সোমবার, ১ জুন, ২০২০ ০০:০০ টা

সৌদিতে মসজিদে নববীসহ খুলেছে ৯০ হাজার মসজিদ

সৌদিতে মসজিদে নববীসহ খুলেছে ৯০ হাজার মসজিদ

করোনাভাইরাসের কারণে দীর্ঘ দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার  পর সৌদি আরবে মসজিদে নববীসহ ৯০ হাজারের বেশি মসজিদ খুলে দেওয়া হয়েছে। দেশটির ধর্ম মন্ত্রণালয়ের বরাতে আরব নিউজ জানায়, রবিবার ফজরের নামাজের মাধ্যমে মসজিদগুলো খুলে দেওয়া হয়। তবে মসজিদ খুললেও মুসল্লিদের মেনে চলতে হবে বেশ কিছু বিধিনিষেধ। স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া স্বাস্থ্যবিধি মেনে গত কয়েকদিন থেকেই পরিষ্কার পরিচ্ছন্নতা, স্যানিটেশন প্রক্রিয়া শেষ করে মসজিদগুলো।  নির্দেশনায় বলা হয়েছে, নামাজের ১৫ মিনিট আগে মসজিদ খোলা, নামাজ শেষে ১০ মিনিট পরে মসজিদ বন্ধ করা হবে।

এ ছাড়া স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করতে হবে। নামাজে দাঁড়ানোর সময় একে অপর থেকে ২ মিটার দূরত্ব বজায় রাখতে হবে। মসজিদের ভিতরে-বাইরে পানি রাখা ও খাওয়া যাবে না। মসজিদের টয়লেট ও অজুখানা বন্ধ রাখা হবে। জুমার নামাজের ২০ মিনিট আগে মসজিদ খোলা, ২০ মিনিট পরে বন্ধ করা হবে। এ ছাড়া খুতবা ১৫ মিনিটের বেশি না হওয়া। এসব শর্তই দিয়েছে সৌদি সরকার।

এদিকে, অসুস্থ, বৃদ্ধ এবং ১৫ বছরের কম বয়সী শিশুদের মসজিদে প্রবেশ করতে দেওয়া  হচ্ছে না। মসজিদগুলোতে  প্রবেশের সময় অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। এ ছাড়া একে অপরের সঙ্গে কোলাকুলি ও হ্যান্ডশেক করা থেকে বিরত থাকতে মসজিদে আসা মুসল্লিদের পরামর্শ দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে পবিত্র নগরী মক্কার মসজিদগুলো খোলা হচ্ছে না বলে জানিয়েছেন ইসলামিক বিষয়ক  মন্ত্রী আবদুল লতিফ আল-শাইখ। তিনি বলেন, সৌদি আরবের শীর্ষস্থানীয় ও ওলামা কাউন্সিলের পরামর্শে কভিড-১৯ এর বিষয়ে সতর্কতামূলক নির্দেশনাবলি প্রচারের লক্ষ্যে ইসলামিক বিষয়ক মন্ত্রণালয়ের ডিজিটাল ওয়েবসাইটগুলো ছাড়াও সব মিডিয়া, আউটলেট, টিভি চ্যানেল, সংবাদপত্র এবং অনলাইন নিউজ প্লাটফর্মে প্রচার চালাচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর