সোমবার, ১৫ জুন, ২০২০ ০০:০০ টা

টুকিটাকি

কিমের বোনের হুমকি

দক্ষিণ কোরিয়াকে আক্রমণ করার হুমকি দিল উত্তর কোরিয়া। রাষ্ট্র পরিচালিত উত্তর কোরিয়ার সংবাদ মাধ্যম কেসিএনএ জানিয়েছে উত্তর কোরিয়ার সর্বময় কর্তা কিম জং উনের বোন, রাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর কিম ইও জং বলেছেন, আমি মনে করি দক্ষিণ কোরিয়ার শাসকদের নিশ্চিতভাবে ক্ষমতাচ্যুত করার এটাই সেরা সময়। আমরা খুব দ্রুত পরবর্তী পদক্ষেপ নেব। দক্ষিণ কোরিয়াকে শায়েস্তা করতে এভাবেই সরাসরি হুমকি দেন কিমের বোন।

 

গ্রেটার নামে মাকড়সার নামকরণ

সুইস জলবায়ুকর্মী গ্রেটা থুনবার্গের নামে রাখা হলো পৃথিবীতে আবিষ্কার হওয়া মাকড়সার এক নতুন প্রজাতির নাম। কয়েকদিন আগে টাইম ম্যাগাজিনে পার্সন অফ দ্য ইয়ারের শিরোপা পেয়েছিলেন গ্রেটা। এবার তার নামে হলো একটি প্রাণির নামকরণ। খবর এএফপি।

মাদাগাস্কারে আবিষ্কার হওয়া এই হান্টম্যান মাকড়সার প্রজাতির নাম রাখা হয়েছে থুনবার্গ জেন ডট নভ। জার্মান আবিষ্কারক পিটার জেগার এই নামকরণ করেছেন। আবহাওয়া পরিবর্তন নিয়ে গ্রেটার চিন্তাধারা, আন্দোলনকে সম্মান জানাতেই এই নামকরণ বলে জানিয়েছেন পিটার।

 

জ্বরে আক্রান্ত সবার টেস্ট করানো হবে

জ্বর নিয়ে বেইজিংয়ের যেকোনো চিকিৎসা কেন্দ্রে সেবাপ্রার্থী প্রত্যেককে করোনা পরীক্ষা করানোর সিদ্ধান্ত নিয়েছে শহর কর্তৃপক্ষ। এ ধরনের রোগীদের নিউক্লিক এসিড টেস্ট, এন্টিবডি টেস্ট, ব্লাড টেস্ট এবং সিটি স্ক্যান বাধ্যতামূলকভাবে করতে হবে শহরটির চিকিৎসা কেন্দ্রগুলোকে। বেইজিং স্বাস্থ্য কমিশন গতকাল এক বিবৃতিতে একথা জানিয়েছে। জিনফাদি নামে বেইজিংয়ের বৃহত্তম কৃষি মার্কেট ঘিরে অন্তত ৪৩জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। এতে টানা ৫৬দিন ধরে বেইজিংয়ে নতুন কোনো রোগী নেই  সেই রেকর্ড ভেঙে যায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর