বুধবার, ৬ মে, ২০২০ ০০:০০ টা

টুকিটাকি

আসামে সোয়াইন ফ্লু ২৮০০ শূকরের মৃত্যু

করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেই ভারতের আসামে নতুন আরেক বিপদ দেখা দিয়েছে। আফ্রিকান সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে গত ফেব্রুয়ারি থেকে এ অঞ্চলের ৩০৬ টি গ্রামে ২ হাজার ৮০০ টি শূকরের মৃত্যু হয়েছে। রবিবার রাজ্য সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। ভারতে সোয়াইন ফ্লুর সংক্রমণের ঘটনা এটাই প্রথম। রাজ্য সরকারের অভিযোগ, নভেল করোনাভাইরাসের মতো এই রোগটিও চীন থেকে এসেছে। এর আগে ২০১৮ থেকে ২০২০ সালের মধ্যে আফ্রিকান সোয়াইন ফ্লুতে চীনের ৬০ শতাংশ শূকরের মৃত্যু হয়েছিল। রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ  সোনোয়াল, ভেটেরিনারি এবং বন বিভাগগুলোকে সোয়াইন ফ্লু থেকে রাজ্যের শূকরগুলো রক্ষা করতে ভারতীয় কৃৃষি গবেষণা কাউন্সিল, জাতীয় শূকর গবেষণা কেন্দ্রের সঙ্গে মিলে একসঙ্গে কাজ করতে বলেছেন। এনডিটিভি।

 

চীন রাশিয়ার কাছ থেকে সহায়তা ইস্যু

‘ইতালির পররাষ্ট্রনীতিতে কোনো পরিবর্তন আসেনি’ করোনাভাইরাস মহামারীতে চীন ও রাশিয়ার কাছ থেকে জরুরি সাহায্য পাওয়ার পর ইতালির পররাষ্ট্রনীতিতে কোনো পরিবর্তন আসেনি বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্প কোন্তে। গতকাল এক গণমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে একথা বলেন তিনি। বার্তা সংস্থা রয়টার্স জানায়, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের একটি মন্তব্যের প্রতিক্রিয়ায় কোন্তে বলেন, ‘সহায়তা পাওয়ার ভৌগোলিক রাজনীতির পরিপ্রেক্ষিতে আমি বলতে পারি ইতালির পররাষ্ট্রনীতি গতকাল যা ছিল, আজও তাই আছে।’ মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এসপার বলেন, ‘ইউরোপে নিজেদের স্বার্থ রক্ষায় এবং ন্যাটো ও ইউরোপের মধ্যে বিভাজন তৈরি করতে ভাইরাস প্রাদুর্ভাবের সুযোগ নিচ্ছে রাশিয়া ও চীন। চীনের পর ইউরোপে করোনাভাইরাস মহামারীর কেন্দ্র ছিল ইতালি।

 

লাখ কোটি ডলার ঋণ নিচ্ছে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস (কভিড-১৯) মহামারীর অর্থনৈতিক ধাক্কা সামাল দিতে ৩ ট্রিলিয়ন অর্থাৎ ৩ লাখ কোটি ডলার ঋণ নিতে হচ্ছে যুক্তরাষ্ট্রকে। এটি তাদের ঋণ গ্রহণের ইতিহাসে রেকর্ড। এ ঋণের পরিমাণ ২০০৮ সালে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার সময় যুক্তরাষ্ট্র যে ঋণ নিয়েছে তার চেয়ে অন্তত পাঁচগুণ বেশি। দেশটির বর্তমান ঋণের পরিমাণ ২৫ ট্রিলিয়ন ডলার। খবর বিবিসির। যুক্তরাষ্ট্র সরকার জানিয়েছে, অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে এসে তাদের ৩ ট্রিলিয়ন ডলার ঋণ নিতে হবে।  মূলত করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে ক্ষয়ক্ষতি পূরণ ও সহায়তা প্যাকেজের আওতায় যে বরাদ্দ ঘোষণা করা হয়েছে, তাতে আগামী বাজেটে সরকারকে সংকটে পড়তে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর