মঙ্গলবার, ২৩ জুন, ২০২০ ০০:০০ টা
লক্ষ্য করোনায় বিধ্বস্ত অর্থনীতি চাঙ্গাকরণ

দ্বিতীয় স্টিমুলাস প্রোগ্রামে অনীহা রিপাবলিকানদের

করোনায় বিপর্যস্ত আমেরিকানদের স্বার্থে তথা অর্থনীতিকে ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে অতি প্রয়োজনীয় স্টিমুলাস বিধি তৈরির ব্যাপারেও রিপাবলিকানদের উদ্যোগ নিতে হবে।

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনের পরিপ্রেক্ষিতে ইউএস সিনেটকে অধিকতর মনোযোগ দিতে হচ্ছে পুলিশ বাহিনীকে ঢেলে সাজাতে। এজন্য জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহের আগে দ্বিতীয় করোনা স্টিমুলাস বিল নিয়ে কেউ ভাবছেন না। ক্যাপিটল হিলের একাধিক নির্ভরযোগ্য সূত্রে ২১ জুন এ তথ্য জানা গেছে। তবে স্বাধীনতা দিবস ‘ফোর্থ জুলাই’ উপলক্ষে কংগ্রেসের উভয় কক্ষ দুই সপ্তাহের ছুটিতে যাওয়ার আগেই হয়তো পুলিশ রিফর্ম বিলটির একটি হিস্যা হয়ে যাবে। ছুটি শেষে কংগ্রেসের উভয় কক্ষকেই বার্ষিক প্রতিরক্ষা নীতি বিল হাতে নিতে হবে। সেটি পাসের জন্য আরও দুই সপ্তাহের মতো লাগতে পারে। আগস্টেও পুরোটাই অবকাশে থাকার কথা মার্কিন কংগ্রেসের। জানা গেছে, কংগ্রেসের বার্ষিক কর্মপরিধিতে ওলট-পালট হয়েছে জর্জ ফ্লয়েড হত্যার পরিপ্রেক্ষিতে সৃষ্ট দুর্বার আন্দোলনের জন্য। ২৬ মে শুরু সে আন্দোলন এখনো চলছে। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ স্লোগানের পরিপূরক নীতি তৈরির জন্য কংগ্রেসের উভয় দলকে একটি সমঝোতায় উপনীত হতে হচ্ছে। আর এটি খুবই কঠিন একটি ব্যাপার বলে মনে হলেও তা একেবারে অসম্ভব নয় বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আশা করা হচ্ছে স্বাধীনতা দিবসের আগেই সে সমঝোতা হয়ে যাবে। এর পরই সামরিক বাহিনীর বার্ষিক বাজেট নিয়ে আলোচনার মধ্যেই করোনাভাইরাসে বিপর্যস্ত আমেরিকানদের স্বার্থে তথা অর্থনীতিকে ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে অতি প্রয়োজনীয় স্টিমুলাস বিধি তৈরির ব্যাপারেও রিপাবলিকানদের উদ্যোগ নিতে হবে। উল্লেখ্য, ডেমোক্র্যাটদের সমর্থনে ১৫ মে প্রতিনিধি পরিষদে তিন ট্রিলিয়ন ডলারের দ্বিতীয় স্টিমুলাস বিল পাস হয়েছে। সেখানে আবারও প্রত্যেক আমেরিকানকে এককালীন ১২০০ ডলার করে প্রদানের প্রস্তাব রয়েছে। একই সঙ্গে চলমান বেকার ভাতার ন্যায় সাপ্তাহিক ৬০০ ডলার করে প্রদানের প্রসঙ্গও রয়েছে। ৩১ জুলাই বর্তমানের বেকার ভাতা প্রদানের বিধি সমাপ্ত হয়ে যাবে। এজন্যই ডেমক্র্যাটরা ওই বিল পাস করেছেন ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে দিতে। ডেমোক্র্যাটদের এই বিলে কাগজপত্রহীন অভিবাসীদেরকেও যাবতীয় সুযোগ-সুবিধা প্রদানের কথা রয়েছে। কর্মসংস্থানের মাধ্যমে অর্থনীতিকে চাঙ্গা করতে সারা আমেরিকায় অবকাঠামোগত উন্নয়ন-প্রকল্পে অর্থ বরাদ্দের পাশাপাশি স্কুল, হাসপাতাল, পুলিশ এবং সিটি ও রাজ্য প্রশাসনের জন্যেও বড় অঙ্কের অর্থ বরাদ্দ করা হয়েছে। কিন্তু রিপাবলিকানরা এই বিলের পক্ষে নেই।

