রবিবার, ৭ জুন, ২০২০ ০০:০০ টা

টুকিটাকি

আফ্রিকা প্রধান নিহত

ফরাসি সেনারা এক অভিযানে মালিতে আলকায়েদা ইন ইসলামি মাগরিব (একিউআইএম) দলের প্রধান আলজিরিয়ান আবদেল মালেক ড্রুকদেলকে হত্যা করেছে। ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলি শুক্রবার এ কথা জানান। খবর এএফপির।

পারলি জানান, মালির উত্তর-পশ্চিমাঞ্চলীয় তেসালিত শহরে বৃহস্পতিবার তাকে হত্যা করা হয়। তার ঘনিষ্ঠ সহযোগীরা এ কথা নিশ্চিত করেছেন। পারলি আরও জানান, ‘আলকায়দার কার্যকরী কমিটির সদস্য ড্রুকদেল উত্তর আফ্রিকা ও সমগ্র সাহারা অঞ্চলের আলকায়েদা সম্পর্কিত জিহাদি জামাত নুসরাত আল- ইসলাম ওয়াল- মুসলিমিনসহ (জেএনআইএম) জিহাদি দলগুলোর নেতৃত্ব দিয়ে আসছিলেন।’ 

ফ্রান্স শুক্রবার ইসলামি স্টেট ইন দ্য গ্রেটার সাহারা (ইআইজিএস) দলের একজন নেতাকেও গ্রেফতারের দাবি করেছে। ইআইজিএস দলটি নাইজারের পশ্চিমাঞ্চলীয় সীমান্তে প্রায়শই হামলা চালায়। ফ্রান্স সাহেল এলাকায় জিহাদিবিরোধী বারখান বাহিনীর ৫০০০ সেনা মোতায়েন করেছে। মালি ২০১২ সাল থেকে ইসলামী দলগুলোর সহিংসতার শিকার হয়ে আসছে। তারা তখন থেকে দেশটিতে হাজার হাজার সেনা ও বেসামরিক নাগরিককে হত্যা করে আসছে। জাতিসংঘ ও ফ্রান্সের হাজার হাজার সেনার উপস্থিতি সত্ত্বেও দেশটি সন্ত্রাসের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। প্রতিবেশী বুরকিনা ফাসো ও নাইজারেও সংঘাত ছড়িয়ে পড়েছে।

ট্রাম্পের ভিডিও ডিজেবল

পুলিশি নিপীড়নে নিহত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের প্রতি শ্রদ্ধা জানিয়ে ডোনাল্ড ট্রাম্পের পোস্ট করা একটি ভিডিও ডিজেবল করে দিল টুইটার, ফেসবুক ও ইনস্টাগ্রাম। কপিরাইটের অভিযোগ এনে তারা এই পদক্ষেপ নিয়েছে বলে এক প্রতিবেদনে তথ্যটি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ক্লিপে ফ্লয়েডের হত্যার বিরুদ্ধে বিক্ষোভকারীদের সহিংসতার কিছু খ- খ- ছবি ও ভিডিও দেখা গেছে। আর ব্যাকগ্রাউন্ডে কথা বলছেন ট্রাম্প। কোনো ছবি বা ভিডিও কপিরাইট আইন ভঙ্গ করেছে তা স্পষ্ট নয়। তবে ক্যালিফোর্নিয়ার আইনজীবী স্যাম কুলাক পলিটিকোকে জানিয়েছে, তার ফার্ম টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম ও ইউটিউবের কাছে কপিরাইট সংক্রান্ত অভিযোগ করেছে।

ভিডিও অপসারণের পর ট্রাম্প এক প্রতিক্রিয়ায় লিখেছেন, ‘তারা প্রগতিবাদী বামপন্থি ডেমোক্র্যাটদের হয়ে কঠিন লড়াই করছে, একপেশে লড়াই। অবৈধ।’ টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসে পাল্টা জবাবে লিখেছেন, ‘যা বলছেন সত্যি নয়, আর এটা অবৈধ নয়। এটা সরানো হয়েছে কারণ কপিরাইট ভঙ্গের অভিযোগ এসেছে।’ সপ্তাহখানেক আগে দুটি পোস্ট নিয়ে টুইটারের সতর্কবার্তা পাঠানোর পর ক্ষোভ প্রকাশ করেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট বেশ কিছু আইনি সুরক্ষা প্রত্যাহারের লক্ষ্যে ফেসবুক ও টুইটারসহ সামাজিক মাধ্যমের বিরুদ্ধে এক নির্বাহী আদেশে সই করেন।

 ভ্রমণে নাগরিকদের সতর্ক করল চীন

অস্ট্রেলিয়ায় চীনা ও এশীয়রা জাতিগত বৈষম্যের শিকার হচ্ছে অভিযোগ তুলে দেশটিতে নিজ দেশের নাগরিকদের ভ্রমণ না করতে সতর্কবার্তা দিয়েছে চীন। দেশটির সংস্কৃতি ও পর্যটনবিষয়ক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে একথা বলা হয়েছে। তবে অস্ট্রেলিয়ার পর্যটনমন্ত্রী সাইমন বার্মিংহ্যাম চীনের এমন অভিযোগ নাকচ করে দিয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় টিভি এবিসি এক প্রতিবেদনে জানিয়েছে।

