মঙ্গলবার, ২৩ জুন, ২০২০ ০০:০০ টা

হামলাকারীকে চিনত ব্রিটিশ গোয়েন্দারা

হামলাকারীকে চিনত ব্রিটিশ গোয়েন্দারা

যুক্তরাজ্যের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রিডিং শহরের একটি পার্কে ছুরি হামলার অভিযোগে গ্রেফতার হওয়া সাদাল্লাহকে আগে থেকে চিনত দেশটির অভ্যন্তরীণ  গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থা এমআইফাইভ। নিরাপত্তা সূত্রের বরাতে গতকাল বিবিসি এ তথ্য জানিয়েছে। স্থানীয় সময় শনিবার সন্ধ্যার দিকে রিডিং শহরের ফোরবুরি পার্কে ছুরি হামলায় তিনজন নিহত এবং আরও তিনজন আহত হয়। হামলার পর ঘটনাস্থল থেকে খাইরি শাদাল্লাহ নামে ২৫ বছর বয়সী ওই যুবককে গ্রেফতার করে পুলিশ। হামলার পরপরই পুলিশ জানায় এই সন্ত্রাসী হামলার  পেছনে খাইরি শাদাল্লাহ একাই জড়িত বলে তাদের ধারণা।

ছুরি হামলা থেকে বেঁচে যাওয়া লরেন্স ওর্ট নামে এক যুবক জানান, পার্কে সন্ধ্যায় অনেক  লোকজন ছিল এবং তিনি বন্ধুবান্ধবের সঙ্গে বসে গল্প করছিলেন।

ওই সময় হামলাকারী চিৎকার করে কিছু বলেই অন্তত ১০ জনের একটি দলের মধ্যে এলোপাতাড়ি ছুরি চালায়। তার ছুরিকাঘাতে গলা ও বাহুতে জখম হয় অন্তত ছয়জন। এদের তিনজন মারা যায়। ‘সানডে মিরর’ পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, এক পুলিশ কর্মকর্তা সন্দেহভাজনকে জাপটে ধরে মাটিতে ফেলে দিয়ে তাকে নিয়ন্ত্রণে আনেন। পার্কটিতে ‘ব্যাক লাইভস ম্যাটার’ (বিএলএম) আন্দোলনের একটি প্রতিবাদ সভার পর এ হামলা হয়। তবে হামলার ঘটনার সঙ্গে ওই সভার কোনো সম্পর্ক নেই বলেই জানিয়েছে টেমস ভ্যালি পুলিশ।

সূত্রের বরাতে বিবিসি জানিয়েছে, গ্রেফতার শাদাল্লাহ মূলত লিবিয়া থেকে যুক্তরাজ্যে আসা একজন অভিবাসী। ২০১৯ সালে তিনি এমআইফাইভের নজরদারিতে আসেন। কাউন্টার টেররিজম পুলিশিং সাউথ ইস্ট (সিটিএসপিই) জানিয়েছে, গ্রেফতার শাদাল্লাহ রিডিং শহরেই বসবাস করেন। প্রাথমিকভাবে শনিবারের হত্যাকাে র জড়িত সন্দেহে গ্রেফতার করা হলেও পরে তাকে ২০০০ সালের সন্ত্রাসবাদী আইনের ৪১ ধারায় পুনরায়  গেস্খফতার দেখানো হয়েছে। নিরাপত্তা সূত্র জানায়, সন্ত্রাসবাদী কর্মকাে র জন্য বিদেশ সফর করতে পারেন- শাদাল্লাহ সম্পর্কে এমন তথ্যই ২০১৯ সালে তাকে গোয়েন্দা সংস্থার নজরদারিতে আনে। তবে  সে সময় তদন্ত চালিয়ে শাদাল্লাহর বিরুদ্ধে গুরুতর  কোনো তথ্য পাওয়া যায়নি। যার কারণে তখন তার বিরুদ্ধে আনুষ্ঠানিক কোনো মামলা হয়নি।

সর্বশেষ খবর