বুধবার, ১০ জুন, ২০২০ ০০:০০ টা

লিবিয়া প্রশ্নে ট্রাম্প-এরদোগান ঐকমত্য

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে লিবিয়া নিয়ে ‘কয়েকটি চুক্তির’ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। এক টেলিফোনালাপে লিবিয়া ইস্যুতে আলোচনার সময়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। সোমবার রাষ্ট্রীয় সম্প্রচার কেন্দ্র টিআরটিকে এরদোগান এ কথা জানিয়েছেন। তিনি বলেন, মার্কিন প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার কিছু চুক্তি হয়েছে যা লিবিয়ার সংঘাতের ক্ষেত্রে ‘নতুন যুগ’ হিসেবে পরিচিত হতে পারে। তুরস্ক আন্তর্জাতিকভাবে স্বীকৃত ফয়েজ আল-সররাজের সরকারকে সমর্থন করে। দেশটির স্বঘোষিত সরকার খলিফা হাফতারের বিরুদ্ধে ত্রিপোলিতে সামরিক সহযোগিতাও জোরদার করেছে দেশটি।

এরদোগান আরও বলেন, আমাদের ফোনালাপ চলাকালে আমরা কতিপয় চুক্তির সিদ্ধান্তে পৌঁছেছি। এক্ষেত্রে এ দুই দেশ একত্রে ‘সম্ভাব্য পদক্ষেপ’ গ্রহণ করতে পারে বলে উল্লেখ করা হলেও সেই ব্যাপারে বিস্তারিত কিছু বলা হয়নি। এদিকে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে জিএনএকে সমর্থন দিলেও ওয়াশিংটনের মিত্র দেশ মিসর, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব হাফতারকে সমর্থন করছে। আল জাজিরা।

 এদিকে লিবিয়া সংঘাতের ব্যাপারে মস্কোর গুরুত্বের ইঙ্গিত দিয়ে এরদোগান বলেন, দেশটির ক্ষেত্রে কি ধরনের পদক্ষেপ নেওয়া যেতে পারে সে ব্যাপারে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গেও তার আলোচনা করা প্রয়োজন। কেননা, হাফতারকে সহযোগিতা করতে রাশিয়ার বেসরকারি নিরাপত্তা কোম্পানি ওয়াগনার থেকে কয়েক হাজার ভাড়াটে সৈন্য পাঠানোয় মস্কোকে অভিযুক্ত করা হয়।

সর্বশেষ খবর