সোমবার, ১৫ জুন, ২০২০ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে বিক্ষোভের মধ্যেই ফের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহত

আটলান্টায় পুলিশ প্রধানের পদত্যাগ

যুক্তরাষ্ট্রে বিক্ষোভের মধ্যেই ফের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহত

যুক্তরাষ্ট্রজুড়ে বর্ণবাদবিরোধী বিক্ষোভের মধ্যে আটলান্টা শহরে পুলিশের গুলিতে ফের একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর পর নগরীর পুলিশ প্রধান পদত্যাগ করেছেন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার রাতে একটি ফাস্ট ফুড রেস্তোরাঁর কাছে পুলিশের গুলিতে ২৭ বছর বয়সী রাইশার্ড ব্রুকস নিহত হন, এ ঘটনার জেরে শনিবার প্রতিবাদকারীরা আটলান্টার একটি প্রধান মহাসড়ক বন্ধ করে দেয় ও ফাস্ট ফুড চেইন ওয়েন্ডির ওই রেস্তোরাঁটিতে অগ্নিসংযোগ করে।

রাতে এসব ঘটনা ঘটার আগে বিকালে আটলান্টার মেয়র কেইশা লান্স বটমস জানান, ব্রুকসের মৃত্যুকে কেন্দ্র করে নগরীর পুলিশ প্রধান এরিকা শিল্ডস তাৎক্ষণিকভাবে পদত্যাগ করেছেন এবং তিনি (মেয়র) তা মেনে নিয়েছেন। পুলিশের গুলিতে ব্রুকসের মৃত্যুর ঘটনা ভিডিওতে ধরা পড়েছে এবং এ ঘটনা যুক্তরাষ্ট্রজুড়ে চলমান ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে আরও ইন্ধন জোগাবে বলে ধারণা করা হচ্ছে। নিহত ব্রুকসের আইনজীবী জানিয়েছেন, ব্রুকস এক শিশুকন্যার জনক ছিলেন আর শনিবার শিশুটি তার জন্মদিন উদযাপন করছিল। ২৫ মে মিনিয়াপোলিস শহরে এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার হাঁটুচাপায় ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যু হয়। তারপর থেকে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রজুড়ে পুলিশি বর্বরতা ও বর্ণবাদবিরোধী তীব্র প্রতিবাদ চলছে। এ পরিস্থিতিতেই আটলান্টায় পুলিশের গুলিতে আরেক কৃষ্ণাঙ্গের মৃত্যু হলো। স্থানীয় টেলিভিশনে প্রদর্শিত ছবিতে ওয়েন্ডির ওই রেস্তোরাঁয় আগুন জ্বলতে দেখা গেছে, কিন্তু ঘটনাস্থলে কোনো দমকল কর্মীকে দেখা যায়নি বলে জানিয়েছে রয়টার্স। অন্য বিক্ষোভকারীরা মিছিল নিয়ে ইন্টারস্টেট-৭৫ মহাসড়কে গিয়ে হাজির হয়, সেখানে পুলিশও অবস্থান করছে। ‘এ ঘটনায় প্রাণঘাতী শক্তির ন্যায্য ব্যবহার হয়েছে বলে আমি মনে করি না এবং ওই পুলিশ কর্মকর্তাদের অবিলম্বে বরখাস্ত করার আহ্বান জানাচ্ছি,’ এক সংবাদ সম্মেলনে বলেছেন মেয়র বটমস। জর্জিয়া ব্যুরো অব ইনভেস্টিগেশন জানিয়েছে, ওয়েন্ডির রেস্তোরাঁর সামনে গাড়ির লাইনে অপেক্ষা করার সময় গাড়িতেই ঘুমিয়ে পড়েছিলেন ব্রুকস। অভিযোগ পেয়ে পুলিশ সেখানে যায়। অ্যালকোহল (অথবা মাদক) পরীক্ষায় উৎরাতে ব্যর্থ হওয়ার পর ব্রুকসকে হেফাজতে নেওয়ার উদ্যোগ নেয় তারা। ঘটনাস্থলে উপস্থিত একজনের ধারণ করা ভিডিওতে দেখা গেছে, রেস্তোরাঁর সামনের রাস্তায় দুই পুলিশ কর্মকর্তার সঙ্গে ধস্তাধস্তি করছেন ব্রুকস এরপর মুক্ত হয়ে পার্কিং লট দিয়ে দৌড়ে যাচ্ছেন, এ সময় তার হাতে পুলিশের একটি টেইজার গান ছিল বলে মনে হয়েছে। রেস্তোরাঁর সিসি ক্যামেরায় ধারণ করা দ্বিতীয় আরেকটি ভিডিওতে দেখা যায়, দৌড়ানো অবস্থায় ঘুরে পেছনে আসা দুই পুলিশ কর্মকর্তার মধ্যে একজনের দিকে সম্ভবত টেইজার গান তাক করছেন ব্রুকস আর দুই পুলিশের মধ্যে কোনো একজনের গুলিতে তিনি রাস্তায় লুটিয়ে পড়ছেন। এখান থেকে ব্রুকসকে হাসপাতালে নেওয়ার পর সেখানে তিনি মারা যান।

পুলিশের ফান্ড কর্তনে সম্মত নন আমেরিকানরা

হাঁটু চেপে হত্যার মতো নির্মম আচরণ রহিতের পক্ষে অধিকাংশ আমেরিকান মত দিলেও পুলিশ বাহিনীর বাজেট কর্তনে রাজি নন সিংহ ভাগ আমেরিকান। জর্জ ফ্লয়েড হত্যার পরিপ্রেক্ষিতে আমেরিকাজুড়ে বিস্তৃত গণআন্দোলনের স্লোগানের পরিপূরক পুলিশ বাহিনীর আইন সংস্কার এবং পুলিশের ফান্ড কমানোর ব্যাপারে হাফিংটন পোস্ট/ইউগভ পরিচালিত জরিপে ১২ জুন এমন তথ্য উদঘাটিত হয়েছে। উল্লেখ্য, ১২ জুন ছিল চলমান আন্দোলনের অষ্টাদশতম দিবস। এ দিনও বর্ণবাদবিরোধী স্লোগানের সঙ্গে পুলিশ বাহিনী বিলুপ্তিসহ পুলিশ-পরিচালনা নীতি সংস্কারের দাবি উঠেছে। ইতিমধ্যে কংগ্রেসে এ দাবির সমর্থনে একটি বিল উত্থাপিত হয়েছে।  মিনিয়াপলিস, নিউইয়র্কে দুটি বিল পাস হয়েছে স্থানীয় ভিত্তিতে। ক্যালিফোর্নিয়া স্টেট গভর্নরও পুলিশের বাজেট কমিয়ে দেওয়ার কথা বলেছেন। জুনের ১০ তারিখ পর্যন্ত তিন দিনে প্রাপ্তবয়স্ক এক হাজার আমেরিকানের মধ্যে চালানো হয় এই জরিপ। বিবিসি

সর্বশেষ খবর