মঙ্গলবার, ৯ জুন, ২০২০ ০০:০০ টা

স্পেনে সব মসজিদে নামাজ পড়ার অনুমতি

করোনা সংকট কাটিয়ে স্পেনে ফিরতে শুরু করেছে প্রাণচাঞ্চল্য। দীর্ঘ তিন মাস পর সরকারের দ্বিতীয় ধাপে  ঘোষণার পর দোকানপাট খুলতে শুরু করেছে। গতকাল  থেকে মসজিদে নামাজ পড়ার জন্য সরকার অনুমতি দিয়েছে। শর্তসাপেক্ষে মসজিদে মুসল্লিরা নামাজ আদায় করতে পারবেন। একসঙ্গে দেড়শো মুসল্লি নামাজ পড়ার সুযোগ পাবেন। মসজিদে অবশ্যই পরস্পর থেকে এক মিটার দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করতে হবে। নিরাপত্তার স্বার্থে মসজিদগুলোতে অবশ্যই স্যানিটাইজিং করে নিজস্ব জায়নামাজ ও মাস্ক ব্যবহার করে প্রবেশ করতে বলা হয়েছে।

গত ২৫ মে থেকে স্পেনে ছোট ছোট প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। ফলে রাস্তায় এখন অনেক মানুষের চলাচল দেখা যায়। পাবলিক বাসগুলোও আগের তুলনায় বেশি পাওয়া যাচ্ছে। করোনা সংকট উত্তরণে স্পেন সরকারের চার ধাপের দ্বিতীয় ধাপে চলে আসায় এসব প্রতিষ্ঠান খোলার অনুমতি দেওয়া হয়। তবে এখনো নিয়ম মেনেই সবকিছু পরিচালনা করতে হচ্ছে সবাইকে। দেশটির মুসলমানরা মসজিদের দরজা খুলে দেওয়ার অপেক্ষায় ছিলেন। অবশেষে সীমিত পরিসরে হলেও সেই প্রত্যাশা পূরণ হয়েছে। স্পেন সরকার বিবৃতিতে জানায়, গতকাল থেকে  দেশটির ৭০ ভাগ অঞ্চল চলে আসবে দ্বিতীয় ধাপে। সে কারণেই দেশটির মুসলিম জনগোষ্ঠী সীমিত পরিসরে মসজিদে নামাজ আদায়ের অনুমতি পেয়েছেন।

গত ৫ জুন দেশটির দ্বিতীয় বৃহৎ শহর ও পর্যটন নগরী বার্সেলোনায় বিভিন্ন মসজিদ সরকারের নির্দেশনা মেনে শান্তিপূর্ণ এবং পর্যাপ্ত নিরাপত্তা বিধান মেনেই আদায় হয়েছে পবিত্র জুমার সালাত। মসজিদ কর্তৃপক্ষের পূর্ব নির্দেশনা ছিল সবাইকে মাস্ক পরে আসতে হবে, অন্যথায় ভিতরে প্রবেশ করতে দেওয়া হবে না। একই সঙ্গে সবাইকে নিজ নিজ জায়নামাজ নিয়ে আসতে বলা হয়েছিল। শহরটির  বেশির ভাগ মসজিদে অজুখানা বন্ধ রাখা হয়েছিল। সবাইকে বাসা থেকে অজু করে আসার কথা বলা হয়েছিল। জানা যায়, স্পেনের বেশির ভাগ মসজিদ মরক্কো, পাকিস্তানি ও বাংলাদেশিদের দ্বারা পরিচালিত।  খুলে দেওয়ার পর স্পেনে বেশির ভাগ মসজিদে একাধিক জামাত অনুষ্ঠিত হয়েছে। কোনো কোনো মসজিদে তিন  থেকে চারটি জামাত অনুষ্ঠিত হয়েছে। একেকটি জামাতে ৫০ থেকে ১০০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পেরেছেন। অন্যদের বাইরে দাঁড়িয়ে পরবর্তী জামাতের জন্য অপেক্ষা করতে  হয়েছে। দুজন মুসল্লির মাঝখানে এক  থেকে দুই মিটার দূরত্ব এবং সবাইকে মাস্ক পরে নামাজ পড়তে  দেখা যায়। করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় স্পেন সরকার চার ধাপে বিভিন্ন অঞ্চলে জরুরি অবস্থা শিথিল করছে।

সর্বশেষ খবর