রবিবার, ১৭ মে, ২০২০ ০০:০০ টা

করোনা নিয়ে বেকায়দায় ট্রাম্প

♦ মহামারীর মাঝেও অর্থনীতির চাকা সচল রাখতে বদ্ধপরিকর ♦ হু’র অর্থায়ন বন্ধ নিয়ে পিছুটান ♦ হাউসের রিলিফ বিলকে গলাকাটা বিল বলল রিপাবলিকানরা

করোনা নিয়ে বেকায়দায় ট্রাম্প

করোনাভাইরাস মহামারী পরিস্থিতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে স্পষ্টত বেকায়দায় ফেলে দিয়েছে। এ মহামারী তার প্রশাসন যেভাবে সামাল দিচ্ছে সেটাকে এরই মধ্যে মহাবিশৃঙ্খলা হিসেবে আখ্যায়িত করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে করোনা পরিস্থিতির মাঝেও প্রেসিডেন্ট ট্রাম্প মার্কিন অর্থনীতির চাকা সচল রাখার লক্ষ্যে বারবার খুলে দেওয়ার কথা বলছেন। এ ক্ষেত্রে বিশেষজ্ঞদের মতামত এবং সতর্কবার্তাও বিবেচনায় নিচ্ছেন না তিনি। তবে প্রেসিডেন্ট ট্রাম্প আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে ভোটারদের আকৃষ্ট করতেই তড়িঘড়ি করে লকডাউন তুলে দিতে চাইছেন বলে বিশেষজ্ঞদের অভিমত। ট্রাম্পের এমন লাগামছাড়া আচরণ করোনাভাইরাসের উৎস ইস্যুতে চীনের সমালোচনা ও দেশটিকে এজন্য কড়া জবাব দেয়ার হুঁশিয়ারি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চীনঘেঁষা আখ্যায়িত করার মাঝেও প্রতীয়মান। চীনও ভাইরাসের উৎস নিয়ে ট্রাম্পের বারবার প্রশ্ন তোলাকে নির্বাচনী কৌশল বলে মন্তব্য করেছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ও ট্রাম্পের অভিযোগকে মিথ্যা ও ভিত্তিহীন বলে নাকচ করে দিয়েছে।

ভ্যাকসিন না থাকলেও যুক্তরাষ্ট্র সচল হবে : মহামারী করোনাভাইরাসে বিপর্যস্ত দেশ। থামছে না মৃত্যুর মিছিল। তাতেও তোয়াক্কা নেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড টাম্পের। তিনি চাচ্ছেন, অর্থনীতির চাকা সচল রাখতে, সবকিছু খুলে দিতে। শুক্রবার ট্রাম্প ঘোষণা দিয়েছেন, প্রাণঘাতী এই ভাইরাসের ভ্যাকসিন আসুক আর না আসুক, সবকিছু চালু করে দেওয়া হবে। তবে চলতি বছরের শেষ নাগাদ করোনার ভ্যাকসিন তৈরি হবে বলেও আশাবাদী ট্রাম্প। হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘আমি একটা বিষয় সবাইকে স্পষ্ট করতে চাই। আর এটা খুব গুরুত্বপূর্ণও। ভ্যাকসিন আসুক কিংবা না আসুক আমরা স্বাভাবিক অবস্থায় ফিরব এবং আমরা সেই প্রক্রিয়া শুরু করে দিয়েছি।’

করোনা বিল হাউসে পাস : করোনাভাইরাস মহামারী পরিস্থিতি সামাল দিতে যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রেপ্রেজেন্টেটিভে ৩ লাখ কোটি ডলারের করোনা রিলিফ বিল পাস হয়েছে। বিরোধীদল ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠ হাউসে শুক্রবার বিলটি পাস হলেও ক্ষমতাসীন রিপাবলিকান পার্টির অধীনে থাকা উচ্চকক্ষ সিনেটে বিলটি পাস হওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। করোনায় ভেঙে পড়া অর্থনীতি সচলের জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লকডাউন বাতিলের পক্ষে থাকলেও বিরোধী দলের পাস করা বিলের পক্ষে নেই তাঁর রিপাবলিকান পার্টি। ট্রাম্পের দল বিলটিকে ‘আগামী নির্বাচনে ডেমোক্র্যাটদের ভোট বাগানোর গলা কাটা বিল’ বলে আখ্যা দিয়েছে।

করোনায় সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় বিরোধী দল ডেমোক্র্যাটের প্রস্তাবিত ৩ ট্রিলিয়ন ডলারের সহায়তা বিলটি স্থানীয় সময় শুক্রবার হাউস অব রিপ্রেজেন্টেটিভে ২০৮-১৯৯ ভোটে পাস হয়। এর মধ্যে একজন রিপাবলিকান বিলের পক্ষে রায় দিয়েছেন। বিপরীতে ১৪ ডেমোক্র্যাট প্রতিনিধি বিলটির বিরুদ্ধে ভোট দেন। করোনা রিলিফ প্যাকেজ খ্যাত এ বিলের আওতায় প্রতিটি মানুষকে কমপক্ষে ১ হাজার ২০০ ডলার (প্রায় ১ লাখ টাকা) করে দেওয়া হবে।

হু’র অর্থায়ন বন্ধ নিয়ে পিছুটান : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তহবিলে অর্থায়ন বন্ধের সিদ্ধান্ত থেকে সরে এসেছে। গতকাল বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ সংক্রান্ত একটি খসড়া চিঠির বরাত দিয়ে শুক্রবার ফক্স নিউজ এ তথ্য প্রকাশ করেছে। এত দিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে একক দেশ হিসেবে সবচেয়ে বেশি অর্থায়ন করে আসছিল যুক্তরাষ্ট্র। গত ১৪ এপ্রিল অর্থায়ন বন্ধের ঘোষণা দেন ট্রাম্প। সিএনএন ও বিবিসি।

 

সর্বশেষ খবর