বুধবার, ১৩ মে, ২০২০ ০০:০০ টা

করোনার ভ্যাকসিন নাও আসতে পারে

হতাশার খবর শোনালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

করোনার ভ্যাকসিন নাও আসতে পারে

সাড়ে চার মাস হতে চলল কোনো সুসংবাদ নেই। অদৃশ্য ঘাতক করোনাভাইরাসে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ক্রমশ বাড়ছে মৃতের তালিকাও। আমেরিকা, ইউরোপ পুরোদস্তুর এখন মৃত্যুপুরি। এ মহামারী আটকাতে পারে কেবল ভ্যাকসিন। কিন্তু কোনো কূলকিনারা খুঁজে পাচ্ছেন না তাবড় তাবড় বিজ্ঞানী-গবেষকরা। এখনো পর্যন্ত কোনো ভ্যাকসিন বের করতে পারেননি বিজ্ঞানীরা। এরই মাঝে মারণ করোনাভাইরাস নিয়ে আরও আতঙ্কের ইঙ্গিত দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেছেন করোনার কোনো ভ্যাকসিন নাও বেরোতে পারে।

যদিও তাঁর এ বক্তব্য বেশ বিতর্কের জন্ম দিয়েছে। কোনো রাষ্ট্রনেতা এভাবে কী করে বলতে পারেন, তা নিয়ে উঠেছে প্রশ্ন।

উল্লেখ্য, বরিস জনসন নিজে  করোনা আক্রান্ত হয়েছিলেন। মাসখানেক আগেই সুস্থ হয়ে কাজে যোগ দেন তিনি। বরিস জনসন সতর্ক করেছেন, সুস্থ থাকতে গেলে নিজেকেই সাবধান থাকতে হবে। কারণ করোনাভাইরাসের টিকা আদৌ বেরোবে কিনা, সে বিষয়ে সন্দেহ রয়েছে। জনসনের দাবি গোটা বিশ্বের পরিস্থিতি আরও খারাপের দিকে এগোচ্ছে। এ ইস্যুতে ৫০ পাতার একটি গাইডলাইন প্রকাশ করেছে ইংল্যান্ড সরকার।

কীভাবে করোনার হাত থেকে বাঁচা যাবে ও ধাপে ধাপে কীভাবে লকডাউন তুলে নেওয়া হবে, সে বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে। করোনা পরবর্তী ক্ষেত্রে যাতে অর্থনীতিতে কোনো প্রভাব না পড়ে, সেদিকেও নজর দেওয়ার কথা জানিয়েছেন বরিস জনসন। করোনার ভ্যাকসিন তৈরি হতে এক বছরের বেশি সময় লাগবে বা কখনো সেটি তৈরি হবে না, এমন সম্ভাবনার কথা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। সুতরাং ব্রিটেন কীভাবে নিজেকে রক্ষা করবে, তার খসড়া তৈরি করা প্রয়োজন বলে মনে করেন জনসন। এর আগে, একই কথা শুনিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। সংস্থাটি  জানিয়েছিল, করোনার ভ্যাকসিন কোনো দিন নাও বেরোতে পারে। এমন তথ্য দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ড. ডেভিড নাবারো। সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে নাবারো বলেন, করোনা এমন এক ভাইরাস, যার ভ্যাকসিন না বেরোনোর আশঙ্কা রয়েছে। করোনা নিয়ে হু’র তৈরি করা বিশেষ প্রতিনিধি দলের সদস্য নাবারো জানান, বিশ্বে এমন অনেক ভাইরাস রয়েছে, যার ভ্যাকসিন বানানো সম্ভব হয়নি। তাই করোনার ভ্যাকসিন যে তৈরি হবেই, এ কথা জোর দিয়ে বলা যায় না। যতক্ষণ না করোনা প্রতিরোধকারী ভ্যাকসিনটি সব ধরনের পরীক্ষা ও সতর্কতামূলক বিধি উতরে যাচ্ছে, ততক্ষণ সেটি ব্যবহারের যোগ্য নয় বলেই মনে করা হবে বলে জানান নাবারো। এ সাক্ষাৎকারের পরে সিএনএনের রিপোর্টে প্রকাশিত তথ্য বলছে, করোনার ভ্যাকসিন নাও বেরোতে পারে। তাই এখনই জোর দিয়ে কিছু বলা সম্ভব নয়। এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, করোনা ভ্যাকসিন আমেরিকা হাতে পাবে এ বছরের মধ্যেই।

ওয়াশিংটন ডিসির লিংকন মেমোরিয়ালে ফক্স নিউজের ‘টাউন হল’ নামক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ট্রাম্প বলেন, তিনি আশা করেন এ বছরের শেষে আমেরিকার হাতে চলে আসবে করোনাভাইরাসের ভ্যাকসিন। বিশ্বের কয়েকটি দেশ করোনার ভ্যাকসিন তৈরিতে ব্যস্ত রয়েছে।

সর্বশেষ খবর