শিরোনাম
রবিবার, ২৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
বিশ্ব স্বাস্থ্য সংস্থা

দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হবে না এমন প্রমাণ নেই

প্রাণঘাতী করোনায় একবার আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠার পর দ্বিতীয়বার আবার কেউ আক্রান্ত হয়নি কিংবা হবে না এমন কোনো প্রমাণ এখন পর্যন্ত পায়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।  গতকাল এক ব্যাখ্যায় এই তথ্য জানিয়েছে জাতিসংঘের সংস্থাটি।

করোনা থেকে সুস্থ হয়ে যাওয়া রোগীদের যেসব দেশ ঝুঁকিমুক্ত সার্টিফিটেক দিচ্ছে সেগুলোর কোনো নিশ্চয়তা দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে ডব্লিউএইচও। এর মাধ্যমে সংক্রমণের ঝুঁকি বাড়বে বলেও জানিয়েছে সংস্থাটি। গত সপ্তাহে চিলি ঘোষণা দেয় যেসব মানুষ করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে উঠেছেন তাদের ‘স্বাস্থ্য পাসপোর্ট’ দেওয়া হবে। এর মাধ্যমে একবার যদি কারোর শরীরে ভাইরাসটি প্রতিরোধ ক্ষমতা তৈরি হয় তাহলে সে তাৎক্ষণিকভাবে কাজে যোগ দিতে পারবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা চলছে, এই ব্যবস্থা চালু হলে প্রকৃত পক্ষে তাতে সংক্রমণের ঝুঁকি বাড়বে।

কেননা সুস্থ হওয়া রোগীরা ভাইরাস প্রতিরোধে নেওয়া সাধারণ সতর্কতাও মানবে না। ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘বর্তমানে যারা কভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন তারা দ্বিতীয়বার আক্রান্ত হবেন না এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।’

ভাইরাসটি প্রতিরোধে অ্যান্টিবডির ভূমিকা এখনো পর্যালোচনা করে দেখা হচ্ছে বলে জানিয়েছে ডব্লিউএইচও। বেশিরভাগ গবেষণাতেই দেখা গেছে সুস্থ হওয়া মানুষের শরীরে অ্যান্টিবডি রয়েছে। তবে কারো কারো রক্তে এই অ্যান্টিবডি নিষ্ক্রিয় হয়ে পড়তেও দেখা গেছে বলে জানিয়েছে সংস্থাটি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর