শনিবার, ২৫ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

আমেরিকা মুখ ফেরাতেই এগিয়ে এলো বেইজিং

হুকে আরও তিন কোটি ডলার দেবে চীন

আমেরিকা মুখ ফেরাতেই এগিয়ে এলো বেইজিং

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) বিরুদ্ধে এন্তার অভিযোগ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তার অভিযোগ সংস্থাটি চীনের পক্ষে দারুণ পক্ষপাত। সুতরাং এতদিন সংস্থাটিকে যুক্তরাষ্ট্র যে আর্থিক সাহায্য দিয়ে আসছিলেন তা বন্ধ করে দিয়েছেন। ফলে টানাপড়েন শুরু হয়েছে যুক্তরাষ্ট্র ও হু-এর মধ্যে। আর এই সুযোগটিতে এবার কাজে লাগাতে চায় চীন। প্রতিশ্রুতি দিয়েছে ৩০ মিলিয়ন মার্কিন ডলার সাহায্য দেওয়ার। ফলে মার্কিন সাহায্য বন্ধ হওয়ায় যে সমস্যা হচ্ছিল তা কেটে যাবে। তবে চীনের এই উদ্যোগকে অনেকে মেনে নিতে পারছেন না। তাদের মতামত চীন এর মধ্য দিয়ে নিজের ভাবমূর্তি অক্ষুণœœ রাখার চেষ্টা করছে, অন্যদিকে বিশ্বের দরবারে সুযোগ বুঝে দাদাগিরি ফলানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে চীন।

বেইজিং জানিয়েছে, করোনার বিরুদ্ধে লড়তে তারা হুকে আরও তিন কোটি মার্কিন ডলার অর্থ সাহায্য করছে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেন শুয়াং জানিয়েছেন, আগেই চীন জানিয়েছিল তারা হুকে করোনা মহামারী রুখতে দুই কোটি ডলার সাহায্য করবে। এখন চীন আরও তিন কোটি ডলার সাহায্য দেবে। বিশ্বজুড়ে করোনা সংক্রমণ রুখতে, টিকা আবিষ্কার করতে, ওষুধ তৈরি ও গবেষণার জন্য এই অর্থ দেওয়া হবে। সংস্থাটিকে অর্থসাহায্য দেওয়ার ঘটনা প্রমাণ করছে, চীনের জনগণের সমর্থন ও আস্থা রয়েছে হু-এর ওপর। উল্লেখ্য, আমেরিকা হুকে সর্বাধিক অনুদান দিয়ে থাকে। গত বছরেও এই অনুদানের অঙ্ক ছিল ৪০ কোটি ডলার। তবে আন্তর্জাতিক চাপের মুখে রয়েছে চীন। দেশটির স্বচ্ছতা নিয়ে উঠেছে প্রশ্ন। এর মধ্যেই মৃতের সংখ্যা এভাবে বদলে যাওয়ায় স্বাভাবিকভাবেই বেড়েছে বিতর্ক। চীনের দাবি, যেহেতু উপযুক্ত টেস্ট ও চিকিৎসার ব্যবস্থা ছিল না, তাই অনেকের বাড়িতেই মৃত্যু হয়েছে। তাই তথ্যটা সামনে আসেনি।

হুকে ছাড়তে পারে যুক্তরাষ্ট্র-পম্পেও : সম্প্রতি হুর অর্থ জোগান বন্ধের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার এ বিষয়ে আরও কঠিন বার্তা দিলেন তার বিশ্বস্ত অনুচর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তার মতে, যুক্তরাষ্ট্রের আর কখনই বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অর্থ দান করা উচিত হবে না। এমনকি তারা সংস্থাটি থেকে বেরিয়ে যেতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

সর্বশেষ খবর