মঙ্গলবার, ৯ জুন, ২০২০ ০০:০০ টা

পুলিশের ক্ষমতা কমাতে সোচ্চার যুক্তরাষ্ট্র

পুলিশের ক্ষমতা কমাতে  সোচ্চার যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে পুলিশের ক্ষমতা কমাতে ওই বাহিনীতে সংস্কার আনার দাবি বেশ জোরালো হচ্ছে। কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড হত্যার ঘটনাকে কেন্দ্র করে পুলিশ বিভাগ ভেঙে দেওয়া, তাদের ক্ষমতা হ্রাস করা, তহবিল বরাদ্দ বন্ধসহ নানা দাবিতে সরব বিক্ষোভকারীরা। এরই মধ্যে মিনিয়াপোলিসের পুলিশ বিভাগ ভেঙে দেওয়ার বিষয়ে একমত হয়েছে সিটি কাউন্সিলের সংখ্যাগরিষ্ঠ অংশ। নিউইয়র্ক পুলিশের তহবিল কমানোর ঘোষণা দিয়েছেন মেয়র বিল দে ব্লাসিও। পুলিশ বাহিনীতে সংস্কার আনার জন্য চাপ বাড়ছে কংগ্রেসের ওপরও। খবর নিউইয়র্ক টাইমস।

রবিবার এক কমিউনিটি বৈঠকে মিনিয়াপোলিস সিটি কাউন্সিলের প্রেসিডেন্ট লিসা বেন্ডার পুলিশ বিভাগের সঙ্গে শহরের সম্পর্ক ‘বিষাক্ত’ বলে উল্লেখ করেন। সবাইকে নিরাপদ রাখবে এমন একটি জননিরাপত্তা ব্যবস্থা পুনর্গঠনের শপথ নেন তিনি। লিসা বলেন, আমাদের সংস্কার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। কমিউনিটির প্রতিটি সদস্যকে নিরাপদ রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আমরা বদ্ধপরিকর। এনবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে কাউন্সিল সদস্য জেরেমিয়াহ এলিসন জানান, ১২ সদস্যের মধ্যে ৯ জন এ পদক্ষেপের ব্যাপারে সম্মতি জানিয়েছে। তিনি বলেন, ‘কোনো পরিকল্পনা ছাড়াই আমরা বিলোপ করার সিদ্ধান্ত নিয়ে ফেলছি না। সে কারণে আজ ওই পরিকল্পনা ঘোষণা করা হলো।’ তবে পুলিশ বিভাগকে ভেঙে দেওয়ার পক্ষে নন মিনিয়াপেলিস মেয়র জ্যাকভ ফ্রে। এক বিবৃতিতে তিনি বলেন, পুলিশ বিভাগে ‘গভীর কাঠামোগত সংস্কার’ আনতে ‘পদ্ধতিগত বর্ণবাদের সংস্কৃতি দূর করতে পুলিশ প্রধান মেডারিয়া আরাডন্ড এর সঙ্গে ‘অব্যাহতভাবে’ কাজ করে যাবেন তিনি। জ্যাকভ ফ্রে বলেন, ‘আমাদের শহরের পক্ষ থেকে আরও বেশি করে কমিউনিটির নেতৃত্বাধীন জননিরাপত্তা কৌশল কার্যকর করতে আমরা প্রস্তুত। তবে মিনিয়াপোলিস পুলিশ বিভাগকে বিলুপ্ত করে দেওয়ার প্রস্তাব আমি সমর্থন করি না।’

এদিকে, নিউইয়র্ক সিটির মেয়র বিল দে ব্লাসিও রবিবার পুলিশ বিভাগের তহবিল কাটছাঁট করার প্রতিশ্রতি দিয়েছেন।  তিনি বলেন, পুলিশ বিভাগের বিশাল বাজেট কিছুটা কমিয়ে সে অর্থ ব্যয় করা হবে যুব সমাজের কল্যাণে। বিশেষ করে কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের তরুণ-তরুণীদের উচ্চশিক্ষায় বিভিন্ন পরিকল্পনা গ্রহণের কথা জানান মেয়র। এ সময় মেয়র বিল ডি ব্লাসিয়ো নিউইয়র্কের পুলিশ বাহিনীর প্রশংসা করে বলেন, তারা এ সিটির নিরাপত্তা সুসংহত করার ক্ষেত্রে সর্বশক্তি নিয়োজিত রেখেছেন। তবে নিউইয়র্ক পুলিশের বার্ষিক ৬ বিলিয়ন ডলার বাজেটের কত শতাংশ কাট করা হবে সেটি নির্দিষ্ট করে বলেননি ব্লাসিও। প্রসঙ্গত, করোনা মহামারীর কারণে ৯ বিলিয়ন ডলারের রাজস্ব আয়ের ঘাটতিতে পড়তে যাচ্ছে নিউইয়র্ক সিটি।

পুলিশ বিভাগ ভেঙে দেওয়ার ইস্যুটি এখন যুক্তরাষ্ট্রজুড়ে আলোচনার অন্যতম বিষয়। তবে চলমান ব্যবস্থা ভেঙে দিয়ে নতুন জননিরাপত্তা ব্যবস্থা প্রতিষ্ঠা করতে কয়েক মাস লেগে যেতে পারে। উল্লেখ্য, গত ২৫ মে মিনিয়াপোলিসে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের ঘাড়ে হাঁটু দিয়ে চেপে ধরে শ্বাসরোধে হত্যা করেন পুলিশ অফিসার শাওভিন। এরপরই বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে যুক্তরাষ্ট্র। পরবর্তীতে সেই বিক্ষোভ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

গত সপ্তাহে মিনোসোটা গভর্নর টিম ওয়ালজ জানান, পুলিশ বিভাগ থেকে ‘পদ্ধতিগত বর্ণবাদের’ সংস্কৃতি নির্মূল করতে অঙ্গরাজ্য সরকার একটি নাগরিক অধিকার সংক্রান্ত তদন্ত শুরু করেছে। এর আওতায় গত দশক থেকে শুরু করে এ পর্যন্ত পুলিশ বিভাগের নেওয়া বিভিন্ন নীতিমালা ও পদ্ধতি পর্যালোচনা করবেন তদন্তকারীরা। টিম ওয়ালজ-এর এ ঘোষণাকে স্বাগত জানিয়েছে সিটি কাউন্সিল। তারা বলছে, ‘ক্ষমতার অপব্যবহার’ নিয়ে পুলিশ বিভাগকে জবাবদিহিতার মুখোমুখি করতে হবে।

সর্বশেষ খবর