বুধবার, ২০ মে, ২০২০ ০০:০০ টা

সিন্ধু নদে নতুন বাঁধ নির্মাণের বিরোধিতায় আওয়ামী তেহরিক

এ বাঁধ নির্মাণটা হবে সিন্ধু প্রদেশের কাটা ঘায়ে নুনের ছিটার মতো

সিন্ধু নদে ‘ভাসা বাঁধ’ নামে নতুন বাঁধ নির্মাণের জন্য পাকিস্তানের কেন্দ্রীয় সরকার যে পরিকল্পনা নিয়েছে তা বাতিলের আহ্বান জানিয়েছে আওয়ামী তেহরিক (এটি)। সংগঠনটির মূল নেতা লাল জরওয়ার ও কমিটি নেতারা এক বিবৃতিতে বলেন, এ বাঁধ নির্মাণটা হবে সিন্ধু প্রদেশের কাটা ঘায়ে নুনের ছিটার মতো। ‘ডন’ পত্রিকায় প্রকাশিত ওই বিবৃতিতে অভিযোগ করা হয়, ‘ছোট ছোট প্রদেশগুলোর পানির হিস্সা কেড়ে নেওয়ার মতলবে পাঞ্জাবপন্থি একটি গ্রুপ দীর্ঘকাল ধরে সিন্ধুর বিরুদ্ধে   চক্রান্ত করে চলেছে।’

এটি নেতারা বলেন, সিন্ধুর  স্বাভাবিক প্রবাহ বিঘিœত করার যে কোনো উদ্যোগকে সিন্ধু প্রদেশের জনগণ ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে রুখে দিতে বদ্ধপরিকর। এ নদে বাঁধ দেওয়া, খালের সংযোগ তৈরি বা শাখা নদীর সংযোগের চেষ্টার বিরুদ্ধে সিন্ধুর মানুষ  বারবার সোচ্চার হয়েছে।

আওয়ামী তেহরিক বলছে, পাকিস্তান সরকার জানে, সিন্ধু নদের পানির ভাগ কোন প্রদেশ কতটা পাবে তা আন্তর্জাতিক আইনের ভিত্তিতে নির্দিষ্ট করা আছে। তবু পানি  বণ্টনে সংশ্লিষ্ট কমিশন বা কমিটির সিদ্ধান্তগুলো পাঞ্জাব বারবার লঙ্ঘন করেছে।

সিন্ধু নদের যে পরিমাণ পানি বিধিবদ্ধভাবে আরব সাগরে গিয়ে পড়বার কথা, তা হতে না দেওয়ায় সাগরের ভাঙনে হাজার হাজার একর উর্বর জমি বিলীন হয়ে যাচ্ছে। বিনষ্ট হচ্ছে মূল্যবান ম্যানগ্রোভ বনাঞ্চল। ফলত ক্ষতিগ্রস্ত হচ্ছে পরিবেশ। পরিণামে হাজার হাজার মৎস্যজীবী ও কৃষক বেকার হয়ে পড়ছে। মিঠা পানির সন্ধানে তারা ছোটাছুটি করছে।

এটি নেতারা বলেন, এ অবস্থায় পাকিস্তানের প্রধানমন্ত্রীর ভাসা বাঁধ নির্মাণের সিদ্ধান্ত থেকে সরে আসা উচিত। সিন্ধু নদের পানির ওপর সিন্ধুর পূর্ণাঙ্গ অধিকার নিশ্চিত করাটাও তাঁর দায়িত্ব।

সর্বশেষ খবর