বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০ ০০:০০ টা

প্রথম বিশ্বযুদ্ধের চেয়েও করোনায় মৃত্যু বেশি যুক্তরাষ্ট্রে

প্রথম বিশ্বযুদ্ধের চেয়েও করোনায় মৃত্যু বেশি যুক্তরাষ্ট্রে

আমেরিকায় লাফিয়ে বাড়ছে করোনায় মৃতের সংখ্যা। প্রথম বিশ্বযুদ্ধে মৃতের সংখ্যাকেও পেরিয়ে গেল দেশটি। গতকাল রাত আটটা পর্যন্ত মারা গেছেন ১ লাখ ১৯ হাজার ৯৫৮ জন। আর প্রথম বিশ্বযুদ্ধে দেশটিতে মারা গিয়েছিল ১ লাখ ১৭ হাজার ৪৬৬ জন। বিশ্ববিদ্যালয় জন হপকিন্সের  একটি রিপোর্টে উঠে এসেছে সেই তথ্য।

জানা যায়, দেশটিতে গত দুদিন মৃতের সংখ্যা কিছুটা কম ছিল। গত ২৪ ঘণ্টায় তা ফের বৃদ্ধি  পেয়েছে। শুধু মৃতের সংখ্যা নয়, আক্রান্তের নিরিখেও বিশ্বের দরবারে প্রথম স্থানে রয়েছে আমেরিকা। মাত্র ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত  হয়েছেন ২৩ হাজার ৩৫১। এর ফলে গতকাল রাত সাড়ে আটটা পর্যন্ত পরিসংখ্যানের ভিত্তিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ লাখ নয় হাজার ৯৭৩ জন। তবে এই পরিসংখ্যান দেখেই চমকে ওঠার প্রয়োজন নেই। ভবিষ্যতে এই সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

লকডাউন তুলে নেওয়ার পর ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে আমেরিকাবাসী। নতুন করে খুলছে ব্যবসা-বাণিজ্য, দোকান-পাট। তবে সংক্রমণের এই আবহে লকডাউন তুলে নেওয়ায় সমালোচিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। যেখানে প্রতিদিন গড়ে ২০ হাজারেরও বেশি মানুষ সংক্রমিত হচ্ছেন সেখানে কীভাবে তিনি লকডাউন তুলে  দেশকে স্বাভাবিক করার চেষ্টা করছেন তাই নিয়েই প্রশ্ন করেছেন অনেকেই। ফলে বারংবার সমালোচনার মুখে পড়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চলতি বছরের নভেম্বর মাসেই আবার রাষ্ট্রপতি নির্বাচন আমেরিকায়। তার আগেই একদিকে করোনার সংক্রমণ, অন্যদিকে বর্ণবৈষম্যের বিক্ষোভের এই জোড়া ফল সামলে ট্রাম্প কীভাবে নিজের গদি রক্ষা করবেন সেটাই আলোচনার বিষয়।

এদিকে বিশ্বের দরিদ্র্য প্রতিটি নাগরিককে বিনামূল্যে করোনাভাইরাসের টিকা সরবরাহ করা হবে বলে জানিয়েছেন ট্রাম্প প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। স্থানীয় সময় মঙ্গলবার এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন তিনি। খবর সিএনবিসি। ওই কর্মকর্তা জানান, টিকা নেওয়ার আগ্রহ থাকলেও আর্থিক সঙ্গতি নেই এমন যে কোনো নাগরিককে বিনামূল্যে এটি সরবরাহ করা হবে। তিনি বলেন, ফেডারেল সরকারের কাজ হচ্ছে দুর্বল ও সামর্থ্যহীনদের টিকা প্রাপ্তি নিশ্চিত করা।

যুক্তরাষ্ট্রের জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা দীর্ঘদিন ধরেই সরকারের কাছে এমন দাবি জানিয়ে আসছিলেন। তাদের দাবি ছিল, শুধু ধনীদের জন্য কুক্ষিগত না করে সবার জন্য যেন করোনা টিকা প্রাপ্তি নিশ্চিত করা হয়।আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, দুনিয়াজুড়ে এখন পর্যন্ত ৮২ লাখ ৬৪ হাজার ৩৯৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে চার লাখ ৪৬ হাজার ১৩৫ জনের মৃত্যু হয়েছে। সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ২২ লাখ আট হাজার ৪০০। এর মধ্যে এক লাখ ১৯ হাজার ১৩২ জনের মৃত্যু হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে দেশটির রাজধানী বেইজিংয়ে সম্প্রতি নতুন করে সংক্রমণ দেখা দিয়েছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সর্বশেষ খবর