বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০ ০০:০০ টা

উত্তাপ কমাতে বৈঠকের ডাক ভারত ও চীনের

উত্তাপ কমাতে বৈঠকের ডাক ভারত ও চীনের

নিজেদের মধ্যে উত্তেজনা নিরসনে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে ভারত ও চীন। লাদাখে দুই দেশের সেনার মধ্যে ক্রমশ বেড়ে চলা উত্তাপ নিয়ন্ত্রণে আনতে দুই প্রতিবেশী রাষ্ট্রের এ সিদ্ধান্ত। আগামী শনিবার ৬ জুন লাদাখ ইস্যুতে ভারত ও চীনের মধ্যে সেনা পর্যায়ের বৈঠক হবে বলে জানা গেছে। গত কয়েক দিন ধরেই লাদাখ সীমান্তে সেনা তৎপরতা বাড়িয়েছে দুই দেশ। ভারতের পক্ষ থেকে বেইজিং-এর কাছে এই আলোচনার জন্য অনুরোধ জানানো হয় বলে খবর। চীন-ভারত সীমান্তে ভারতের অন্তর্গত চুশুল-মোলদো এলাকায় এই বৈঠক হবে। বৈঠকে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং। দুই দেশ যে আলোচনার টেবিলে বসতে সম্মত হয়েছে তা পজিটিভ লক্ষণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।  এর আগে লাদাখ ইস্যুতে দুই দেশের মধ্যে একাধিকবার স্থানীয় স্তরে কথা হয়েছে। কিন্তু কোনো বৈঠকেই ফলপ্রসূ কিছু উঠে আসেনি। ১৯৬২ সালে ভারত-চীন যুদ্ধের পর দুই দেশের মধ্যে এত গুরুতর সংঘাত এর আগে দেখা যায়নি। ২০১৭ সালে সংঘাতপূর্ণ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল ভারত ও চীনের মধ্যে। ডোকলামে ত্রিদেশীয় সীমান্তে এমন সংঘাতে জড়িেয় পড়েছিল দুই দেশের বাহিনী। সেবার কূটনৈতিক ও সামরিক আলোচনার মাধ্যমে বিতর্কের অবসান ঘটেছিল। দিল্লির প্রত্যাশা এবারও সেই পথেই সংকট উত্তরণ ঘটতে পারে। এনডিটিভি।

ভুয়া ভিডিও নিয়ে তোলপাড়! : আবারও উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-চীন সম্পর্ক। আন্তর্জাতিক মহলে এ নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। বর্তমানে লাদাখের গালওয়ান উপত্যকার তিনটি এবং প্যাংগং লেকের একটি সীমান্ত-এলাকায় দুই সেনা মুখোমুখি রয়েছে বলে জানা গেছে।

এমন সময়ে হঠাৎ একটি ভিডিও ভাইরাল হয়েছে। সোশ্যাল মিডিয়া পোস্ট অনুযায়ী, লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (লাইন অব অ্যাকচ্যুয়াল কন্ট্রোল বা খঅঈ) বরাবর এবার বিপুল সেনাবাহিনী মোতায়েন করেছে ভারত। ভাইরাল ভিডিওতে দাবি, ওই এলাকাতেই পৌঁছাচ্ছে ভারতীয় সেনার গাড়ি। ভিডিওটি ইউটিউবে পোস্ট হয়েছে। একই লিংক শেয়ার হয়েছে টুইটারেও। তবে ভাইরাল ভিডিওটি ১০ মাসের আগের। ভারত-চীন সীমান্ত উত্তেজনার সঙ্গে এই ভিডিও’র কোনো সম্পর্ক নেই।

সর্বশেষ খবর