শিরোনাম
বৃহস্পতিবার, ৭ মে, ২০২০ ০০:০০ টা

হোয়াইট হাউসের করোনা টাস্কফোর্স ভেঙে দিচ্ছেন ট্রাম্প

হোয়াইট হাউসের করোনা টাস্কফোর্স ভেঙে দিচ্ছেন ট্রাম্প

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় গঠিত হোয়াইট হাউস টাস্কফোর্স ভেঙে দেওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার (৫ মে) আরিজোনা অঙ্গরাজ্যে একটি মাস্ক উৎপাদন কারখানা পরিদর্শনের সময় সাংবাদিকদের তিনি একথা বলেন। ব্রিটিশ   সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। অর্থনীতি সচল করতে লকডাউন শিথিলের কারণে যুক্তরাষ্ট্রে কভিড-১৯ এ প্রাণহানির সংখ্যা বেড়ে যাওয়ার আশঙ্কার কথাও স্বীকার করেছেন বলে জানিয়েছে বিবিসি। একই ইঙ্গিত দিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সও। তিনি জানান, আগামী কয়েক সপ্তাহের মধ্যে হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্কফোর্স ভেঙে দেওয়া হতে পারে। বিভিন্ন মেডিকেল ইনস্টিটিউট, রাজনৈতিক কর্মকান্ড ও অঙ্গরাজ্যগুলোর গভর্নরদের সঙ্গে সমন্বয় সাধন করা এ টাস্কফোর্সের নেতৃত্বেও ছিলেন পেন্স। মের শেষে বা জুনের শুরুতে টাস্কফোর্স ভেঙে দেওয়ার বিষয়টি বিবেচনা করা হচ্ছে বলে জানান তিনি।

এ সম্পর্কে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, টাস্ক ফোর্সটি ভেঙে দিয়ে এর বদলে একটি অনির্ধারিত নতুন উপদেষ্টা সংস্থা প্রতিস্থাপন করা হবে, যারা তার ভাষায় দেশের মহামারীর দ্বিতীয় ধাপ সামাল দিতে কাজ করবে। আরিজোনার ওই মাস্ক কারখানা পরিদর্শনকালে ট্রাম্প বলেন, ‘আমরা এবার করোনা রুখতে অন্যরকম কিছু করতে যাচ্ছি। এ সময় তার চোখে সেফটি গগলস থাকলেও মুখে কোনো মাস্ক ছিল না যা নিয়ে ইতিমধ্যে ব্যাপক সমালোচনা হয়েছে। ট্রাম্প বলেন, ওই টাস্কফোর্সের বদলে তার সরকার দেশের নিরাপত্তা এবং অর্থনীতি চালু করার দিকে নজর দিচ্ছে।

ট্রাম্পের তড়িঘড়ি লকডাউন তুলে নেওয়ার তৎপরতা নিয়ে দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা বারবার সতর্ক করে দিলেও সেদিকে মনোযোগ দিতে রাজি নন মার্কিন প্রেসিডেন্ট। সমালোচকরা বলছেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জেতার তাগিদেই মার্কিন নাগরিকদের স্বাস্থ্যঝুঁকিকে উপেক্ষা করেই অর্থনীতি ফের সচলের পথে হাঁটছেন ট্রাম্প।

সর্বশেষ খবর