শিরোনাম
রবিবার, ১৪ জুন, ২০২০ ০০:০০ টা

চীনে ফের সংক্রমণ শুরুর আশঙ্কা বেইজিং আংশিক লকডাউন

চীনে ফের সংক্রমণ শুরুর আশঙ্কা বেইজিং আংশিক লকডাউন

বেইজিংয়ের জিনফাদি মার্কেটের কাছে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের টহল -এএফপি

নভেল করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনে দ্বিতীয় ধাপে সংক্রমণ শুরুর আশঙ্কা তৈরি হয়েছে। এর জেরে রাজধানী বেইজিং আংশিক লকডাউন করা হয়েছে। বেইজিংয়ে নতুন করে ৬ জন আক্রান্ত হওয়ার তথ্য জানিয়ে শহরটির একাংশ লকডাউনের আওতায় নিয়েছে কর্তৃপক্ষ। খবর এএফপি ও আলজাজিরা

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব থেমে যায় মে মাসের শেষ সপ্তাহেই।

বৃহস্পতিবার টানা ৫৬ দিন পর প্রথমবারের মতো নতুন রোগী শনাক্ত হয় বেইজিংয়ে। ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন অনুযায়ী, বেইজিংয়ের জিনফাদি মাংসের বাজার থেকে নতুন করে সাতজন করোনায় আক্রান্ত হয়েছেন। গত বৃহস্পতি ও শুক্রবার নতুন এই ক্লাস্টার জোন থেকে করোনা আক্রান্ত রোগী পাওয়ায় বাজারটি বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রশাসন। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, নতুন শনাক্ত করোনা রোগীদের কয়েকজন সম্প্রতি বেইজিংয়ের শিনফাদি পাইকারে বাজারে গিয়েছিলেন জানার পরপরই সেটি লকডাউন করে দেয় প্রশাসন। একই কারণে বন্ধ করে দেওয়া হয়েছে জিংশেন সি-ফুড মার্কেটসহ ৬টি বাজার।

এদিকে দক্ষিণ বেইজিংয়ের ১১ একটি এলাকায় আবারও নতুন করে লকডাউন জারি করা হয়েছে। করোনা সংক্রমণের কারণে আগামী ১৫ জুন প্রথম থেকে তৃতীয় গ্রেডের শিক্ষার্থীদের জন্য স্কুল চালুর সিদ্ধান্ত বাতিল করেছে বেইজিং। এ ছাড়া সব সিনেমা হল, বার, খেলাধুলার ইভেন্টও বন্ধ রাখা হয়েছে। কবে নাগাদ সেগুলো ফের চালু হবে তা নিশ্চিত করেনি চীনা কর্তৃপক্ষ।

 

সর্বশেষ খবর