বুধবার, ১০ জুন, ২০২০ ০০:০০ টা

ইইউর সঙ্গে শুল্কমুক্ত বাণিজ্যে ভিয়েতনাম

করোনার সময় বাণিজ্যে শুভ সংবাদ ভিয়েতনাম। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে শুল্কমুক্ত বাণিজ্য চুক্তি ভিয়েতনামের পার্লামেন্টে অনুমোদন পেয়েছে। করোনাভাইরাস মহামারীর এ সময়ে যা দেশটির অর্থনৈতিক অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।  দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির পার্লামেন্টে সোমবার বড় ভোটের ব্যবধানে এ চুক্তিটি অনুমোদন পায়। ভোটের স্বচ্ছতা নিশ্চিত করতে ভিয়েতনামের রাষ্ট্রীয় টেলিভশনে পুরো সেশনটি সরাসরি সম্প্রচার করা হয়। কভিড-১৯ এর বিস্তার ঠেকাতে দেশজুড়ে কয়েক মাসের লকডাউনের কারণে হওয়া অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে এই চুক্তি বাস্তবায়নে ‘এর থেকে ভালো সময় আর হতে পারত না’ বলে মনে করেন দেশটির অর্থনীতিবিদ ফ্যাম চি লান। তিনি ভিয়েতনামের কয়েকজন সাবেক প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। ২০১২ সাল থেকে এই চুক্তি নিয়ে কাজ শুরু হয়। কিন্তু নানা আইনি জটিলতায় কয়েক বছর ধরে ইইউ-ভিয়েতনাম ফ্রি ট্রেড এগ্রিমন্টের (ইভিএফটিএ) অগ্রগতি আটকে ছিল। শেষ পর্যন্ত গত বছর জুনে রাজধানী হ্যানয় চুক্তি সই হয় এ বছর ফেব্রুয়ারিতে ইইউ পার্লামেন্টে চুক্তিটি অনুমোদন পায়। জুলাই বা আগস্ট নাগাদ চুক্তি কার্যকর হবে বলে আশা প্রকাশ করেছে ব্রাসেলস।

কী আছে চুক্তিতে : চুক্তি কার্যকর হলে এ বছর থেকেই ভিয়েতনামের পণ্য ৮৫ শতাংশ শুল্কহ্রাসে ইইউর বাজারে ঢুকতে পারবে। আগামী সাত বছর ক্রমান্বয়ে বাকি শুল্কও তুলে নেওয়া হবে। বিনিময়ে ভিয়েতনামে ইইউ-এর রপ্তানি পণ্যের উপর থেকে ৪৯ শতাংশ শুল্ক তুলে নেওয়া হবে এবং আগামী ১০ বছরে পর্যায়ক্রমে বাকি শুল্ক উঠে যাবে। এ ছাড়া, এই চুক্তি অনুমোদন দিয়ে ভিয়েতনাম টেকসই উন্নয়ন মান বাস্তবায়ন, শ্রমিকের অধিকার সুরক্ষা এবং জলবায়ুর পরিবর্তন রোধে প্যারিস জলবায়ু চুক্তি মেনে চলার অঙ্গিকার করেছে?

কভিড-১৯ থেকে শিক্ষা : করোনাভাইরাস মহামারী ভিয়েতনামের উৎপাদন খাতের খামতি, বিশেষ করে চীনের সাপ্লাই চেনের ওপর চরম নির্ভরশীলতা দেখিয়ে দিয়েছে। ইইউ-এর সঙ্গে এই চুক্তি একদম সঠিক সময়ে হয়েছে বলে মত বিশেষজ্ঞদের। মে মাসে বিশ্বব্যাংকের একটি প্রতিবদনে বলা হয়েছিল, এই চুক্তি ভিয়েতনামের হাজার হাজার দরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে ভূমিকা রাখবে এবং ২০৩০ সাল নাগাদ দেশটির জিডিপির ২.৪ শতাংশ উন্নতি ঘটবে।

সবচেয়ে দ্রুত অর্থনৈতিক অগ্রগতির পথে এগিয়ে চলা দেশগুলোর একটি ভিয়েতনাম দক্ষিণ-পূর্ব এশিয়ায় ইইউর দ্বিতীয় বৃহৎ বাণিজ্য অংশীদার। ভিয়েতনাম ছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে শুধু সিঙ্গাপুরের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে যাচ্ছে ইইউ।

সর্বশেষ খবর