বুধবার, ২৪ জুন, ২০২০ ০০:০০ টা

বড় দেশগুলোতে করোনার সংক্রমণ উদ্বেগজনক

বড় দেশগুলোতে করোনার সংক্রমণ উদ্বেগজনক

তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস

বেশ কয়েকটি বড় দেশে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর মধ্যে দক্ষিণ আমেরিকায় বিশেষ করে ব্রাজিলে, আক্রান্তের সংখ্যা বৃদ্ধি ‘ভয়াবহ’ বলে মন্তব্য করেছে জাতিসংঘের এই সংস্থা। সোমবার দুবাইয়ে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটের আয়োজনে স্বাস্থ্যবিষয়ক এক ভার্চুয়াল ফোরামে সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস জানান, রবিবার বিশ্বে ১ লাখ ৮৩ হাজার ২০ জনের মধ্যে করোনা শনাক্ত হয়েছে, যা ডিসেম্বরে প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে এক দিনে সর্বোচ্চ শনাক্তের ঘটনা। এক অনলাইন ব্রিফিংয়ে ডব্লিউএইচওর জরুরি বিষয়ক শীর্ষ বিশেষজ্ঞ মাইক রায়ান বলেছেন, নিশ্চিতভাবেই সংখ্যাগুলো বাড়ছে কারণ একই সময় বিশ্বের অনেক জনবহুল দেশে ও বিশ্বজুড়ে মহামারীটি ছড়িয়ে পড়ছে। ‘কিছু সংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে পরীক্ষা বাড়ার ভূমিকা থাকতে পারে আর ভারতের মতো দেশগুলো নিশ্চিতভাবেই পরীক্ষা বাড়িয়েছে, কিন্তু পরীক্ষার কারণেই এমনটি ঘটছে বলে আমরা মনে করি না।’

ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুয়ায়ী বিশ্বব্যাপী করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৯২ লাখ ছাড়িয়েছে; যুক্তরাষ্ট্র, চীন ও মহামারী আক্রান্ত অন্যান্য দেশও নতুন প্রাদুর্ভাবের কথা জানিয়েছে। চিলি, আর্জেন্টিনা, কলম্বিয়া, পানামা, বলিভিয়া, গুয়াতেমালা ও ব্রাজিলে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় রেকর্ড ৫৪ হাজার রোগী শনাক্ত হয়েছে। যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় দেশ হিসেবে ব্রাজিলে শনাক্ত রোগীর সংখ্যা ১১ লাখ ছাড়িয়ে গেছে। রায়ান বলেন, ‘জনসংখ্যার অনুপাতে দেশগুলোতে এখনো পরীক্ষার সংখ্যা কম আর সামগ্রিকভাবে পরীক্ষায় পজিটিভ আসার হার এখনো অনেক বেশি। এই পরিপ্রেক্ষিতে আমরা বলতে পারি এই প্রবণতা বিস্তৃত পরীক্ষার প্রতিফলন নয় কিন্তু আক্রান্তের প্রকৃত সংখ্যা সম্ভবত হিসাবে আসছে না।’ তেদ্রোস বলেছেন, বিশ্বে নেতৃত্ব ও ঐক্যের অভাব মহামারীর চেয়েও বড় হুমকি হয়ে দেখা দিয়েছে আর রাজনীতিকীকরণের কারণে মহামারী পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

ধর্মীয় সমাবেশের জন্যই বহু দেশে বাড়ছে করোনা : বিশ্বের এমন বহু দেশ আছে যারা করোনার সংক্রমণ নিয়ন্ত্রণ করেই ফেলেছিল। কিন্তু বিভিন্ন ধর্মীয় সমাবেশের জন্য তা আবার বাড়তে শুরু করেছে। এই কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-হু। উদাহরণ হিসেবে সংস্থাটি দক্ষিণ কোরিয়ার কথা উল্লেখ করেছে। সেদেশে একটা সময় নিয়ন্ত্রণে চলে এসেছিল করোনার সংক্রমণ। কিন্তু এর মধ্যে কিছু ধর্মীয় সমাবেশের পর সিওলে নতুন করে সংক্রমণ বৃদ্ধির প্রবণতা দেখা গেছে। সোমবার হু’র ইমার্জিং ডিজিজ বিভাগের প্রধান মারিয়া ভন কেরকোভ এক সংবাদ সম্মেলনে বলেন, “বিশ্বের অনেক দেশই মানুষের থেকে মানুষের দেহে সংক্রমণের হার নিয়ন্ত্রণে এনে ফেলেছে। কোনো কোনো দেশে সংক্রমণের সংখ্যাটা একেবারেই কম। কিন্তু এই দেশগুলোয় এখন নতুন করে সংক্রমণ শুরু হচ্ছে।” কেরকোভ বলেছেন, “আমাদেও সেই সবকিছু করতে হবে, যার মাধ্যমে করোনা প্রতিরোধ করা যায়। কোনোভাবেই গাফিলতি করা চলবে না।” বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই বক্তব্য এমন একটা সময় প্রকাশ্যে এল, যখন ধীরে ধীওে দেশজুড়ে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান শুরু হচ্ছে। এমনকি, গতকাল স্বাস্থ্যবিধি মেনে ভারতের পুরীতে রথযাত্রার মতো বড় ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর