মঙ্গলবার, ৫ মে, ২০২০ ০০:০০ টা

নতুন করে হানা দিতে পারে করোনা : সতর্ক করল চীন

নতুন করে হানা দিতে পারে করোনা : সতর্ক করল চীন

করোনাভাইরাসের তা-বে গোটা বিশ্ব আজ বিপর্যস্ত। প্রতি মুহূর্তে নিত্যনতুন আক্রান্তের খবর আসছে। মৃতের সারি কেবল দীর্ঘ হচ্ছে। এরই মধ্যে আরও আতঙ্কের খবর দিল চীন। দেশটির এক স্বাস্থ্য কর্মকর্তার মতে, নতুন করে করোনা ছড়িয়ে পড়তে পারে। ফলে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে ওঠার আশঙ্কা থাকছে। ইতিমধ্যেই চীনে দ্বিতীয়বার হানা দিয়েছে করোনাভাইরাস। এমনই মনে করা হচ্ছে। চীনের যে প্রদেশগুলোতে করোনার প্রকোপ সেভাবে ছিল না, সেগুলোতেও রবিবার ১০ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে। সোমবার চীনের ন্যাশনাল হেলথ কমিশন জানিয়েছে, আরও তিনজনকে কভিড পজেটিভ বলে আশঙ্কা করা হচ্ছে। এরা বাইরে থেকে এসেছিল। রিপোর্ট বলছে, সে দেশে এখন অ্যাসিম্পটোম্যাটিক ১৩ জন। এদের মধ্যে দুজন বাইরে থেকে এসেছে। কিন্তু জ্বর, গলা ব্যথা, কাশির মতো কোনো লক্ষণই এদের নেই। ফলে উদ্বেগ বাড়ছে চীনের। চীনের ন্যাশনাল হেলথ কমিশনের মুখপাত্র মি ফেং বলেন, ১০টি প্রদেশ থেকে নতুন করে করোনা আক্রান্তের খবর মিলেছে। গত ১৪ দিন ধরে সংক্রমণ আর কোথায় কোথায় ছড়িয়েছে, তা নিয়ে চিন্তা রয়েছে। দেশটির জাতীয় সংবাদ সংস্থা সিনহুয়ার দাবি, নতুন করে করোনা ছড়াচ্ছে চীনে। বেইজিংয়ে ইতোমধ্যেই অনেক স্কুল কলেজ, ট্যুরিস্ট স্পট, দোকান খুলে গেছে। ফলে সমস্যা আরও বাড়তে পারে।

‘চীন গোপন করেছিল করোনার ভয়াবহতা’ : চীন ইচ্ছাকৃতভাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে করোনাভাইরাসের ভয়াবহতা সম্পর্কিত তথ্য গোপন করেছিল। তবে বেইজিং ঠিকই ভাইরাসটির ভয়াবহতা উপলব্ধি করে জানুয়ারি থেকে চিকিৎসা সামগ্রীর রপ্তানি কমিয়ে তা মজুত করতে শুরু করে। আমেরিকার  স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রতিবেদনে এমনি দাবি করা হয়েছে।

করোনাভাইরাস নিয়ে শুরু থেকেই চীনের বিরুদ্ধে ভাইরাস ছড়িয়ে দেওয়া কিংবা তথ্য গোপনসহ বিভিন্ন অভিযোগ করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চীনঘেঁষা আখ্যা দিয়ে ওই সংস্থার তহবিল বন্ধের উদ্যোগও নিয়েছেন। ট্রাম্পের সুরে সুর মিলিয়ে চীন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে তদন্তের দাবি তোলে অস্ট্রেলিয়া ও জার্মানিও। সম্প্রতি সম্প্রচারমাধ্যম সিএনএনের এক অনলাইন প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস সম্পর্কে গত জানুয়ারিতে একটি বিজ্ঞপ্তি জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

 

সর্বশেষ খবর