মঙ্গলবার, ১২ মে, ২০২০ ০০:০০ টা

টুকিটাকি

মনমোহনের অবস্থা স্থিতিশীল

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের শারীরিক অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে। সোমবার সকালে এমনটাই জানিয়েছেন দিল্লি এইমস-এর চিকিৎসকরা। তাকে মেডিকেল টিমের কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে। রবিবার রাত পৌনে ৯টা নাগাদ দিল্লি এইমস-এর কার্ডিও  থোরাসিক বিভাগে ভর্তি করা হয় মনমোহন সিংকে। তার বুকে ব্যথার কারণ জানার চেষ্টা করছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। রাতেই তাকে হৃদযন্ত্রজনিত সমস্যার সমাধানে নতুন ওষুধ দেওয়া হয়।

 

লকডাউন বিরোধী বিক্ষোভ

বিশ্বব্যাপী তা-ব চালাচ্ছে করোনাভাইরাস। এমন পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে রবিবার লকডাউন বিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম ভঙ্গ করে এর আয়োজন করা হয়। প্রায় দেড়শ বিক্ষোভকারী মেলবোর্নে পার্লামেন্ট ভবনের বাইরে জড়ো হয়ে লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ করে। তারা করোনাভাইরাস মোকাবিলায় সরকারের নেওয়া নানা পদক্ষেপের প্রতিবাদ জানায়। একপর্যায়ে তারা পুলিশের সঙ্গে সহিংসতায় জড়ায়।

 

কৃচ্ছ্রতার কঠিন পথে সৌদি

তেলের ব্যাপক দরপতনের মধ্যে করোনাভাইরাস মহামারীর কারণে রাষ্ট্রের বাড়তি ব্যয়ের বোঝা মেটাতে বিশেষ ধরনের নাগরিকদের চলমান ভাতা স্থগিত করার পাশাপাশি মূল্য সংযোজন করের (মূসক) হার বাড়িয়ে দিয়েছে সৌদি আরব। দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে গতকাল  রয়টার্সের  প্রতিবেদনে এতথ্য জানানো হয়। সরকারি বিবৃতিতে বলা হয়, জুনের শুরু থেকে জীবনযাপন ব্যয় ভাতা স্থগিত হবে এবং জুলাইয়ের শুরু থেকে মূসকের হার ৫ শতাংশ থেকে বেড়ে ১৫ শতাংশ হবে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর