রবিবার, ৩ মে, ২০২০ ০০:০০ টা

ভারতে লকডাউন আরও দুই সপ্তাহ

প্রাণঘাতী করোনা  সংক্রমণ ঠেকাতে ভারতজুড়ে লকডাউনের মেয়াদ ৪ মে থেকে দুই সপ্তাহ বাড়িয়ে ১৭ মে পর্যন্ত করা হয়েছে। দেশটিতে লকডাউন ৩ মে পর্যন্ত ছিলই। এবার তৃতীয় দফায় ১৪ দিনের জন্য লকডাউন বাড়ানোর এ ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ দিনগুলোতে কোন কোন ক্ষেত্রে কী ধরনের কাজকর্ম চলবে বা চলবে না, তা নিয়েও কেন্দ্রীয় সরকার শুক্রবার নতুন নির্দেশিকা জারি করেছে।

‘রেড’, ‘অরেঞ্জ’ ও ‘গ্রিন’ জোন অনুসারে সরকার এ সময়ের জন্য গাইডলাইন তৈরি করেছে বলে জানিয়েছে এনডিটিভি। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, গ্রিন ও অরেঞ্জ জোনের ক্ষেত্রে কিছু শিথিলতা আনা হবে। তবে বিমান, রেল, মেট্রো পরিষেবা এবং দেশের ভিতরে ভ্রমণ নিষিদ্ধই থাকবে। বন্ধ থাকবে স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা, প্রশিক্ষণমূলক প্রতিষ্ঠান। রেস্তোরাঁ, হোটেলও বন্ধ থাকবে। সিনেমা হল, মল, জিম ও ক্রীড়া সংস্থাগুলোও বন্ধ রাখা হবে। এ ছাড়া, সরকার কোনো ধরনের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক জমায়েতেও নিষেধাজ্ঞা জারি রেখেছে। ধর্মীয় সমাবেশও নিষিদ্ধ। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অমিত শাহসহ কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্যদের সঙ্গে বৈঠকের পর  সন্ধ্যায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রেস বিবৃতি দিয়ে লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা জানায়।

 জানুয়ারির শেষ দিকে ভারতে করোনাভাইরাসের প্রথম রোগী শনাক্ত হওয়া থেকে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫০০-র কাছাকাছি হওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক ভাষণে ২২ মার্চ দেশবাসীকে ‘জনতা কারফিউ’ পালনের ডাক দিয়েছিলেন।  তারপর ২৪ মার্চ আবার জাতির উদ্দেশে ভাষণে তিনি ২১ দিনের জন্য লকডাউন ঘোষণা করেন। এরপর গত ১৪ এপ্রিলে মোদি লকডাউনের সময়সীমা ৩ মে পর্যন্ত বাড়ান। তবে ২০ এপ্রিলের পর কিছু কিছু ক্ষেত্রে দেশটিতে লকডাউন শিথিল করা হয়েছিল।

সর্বশেষ খবর