শনিবার, ৯ মে, ২০২০ ০০:০০ টা

চীনের বাণিজ্য নিয়ে যুক্তরাষ্ট্রের নতুন কৌশল

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধ নতুন নয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর এই যুদ্ধ আরও প্রকট হয়। চলে উভয় দেশের পাল্টাপাল্টি নানা শুল্কারোপের ঘটনাও।

এরই মধ্যে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। এই ভাইরাস চীনের ল্যাব থেকে ছড়িয়ে পড়েছে বলে প্রথম থেকেই অভিযোগ করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অবশ্য, চীন এর প্রতিবাদও করেছে।

চীন থেকে করোনাভাইরাস ছড়ালেও এর ভয়ঙ্কর ধ্বংসযজ্ঞের শিকার হয়েছে যুক্তরাষ্ট্র। চীনের যেখানে এই ভাইরাসে মৃত্যু হয়েছে মাত্র সাড়ে ৪ হাজার মানুষের, সেখানে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৭৬ হাজারে। প্রতিদিনই মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এখনো দেশটিতে আক্রান্ত রয়েছে প্রায় ১৩ লাখ। তবে এর মাঝেও চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধ থেমে নেই যুক্তরাষ্ট্রের। বরং করোনাভাইরাসের এই সুযোগ কাজে লাগিয়ে চীনের বিরুদ্ধে বাণিজ্যযুদ্ধে নতুন মাত্রা দিতে চায় ট্রাম্প প্রশাসন। এরই মধ্যে যেসব আমেরিকান কোম্পানি চীনের মাটি ছেড়ে আসতে চায় তাদের জন্য ট্রাক্স প্রণোদনা ঘোষণাসহ নানা পদক্ষেপ নিতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের বাণিজ্য, পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন এজেন্সি এ লক্ষ্যে কাজ করছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর