মঙ্গলবার, ১২ মে, ২০২০ ০০:০০ টা

সেই ল্যাব নিয়ে এবার নতুন তথ্য

সেই ল্যাব নিয়ে এবার নতুন তথ্য

চীনের উহানের সেই ল্যাব নিয়ে যেন আলোচনা শেষ হচ্ছে না। বন্যপ্রাণীর বাজার থেকে নয় বরং উহানের ল্যাব থেকেই ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। সম্প্রতি এমন বিস্ফোরক দাবি করেছেন অস্ট্রেলিয়ার এক খ্যাতনামা লেখক ও বিশেষজ্ঞ। তার অভিযোগ, বেশ কিছু তথ্যপ্রমাণ থেকে এটা বলা যায় যে, অবশ্যই উহানের ল্যাবরেটরি থেকেই করোনাভাইরাস ছড়িয়েছে, কোনো বন্যপ্রাণীর বাজার থেকে নয়।

রবিবার রাতে স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে চীনবিষয়ক বিশেষজ্ঞ অধ্যাপক ক্লিভ হ্যামিলটন বলেন, দক্ষিণ চীনের সামুদ্রিক খাবারের বাজার থেকে করোনার উৎপত্তি হয়েছে এ কথার এখন আর কোনো ভিত্তি নেই। তিনি বলেন, প্রথমদিকে কভিড-১৯-এ যারা আক্রান্ত হয়েছেন তাদের কারও সঙ্গেই উহানের সামুদ্রিক বাজারের কোনো সম্পর্ক ছিল না। যদিও প্রথম থেকে ওই সামুদ্রিক বাজারকেই এই ভাইরাসের উৎপত্তির জন্য দায়ী করা হচ্ছে। এ ছাড়া গত বছরের অক্টোবরে বেশ কিছুদিন উহানের ওই ল্যাব বন্ধ রাখা হয়েছিল। কেন বন্ধ ছিল, সেখানে কী হয়েছিল সে সম্পর্কে এখনো পরিষ্কার কোনো ধারণা পাওয়া যায়নি। সে কারণে ওই ল্যাবকে কেন্দ্র করে নানা ধরনের জল্পনা দানা বাঁধছে।

তিনি বলেন, শীর্ষ মানের বেশ কিছু গবেষণা থেকে অনেক রকম তথ্য উঠে এসেছে। তাই গত ডিসেম্বরে উহানের সামুদ্রিক খাবারের বাজার থেকে করোনার উৎপত্তি এমন তথ্য একেবারেই গ্রহণযোগ্য নয়। বাকি যে সম্ভাব্য ব্যাখ্যাটি উপস্থাপন করা যায় তা হচ্ছে, এটি উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি থেকে ছড়িয়েছে। তিনি বলেন, অনেক চীনা বিজ্ঞানীও একই ধরনের ধারণা পোষণ করেছেন। যদিও পরবর্তীতে এসব তথ্য ইন্টারনেট থেকে সরিয়ে নেওয়া হয়েছে। তিনি বলেন, প্রথম যে নারী করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে কাজ করতেন। চীনজুড়ে ইন্টারনেটে তাকে খুঁজে বেরিয়েছে সবাই। কিন্তু তার কোনো খবরই পাওয়া যায়নি। তিনি বলেন, প্রথমদিকে বিজ্ঞানীরা ভেবেছিলেন যে, বাদুড় থেকে এই ভাইরাস ছড়িয়েছে। উহানের যে সামুদ্রিক বাজারের কথা বলা হয়ে থাকে সেখানে নানা ধরনের প্রাণী খাঁচায় ভরে বিক্রি করা হয়। ওই বাজারটি উহানের ল্যাব থেকে বেশি দূরে নয়। সেখানে বাদুড়ের নানা ধরনের করোনাভাইরাস নিয়ে গবেষণা চলে। সেখান থেকেই হয়তো কোনোভাবে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। দীর্ঘদিন ধরেই বেইজিংয়ের বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনা করে আসছেন অধ্যাপক হ্যামিলটন।

সর্বশেষ খবর