তারা চাচ্ছেন নিজেদের মতো করে মোট এক ট্রিলিয়ন ডলারের দ্বিতীয় স্টিমুলাস বিল পাস করতে। যেখানে বেকার ভাতা কমিয়ে ৩০০ ডলার এবং কাগজপত্রহীনদের একেবারেই বাদ দেওয়ার কথা ভাবছেন রিপাবলিকানরা। হাসপাতালের সিট সংখ্যা বৃদ্ধি, স্কুল-কলেজে বরাদ্দ বৃদ্ধি, পুলিশ, দমকল বাহিনীসহ জরুরি কাজে নিয়োজিতদের সুযোগ-সুবিধা বৃদ্ধির পক্ষেও নেই রিপাবলিকানরা। এমন বিপরীত অবস্থান কীভাবে সমন্বয় ঘটবে-সেটি ভাবনার বিষয়। কারণ, ট্রাম্পের অর্থনীতি উপেদষ্টারাও গণমাধ্যমকে বলেছেন যে, করোনায় যে ক্ষতি হয়েছে, তা থেকে উত্তরণের জন্যে আরেকটি স্টিমুলাস বিলের বিকল্প নেই। এহেন অবস্থায় সিনেটের সংখ্যালঘিষ্ঠ দল রিপাবলিকান পার্টির নেতা সিনেটর মিচ ম্যাককনেল শুক্রবার বলেছেন, ‘আরেকটি স্টিমুলাস প্রোগ্রামের যদি প্রয়োজন হয়, তাহলে সেটি উত্থাপিত হতে হবে সিনেট থেকে এবং খসড়া তৈরি করতে হবে আমার অফিসে বসে এবং এরপরই তা পাস হবে জুলাই মাসে।’ অর্থাৎ ডেমোক্র্যাটরা যে বিল পাস করেছেন সেটির ধারেকাছেও যেতে চাচ্ছেন না রিপাবলিকানরা। সিনেটর ম্যাককনেল কোনোভাবেই চাচ্ছেন না বর্তমানের ৬০০ ডলার করে সাপ্তাহিক বেকার ভাতা অব্যাহত রাখতে। কারণ, এটি বন্ধ করা না হলে অধিকাংশ আমেরিকানই কাজে ফিরবে না। হোয়াইট হাউসের ট্রেড অ্যাডভাইজার পিটার নাভারো অবশ্য পরামর্শ দিয়েছেন দ্বিতীয় স্টিমুলাস প্রোগ্রামের পরিধি দুই ট্রিলিয়ন ডলারের মধ্যে রাখতে। ফেডারেল রিজার্ভ চেয়ারম্যান জেরোমি পাওয়েল সতর্কবাণী উচ্চারণ করে শনিবার বলেছেন, কংগ্রেসের অর্থ-সহায়তা ছাড়া অর্থনৈতিক কর্মকান্ডে গতি আনা সম্ভব হবে না। ট্রাম্পের অর্থমন্ত্রী স্টিভেন মুনিচিন বলেছেন, দ্বিতীয় স্টিমুলাস প্রোগ্রামের চেক ইস্যুতে আমার কোনোই আপত্তি নেই। হোয়াইট হাউসের  আরেক উপদেষ্টা কেভিন হ্যাসেট শুক্রবার গণমাধ্যমকে বলেছেন যে, প্রেসিডেন্ট ট্রাম্প এখনো চাচ্ছেন পেরোল ট্যাক্স কর্তনে। এতে ডেমোক্র্যাট এবং রিপাবলিকানদের একটি অংশেরও সমর্থন রয়েছে বলে কেভিন উল্লেখ করেছেন।

সর্বশেষ খবর