চীনের সংস্কৃতি মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারীর প্রভাবের কারণে অস্ট্রেলিয়ায় সাম্প্রতিককালে চীনা ও এশীয় নাগরিকদের বিরুদ্ধে জাতিগত বৈষম্য ও সহিংস কর্মকা- উল্লেখযোগ্য হারে বেড়েছে। আমাদের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় অস্ট্রেলিয়ায় চীনা পর্যটকদের নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো এবং দেশটি ভ্রমণ না করার কথা স্মরণ করিয়ে দিচ্ছে।

এদিকে, নিজ দেশকে বিশ্বে সবচেয়ে সফল বহুজাতিক ও অভিবাসী সোসাইটি আখ্যায়িত করে অস্ট্রেলিয়ার পর্যটনমন্ত্রী বার্মিংহ্যাম বেইজিংয়ের ওই অভিযোগ উড়িয়ে দিয়েছেন। খবর সিএনএন

ললিপপ কিনতে গিয়ে বরখাস্ত মন্ত্রী

করোনাভাইরাসের টিকা কিংবা ওষুধ আবিষ্কারের চেষ্টায় যখন বিশ্বব্যাপী চিকিৎসাবিজ্ঞানীরা গলদঘর্ম সেখানে আফ্রিকার দেশ মাদাগাস্কার বানিয়েছে হারবাল ওষুধ। গাছের নির্যাস থেকে বানানো ওই ভেষজ খেলে নাকি সাত দিনেই করোনা সারবে। সেই ওষুধ পরীক্ষার জন্য স্কুলশিশুদের তা পান করানোর পরিকল্পনা নিয়েছিল দেশটি। আর ওই পানীয় পানে তেতো মুখ মিষ্টি করতে তাদের প্রত্যেককে তিনটি করে ললিপপ দেওয়ার ইচ্ছা ছিল শিক্ষামন্ত্রীর।তবে এতে রুষ্ট হয়েছেন ওই হারবালের প্রচার চালানো প্রেসিডেন্ট অ্যান্দ্রি রাজোলিনা। বরখাস্ত হয়েছেন ললিপপ কিনতে যাওয়া শিক্ষামন্ত্রী রিজাসোয়া অ্যান্দ্রিমানানা।

সম্প্রতি করোনাভাইরাস থেকে সুস্থ হতে ‘কভিড-অর্গানিক্স’ নামে হারবাল টনিক বাজারজাত করার ঘোষণা দেয় মাদাগাস্কার। দেশটির প্রেসিডেন্ট অ্যান্দ্রি রাজোলিনা স্বয়ং এ ভেষজ ওষুধের গুণাগুণ নিয়ে সংবাদ সম্মেলন করেছেন। সংবাদ সম্মেলনে বোতল থেকে পানীয়টি গলায় ঢেলে তিনি দাবি করেছেন, এ ওষুধ খেয়ে দুই করোনা রোগী সুস্থ হয়েছেন।

মূলত ‘আর্টেমিশিয়া’ নামে এক ধরনের ভেষজ উদ্ভিদ ও তার গুল্ম থেকে ওষুধটি তৈরি করেছে মাদাগাস্কার। ‘হারবাল চা’ হিসেবে এটি বাজারজাত করেছে দেশটি। যদিও আর্টেমিশিয়া ম্যালেরিয়া চিকিৎসায় কিছুটা কার্যকর। এরই মধ্যে তানজানিয়া, লাইবেরিয়াসহ কয়েকটি দেশ ওই ওষুধ কিনেও নিয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হুঁশিয়ারি দিয়েছে, এ টনিক করোনা চিকিৎসায় পরীক্ষিত নয়। তারপরও হারবালটির প্রচার-প্রসার নিয়ে এগিয়ে যাচ্ছিল দেশটি। প্রেসিডেন্ট রাজোলিনার দাবি, ‘এ ওষুধ যদি কোনো ইউরোপীয় দেশ আবিষ্কার করত, তাহলে তারা এসব সমালোচনা করত না। আফ্রিকার প্রতি পশ্চিমাদের এটি অবজ্ঞাপূর্ণ আচরণ।’

এদিকে দেশটিতে এরই মধ্যে করোনার সংক্রমণ ধরা পড়েছে। এ পর্যন্ত আক্রান্ত হয়েছে অন্তত ১ হাজার মানুষ। আর প্রাণ হারিয়েছেন ৭ জন।  সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণে সর্বশেষ ওষুধটি স্কুলের শিশুদের খাওয়ানোর পরিকল্পনা হয়। আর ওষুধটি খেলে মুখ তেতো হয়ে যাবে, তাই কোমলমতি শিশুদের কথা ভেবে ললিপপ কেনার পরিকল্পনা নিয়েছিলেন শিক্ষামন্ত্রী রিজাসোয়া। তবে শেষ পর্যন্ত তাকে মন্ত্রিত্বই হারাতে হলো। হয়তো বিষয়টি এমন, প্রেসিডেন্ট নিজেই গিলে ফেলছেন ঢকঢক করে, আর অন্যরা খাবে কিনা ললিপপ। সূত্র : বিবিসি

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর