মঙ্গলবার, ১৬ জুন, ২০২০ ০০:০০ টা

চীনে ফের সংক্রমণ গণহারে পরীক্ষা

করোনাভাইরাস মহামারীর প্রথম ধাক্কা সামাল দিলেও গত কয়েকদিনে চীনে ফের বাড়তে শুরু করেছে সংক্রমণের হার। দ্বিতীয় পর্যায়ে অন্তত টানা তিন দিন নতুন রোগী শনাক্তের রেকর্ড গড়েছে দেশটি। আর এতেই গণহারে করোনা পরীক্ষা শুরু করেছে চীন। যেসব এলাকায় নতুন রোগী শনাক্ত হয়েছে সেখানেই ব্যাপক আকারে পরীক্ষা শুরু হয়েছে বলে গতকাল জানিয়েছে এএফপি। গতকাল চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে আরও অন্তত ৪৯ জনের শরীরে পাওয়া গেছে করোনাভাইরাস। নতুন শনাক্ত রোগীদের মধ্যে ৩৬ জনই রাজধানী বেইজিংয়ের। একটি পাইকারি খাদ্যপণ্যের বাজার থেকে শহরটিতে করোনা ছড়ানো শুরু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। বেইজিং ছাড়াও এর বাইরের শহরেও সংক্রমণ ছড়াতে শুরু করেছে।

করোনার উৎস হুবেই প্রদেশেই গত ২৪ ঘণ্টায় অন্তত তিনজন নতুন রোগী শনাক্ত হয়েছে। নতুন করে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় শিনফাদি ফুড মার্কেটের প্রত্যেক কর্মী এবং আশপাশের এলাকার বাসিন্দাদের সবার নমুনা পরীক্ষা শুরু হয়েছে। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ওই এলাকায় অন্তত ৪৬ হাজার নমুনা পরীক্ষার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন। ইতোমধ্যেই ১০ হাজারের বেশি নমুনা পরীক্ষা হয়ে গেছে।

চীনে ফের রোগী শনাক্ত হওয়ার ঘটনাকে দেশটিতে নতুন করে করোনার আক্রমণ হিসেবে দেখা হচ্ছে। রাজধানী বেইজিংয়ে গত সপ্তাহে করোনার নতুন সংক্রমণ শনাক্ত হয়। এতে করে বেইজিংয়ে ব্যাপকভাবে পরীক্ষা করা হচ্ছে। সংক্রমণ বদ্ধির কারণে ইতোমধ্যেই সেখানকার দুটি প্রধান পাইকারি পণ্যের বাজার লকডাউন করে দেয়া হয়েছে। অন্তত ১১টি এলাকার বাসিন্দাদের জন্য জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন, বাজার দু’টির কাছে মোতায়েন করা হয়েছে শত শত পুলিশ সদস্য। নিকটবর্তী অন্তত নয়টি স্কুল ও কিন্ডারগার্টেন বন্ধের সময়সীমা বাড়ানো হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে সব ধরনের খেলাধুলা আয়োজন, সিনেমা হল ও জনসমাবেশ। চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটিতে এখন মোট ১৭৭ জন করোনা রোগী চিকিৎসাধীন রয়েছে। এর মধ্যে দুজনের অবস্থা গুরুতর।

সর্বশেষ খবর