রবিবার, ১০ মে, ২০২০ ০০:০০ টা

করোনা রুখতে নিরাপত্তা পরিষদের প্রস্তাব আটকে দিল যুক্তরাষ্ট্র

করোনা রুখতে নিরাপত্তা পরিষদের প্রস্তাব আটকে দিল যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস মহামারী রুখতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব পাসের ভোট আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র। গণমাধ্যম জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও চীনের সঙ্গে বিরোধের জেরে এই সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্পের দেশ।

গত মার্চ থেকে ওই প্রস্তাবনা নিয়ে কাজ করছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। শুক্রবার ওই প্রস্তাবটি পরিষদে তোলার পর তা পাস হলে, বিশ্বের যেসব দেশে এখন যুদ্ধ কিংবা সংঘাত চলছে আপাতত তা সমন্বিতভাবে বন্ধ রাখার আহ্বান জানাতে পারত নিরাপত্তা পরিষদ। কিন্তু যুক্তরাষ্ট্রের বাধায় তা আপাতত হচ্ছে না। কূটনৈতিক সূত্র এএফপিকে জানিয়েছে, চীন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মধ্যকার চলমান দ্বন্দ্বের জেরে যুক্তরাষ্ট্র ওই প্রস্তাব পাশে বাধা দিয়েছে। গত বছর ডিসেম্বর মাসে চীনের উহান শহরের এক বাজার থেকেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে করোনাভাইরাস কভিড-১৯। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুরু থেকেই করোনাভাইরাস বিস্তারের জন্য চীনকে দায়ী করে আসছেন। সম্প্রতি তিনি দাবি করেছেন, উহানের একটি ভাইরোলজি ল্যাব থেকে করোনার ছড়িয়ে পড়ার প্রমাণ তিনি দেখেছেন। এই ইস্যুতে চীনের বিরুদ্ধে শুল্কারোপের হুমকিও দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, চীন ইচ্ছাকৃতভাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে করোনাভাইরাসের ভয়াবহতা সম্পর্কিত তথ্য গোপন করেছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুরু থেকেই বলে আসছে, করোনাভাইরাসের উৎস প্রাকৃতিক, এটি ল্যাব থেকে ছড়ায়নি। ট্রাম্প সংস্থাটির অবস্থানকে চীনঘেঁষা আখ্যা দিয়ে তহবিল স্থগিত করেছে। ডব্লিউএইচও ভাইরাসের উৎস সম্পর্কে তদন্তে অংশগ্রহণের জন্য চীনের প্রতি আহ্বান জানায়। তবে চীন সেই আহ্বানে সাড়া দেয়নি। তারা নিজেরা ভাইরাসের উৎস তদন্ত করে দেখার ঘোষণা দিয়েছে। প্রস্তাবটি পাস হলে সিরিয়া-ইয়েমেনের মতো দেশের সরকার করোনার চিকিৎসাসেবায় মন দিতে পারত। কিন্তু সংঘাতের কারণে তা বাধাগ্রস্ত হচ্ছে। নিরাপত্তা পরিষদ এই সমস্যার সমাধানে এগিয়ে আসতে চাইলেও যুক্তরাষ্ট্র তাদের থামিয়ে দিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের পুতুল : করোনাভাইরাস ইস্যুতে আবারও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং চীনের সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার এক সাক্ষাৎকারে ফক্স নিউজকে তিনি বলেন, সংস্থাটি চীনের পুতুলে পরিণত হয়েছে। চীন যা করছে তা তাদের কাছে সব সময় ঠিক মনে হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এরই মধ্যে ডব্লিউএইচওকে দেওয়া মার্কিন তহবিল বন্ধ করে দিয়েছেন। করোনা মহামারীতে চীনের পক্ষে অবস্থান নেওয়ার অভিযোগে এই পদক্ষেপ নিয়েছেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি মনে করি না এটি সচেতনভাবে করা হয়েছে। কিন্তু হয়তো অযোগ্যতার কারণে হয়েছে। ভাইরাসটি হয়তো ছড়িয়ে পড়েছে এবং তারা জানত কীভাবে বিষয়টি নিয়ে কথা বলবে। ট্রাম্প বলেছেন, তারা চীনকে সহযোগিতা করতে চেয়েছিলেন। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা তা করতে দেয়নি। আপনারা জানেন, আমরা প্রতি বছর প্রায় ৫০০ মিলিয়ন ডলার দেই। শিগগিরই আমি একটি ঘোষণা দিতে যাচ্ছি কারণ তারা চীনের পুতুলে পরিণত হয়েছে। চীন যা করে সব ঠিক। চীনের কাছ থেকে তারা মাত্র ৩৮ মিলিয়ন ডলার পায়। ট্রাম্প আরও বলেন, এরপরও চীন তাদের বলে দেয় কী করতে হবে। এটা হতে পারে না। মহামারীর জন্য ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় চীনের ব্যর্থতার অভিযোগে দেশটিকে শায়েস্তা করার উপায় খুঁজছে ট্রাম্প প্রশাসন। ভাইরাসটির উৎস অনুসন্ধানে মার্কিন বিজ্ঞানীদের দেশটিতে প্রবেশ করতে দেওয়ার জন্যও চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন দাবি অস্বীকার করে চীন বলছে, মহামারী থেকে মানুষের নজর সরাতে যুক্তরাষ্ট্র এমনটা করছে। কারণ সামনে রয়েছে প্রেসিডেন্ট নির্বাচন। আলজাজিরা, এএফপি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর