বুধবার, ১০ জুন, ২০২০ ০০:০০ টা

সীমান্ত থেকে সেনা গুটিয়ে নিচ্ছে চীন

প্রায় এক মাস পর লাদাখ সীমান্তে উত্তেজনা কমছে। ভারতীয় গণমাধ্যম দাবি করছে, ধীরে ধীরে  সরছে চীনের সেনাবাহিনী। সামরিক সরঞ্জাম ও গাড়ি নিয়ে ক্রমশ নিজেদের গুটিয়ে নিচ্ছে তারা। লাদাখের কয়েকটা পয়েন্টে অশান্তি কিছুটা হলেও স্তিমিত হয়েছে বলে মনে করা হচ্ছে। ভারতীয় সৈন্যরাও পিছিয়ে এসেছে কিছুটা। এর মধ্য দিয়ে ভারতের কূটনৈতিক জয় হয়েছে বলে দাবি করা হচ্ছে।

চলতি সপ্তাহে আরও একটি সেনা স্তরের বৈঠক হওয়ার কথা। তার আগেই এভাবে দুই দেশের সেনাবাহিনী কিছুটা পিছিয়ে গেল। জানা গেছে, আড়াই কিলোমিটার সরে গেছে চীনের সেনাবাহিনীর বহর। শনিবার সীমান্ত নিয়ে আলোচনা করতে দুই দেশের লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ের বৈঠক হয়। চীন সীমান্তের লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে মালদোর বর্ডার মিটিং পয়েন্টে হয় বৈঠক। জানা গেছে, সংঘাত পরিস্থিতি তৈরি হওয়ার আগে চীনের সেনাবাহিনী, যে অবস্থানে ছিল ফের সেই অবস্থানে ফিরে যেতে বলেছে ভারত।

আর ভারতকে রাস্তা নির্মাণ বন্ধ করতে বলেছে চীন। এই বৈঠকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং। তিনি ১৪ কর্পসের কমান্ডার। অন্যদিকে টিবেট মিলিটারি ডিস্ট্রিক্টের কমান্ডার ছিলেন চীনা প্রতিনিধি হিসেবে। এই প্রথম উচ্চপর্যায়ের সামরিক বৈঠক হল দুই দেশের মধ্যে। ভারত-চীন সীমান্তের ৭০ বছর পূর্তির কথা মাথায় রেখে দ্বিপক্ষীয় সামরিক সম্পর্ক মেরামত করার কাজে সম্মত হয়েছে দুই দেশ। লাদাখ ও সিকিম সীমান্তে যে টানাপড়েন তৈরি হয়েছে, তা নিজেদের মধ্যে আলোচনা করে মিটিয়ে ফেলা হয়েছে বলে দুই দেশই জানিয়েছে। আপাতত সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা রয়েছে বলে জানিয়েছে নয়াদিল্লি। ভারতের পক্ষ থেকে সীমান্তে রুটিন মহড়া চালানো হয়েছে। তেমনি সাধারণ নজরদারি চলেছে চীনের পক্ষ থেকেও। এনডিটিভি।

সর্বশেষ খবর