মঙ্গলবার, ১২ মে, ২০২০ ০০:০০ টা
নিউইয়র্কের ১০ কংগ্রেসম্যানের চিঠি

করোনা স্টিমুলাস বিলে অবৈধ অভিবাসীদের অন্তর্ভুক্তি চাই

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

করোনা স্টিমুলাস বিলে অবৈধ অভিবাসীদের অন্তর্ভুক্তি চাই

করোনায় বিপর্যস্ত স্বল্প আয়ের মানুষের জন্য বাড়ি ভাড়া এবং বাড়ির মালিকের ব্যাংকের কিস্তি এপ্রিল থেকে মওকুফ করার বিধি সামনের পঞ্চম ‘করোনা রিলিফ প্যাকেজ’-এ অন্তর্ভুক্তির আহ্বান জানিয়েছেন নিউইয়র্কের ডেমোক্র্যাটিক কংগ্রেসনাল ডেলিগেটের ১০ সদস্য। কংগ্রেসওম্যান গ্রেস মেং এবং আলেক্সান্দ্রিয়া ওকাসিয়ো-করটেজসহ কংগ্রেসম্যানরা যুক্ত স্বাক্ষরের এই পত্র ইউএস সিনেটের লিডার এবং প্রতিনিধি পরিষদের লিডারদের সমীপে পেশ করেছেন।

করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত জনপদের নির্বাচিত জনপ্রতিনিধিগণের এই চিঠি নিয়ে ইতিমধ্যেই সর্বত্র ব্যাপক আলোচনা শুরু হয়েছে। কারণ, চিঠিতে শুধু নিউইয়র্কের কথা বলা হয়নি, সারা আমেরিকার কথাই প্রকাশ পেয়েছে।  এপ্রিল মাস থেকেই বহু মানুষ বেকার এবং ইতিমধ্যেই স্টিমুলাস প্রোগ্রামের আওতায় যে অর্থ প্রদান করা হয়েছে তা দিয়ে গ্রোসারি ক্রয় করাই সম্ভব হচ্ছে না। বাড়ি ভাড়া আসবে কোত্থেকে। উল্লেখ্য, বেকার ভাতা হিসেবে সপ্তাহে ৬০০ ডলার করে প্রদানের কথা থাকলেও ৮০% আমেরিকানই তা নিয়মিতভাবে পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে। চিঠিতে এপ্রিল থেকে করোনা পরিস্থিতির অবসান না হওয়া পর্যন্ত প্রতি মাসের ভাড়া মওকুফের প্রস্তাব রয়েছে। একইভাবে ব্যাংকগুলো যাতে বাড়ির মর্টগেজের কিস্তি মওকুফ করে সেটিও রয়েছে। গ্রোসারি স্টোর, ডেলি-গ্রোসারি, ছোট ছোট সুপার মার্কেটের জন্যও অর্থ বরাদ্দের আহ্বান রয়েছে। কারণ, শুধু নিউইয়র্ক সিটিতেই এই শ্রেণির ১৩ হাজার ব্যবসায়ী এখন পর্যন্ত কোনো ধরনের সহযোগিতা ফেডারেল প্রশাসন থেকে পাননি। অথচ লকডাউনের কারণে এরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। উল্লেখ্য, ইতিমধ্যেই উভয় পার্টির সমর্থনে সিনেট ও হাউসে করোনা স্টিমুলাস শীর্ষক ৪টি বিল পাস হয়েছে। পরিস্থিতি দীর্ঘতর হওয়ায় শিগগিরই আরেকটি স্টিমুলাস বিল পাস হতে যাচ্ছে। এ নিয়ে রিপাবলিকান এবং ডেমোক্র্যাটদের মধ্যে শলাপরামর্শও শুরু হয়েছে।

চিঠিতে স্বাক্ষরকারী অন্য কংগ্রেসম্যান হলেন : জেরাল্ড ন্যাদলার, নাদিয়া ভ্যালেস্কুয়েজ, আদ্রিয়ানো ইসপ্যাইলেট, হোজে ই সেরানো, ইয়েভেটি ডি ক্লার্ক, ইলিয়ট এঙ্গেল, ক্যারলিন বি মেলনি এবং হাকিম জেফরি।

চিঠি দেওয়া হয়েছে প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলসি  (ডেমোক্র্যাট), সংখ্যালঘিষ্ঠ নেতা কেভিন ম্যাককার্থি (রিপাবলিকান), সিনেট লিডার মিচ ম্যাককনেল (রিপাবলিকান) এবং সংখ্যালঘিষ্ঠ দলের নেতা (ডেমোক্র্যাট) চাকশ্যুমারকে। এর আগে নিউইয়র্কের কংগ্রেসওম্যান গ্রেস মেং এবং আলেক্সান্দ্রিয়া ওকাসিয়ো-করটেজ পৃথক একটি বিল প্রতিনিধি পরিষদে উত্থাপন করেছেন অবৈধভাবে বসবাসরত অভিবাসীদেরও সামনের পঞ্চম স্টিমুলাস প্যাকেজে অন্তর্ভুক্তির জন্য। কারণ, তারাই সবচেয়ে বেশি কষ্টে রয়েছেন। তারা পাচ্ছেন না বেকার ভাতা। পাননি প্রথম স্টিমুলাস প্যাকেজের মাথাপিছু ১২০০ ডলারের চেক।

সর্বশেষ খবর