রবিবার, ২১ জুন, ২০২০ ০০:০০ টা

সীমান্তে সামরিক শক্তি বাড়াচ্ছে চীন-ভারত

সীমান্তে সামরিক শক্তি বাড়াচ্ছে চীন-ভারত

সীমান্ত ইস্যুতে বেশকিছুু দিন ধরে উত্তেজনা চলছে চীন ও ভারতের মধ্যে। ভারতীয় সেনা নিহত হওয়ার পর থেকে সেই উত্তেজনা এখন তুঙ্গে। দুই পক্ষই এখন সীমান্তে শক্তি বাড়াচ্ছে। সম্প্রতি লাদাখের সীমান্তে চীনা ও ভারতীয় সেনাদের রক্তক্ষয়ী সংঘর্ষের পর সীমান্ত এলাকায় সামরিক উপস্থিতি জোরদার করছে চীন ও ভারত। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিস স্যাটেলাইট ছবির বিশ্লেষণ করে এই তথ্য জানিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেসের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

১৫ জুন অন্তত ২০ জন ভারতীয় সেনা নিহত ও ৭৬ জন আহত হয়েছে। লাদাখের গালওয়ান উপত্যকায় হিমালয়ের ১৪ হাজার মিটার উঁচুতে চীনা সেনাবাহিনীর সদস্যদের সঙ্গে সংঘর্ষে এই হতাহতের ঘটনা ঘটে। ভারতীয় সেনাবাহিনীর মতে, চীনেরও ৪৩ সেনা নিহত হয়েছে। তবে বেইজিংয়ের পক্ষ থেকে তা নিশ্চিত না করায় চীনা হতাহতের বিষয়টি অস্পষ্ট রয়ে গেছে। পৃথকভাবে মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে ৩৫ চীনা সেনা নিহতের কথা বলা হয়েছে। চীন আরও দশ ভারতীয় সেনাকে আটকের পর ১৮ জুন মুক্তি দিয়েছে। গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার রাতের ওই সংঘর্ষে উভয় দেশের প্রায় ৬০০ জন জড়ায়। হাতাহাতির ওই লড়াই চলে প্রায় ছয় ঘণ্টা। কোনো আগ্নেয়াস্ত্র ব্যবহার করা হয়নি। উভয়পক্ষই লোহার রড, পাথর ও কাঁটাতার জড়ানো লাঠিকেই অস্ত্র হিসেবে ব্যবহার করে। ভারতীয় সেনাবাহিনী জানায়, চীনা সেনারা তাদের ব্যাটনে কাঁটাতার জড়িয়ে নেয় অথবা সেগুলোতে পেরেক সাঁটে, যাতে কার্যকারিতা বাড়ে। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিসের গবেষণা ইঙ্গিত দিচ্ছে, ওই সংঘাতের পরই সীমান্তে উভয় দেশই নিজেদের সামরিক শক্তি বৃদ্ধি করছে। প্লানেট ল্যাবস প্রদত্ত স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে প্রতিষ্ঠানটি জানায়, ভারতীয় ভূখে  ৩০-৪০টি সামরিক যান অস্থায়ী ক্যাম্প তৈরি করে অবস্থান নিয়েছে। আর চীনা অংশে প্রায় ১০০টি অতিরিক্ত ট্রাক অবস্থান নিয়েছে। প্রতিষ্ঠানটির অনুমান অনুসারে, সীমান্তের ওই অংশে উপস্থিত চীনা সেনাদের সংখ্যা এক থেকে দেড় হাজার হতে পারে। সাধারণত ৫০০-৬০০ সেনা মোতায়েন থাকে। এছাড়া অন্যান্য সামরিক ইউনিট বিশেষ করে মেকানাইজড ডিভিশনকেও ডাকা হয়েছে। অবশ্য সীমান্তের কাছে যেসব চীনা তাঁবু সংঘাতে উসকানি হিসেবে কাজ করেছিল সেগুলো সরিয়ে নেওয়া হয়েছে। এক বিবৃতিতে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিস জানায়, সংশ্লিষ্ট ডি ফ্যাক্টো সীমান্তে উভয়পক্ষই যে তাৎপর্যপূর্ণ পরিমাণে তাদের সামরিক উপস্থিতি বাড়িয়েছে ছবিগুলো তার বিশ্বাসযোগ্য প্রমাণ। যুক্তরাজ্যের মিডলবারি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজের জেফরি লুইস মনে করেন, চীনা সেনারা ওই এলাকায় একটি নতুন সড়ক বানাচ্ছে এবং সম্ভবত একটি নদীতে বাঁধ দিতে যাচ্ছে।

গত দুই মাস ধরে ভারত-চীন সীমান্তের পরিস্থিতি উত্তেজনার মধ্য দিয়েই যাচ্ছে। তবে ১৫ জুন ভারতের ২০ জন সেনা নিহত হওয়ার ঘটনায় সে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠেছে। যদিও সীমান্তে পাকিস্তান ও চীনের সঙ্গে উত্তেজনা পরিস্থিতি নতুন কিছু নয়। দুই দেশের সেনাদের মধ্যে ঝামেলা প্রায়ই হয়, আবার আলোচনার মাধ্যমে স্বাভাবিক হয়ে যায় পরিস্থিতি। তবে এবার পরিস্থিতি হিংসাত্মক রূপ নিয়েছে।

সর্বশেষ খবর