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

সংক্ষেপে

এক শহরের সব বাসিন্দার করোনা পরীক্ষা

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মেরিন কাউন্টির একটি শহরের সব বাসিন্দার করোনাভাইরাস পরীক্ষা শুরু করেছেন গবেষকরা। সোমবার থেকে নতুন করোনাভাইরাস ও এর অ্যান্টিবডি শনাক্তে সমুদ্র তীরবর্তী শহর বলিনাসের বাসিন্দাদের শ্লেষ্মা ও রক্তের নমুনা পরীক্ষা শুরু করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। যুক্তরাষ্ট্রে কভিড-১৯ এর প্রাদুর্ভাব শুরু হওয়ার পর হাতে গোনা যে কয়েকটি শহরে সব বাসিন্দার নমুনা পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে, সিলিকন ভ্যালির নিকটবর্তী বলিনাস তার অন্যতম। সম্পদশালী এ শহরটির কর্তৃপক্ষ এক হাজার ৬৮০ জন বাসিন্দার সবার নমুনা পরীক্ষার জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করেছে। এ পরীক্ষায় ক্যালিফোর্নিয়া-সান ফ্রান্সিসকো বিশ্ববিদ্যালয় (ইউসিএসএফ) তাদের সহযোগিতা করছে।

 

তুরস্কে ভয়াবহ হচ্ছে পরিস্থিতি, চার দিনের কারফিউ

তুরস্কে নভেল করোনাভাইরাস পরিস্থিতি ক্রমেই ভয়াবহ আকার ধারণ করছে। সোমবার পর্যন্ত ২৪ ঘণ্টায় সেখানে এখন পর্যন্ত একদিনে রেকর্ড অন্তত চার হাজার ৬৭৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। অথচ আগের দিন এ সংখ্যা ছিল প্রায় ৪ হাজার। এ ছাড়া একই সময়ে আরও অন্তত ১২৩ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল জানিয়েছে। পরিস্থিতি মোকাবিলায় স্থানীয় সময় আজ মধ্যরাত থেকে চার দিনের কারফিউতে যাচ্ছে দেশটি। খবর সিএনএন তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, দেশটিতে সর্বশেষ খবর পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা এখন ৯১ হাজার। এর মধ্যে মৃত্যু হয়েছে অন্তত ২,১৪০ জনের।

 

লকডাউন শিথিল হচ্ছে ইতালিতে

করোনা মহামারীর প্রকোপ কিছুটা কমে আসায় আগামী ৪ মে থেকে ইতালিতে লকডাউন শিথিল হচ্ছে বলে জানিয়েছে দেশটির প্রধানমন্ত্রী জিউসেপ কোতঁ। তবে একবারে পুরোপুরি না তুলে সুনির্দিষ্ট পরিকল্পনামাফিক ধারাবাহিকভাবে তুলে নেওয়া হবে এসব নিষেধাজ্ঞা। গতকাল সামাজিকমাধ্যমে এক পোস্টে ইতালির প্রধানমন্ত্রী বলেন, ‘আমি আশা করি যদি বলতে পারতাম, সব খুলে দেওয়া হোক। কাল সকাল থেকেই আমরা শুরু করব কিন্তু এমন সিদ্ধান্ত হবে দায়িত্বহীন। এতে সংক্রমণের হার অনিয়ন্ত্রিতভাবে বাড়বে এবং এ পর্যন্ত আমরা যত চেষ্টা করেছি সব বৃথা হয়ে যাবে। আমাদের অবশ্যই জাতীয় পরিকল্পনার ভিত্তিতে কাজ করতে হবে।’ তিনি বলেন, ‘নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে উপযুক্ত গবেষণা এবং বৈজ্ঞানিক তথ্যের ভিত্তিতে।

 

পাকিস্তানে একদিনে রেকর্ড করোনা রোগী

পাকিস্তানে করোনার প্রাদুর্ভাব শুরুর পর থেকে গতকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, সেখানে বিগত ২৪ ঘণ্টায় ৭৯৬ জন রোগী শনাক্ত হয়েছেন যা এখন পর্যন্ত দৈনিক হিসাবে সর্বোচ্চ। এদিকে করোনা পরিস্থিতি মোকাবিলায় জনগণের সহযোগিতা কামনা করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যানুসারে, পাকিস্তানে সর্বশেষ খবর পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা অন্তত ৯,২১৬ জন। আর এখন মৃত্যু হয়েছে অন্তত ১৯২ জনের। পাকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রাপ্ত তথ্য অনুযায়ী, দেশটিতে ১৫ এপ্রিলের পর থেকে গড়ে প্রতিদিন অন্তত ৬ হাজার নমুনা পরীক্ষা করা হচ্ছে।

 

হংকংয়ে বাড়ল সামাজিক দূরত্বের মেয়াদ

করোনার বিস্তার রোধে চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে সামাজিক দূরত্ব পদক্ষেপ এবং ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ রাখার মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়ানো হয়েছে। করোনা মোকাবিলায় বিধিনিষেধ এখনই তুলে দেওয়া বা শিথিল করা ঠিক হবে না জানিয়ে ওই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন অঞ্চলটির প্রধান নির্বাহী ক্যারি লাম। গতকাল এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি। খবর সিএনএন করোনা ঠেকাতে আরোপিত সামাজিক দূরত্ব বজায় রাখার পদক্ষেপ ২৩ এপ্রিল শেষ হওয়ার কথা ছিল। চৌদ্দ দিন বাড়ানোয় তা এখন ৭ মে পর্যন্ত অব্যাহত থাকবে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুসারে, হংকংয়ে সর্বশেষ খবর পর্যন্ত ১ হাজার ৩০ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর