বুধবার, ২৪ জুন, ২০২০ ০০:০০ টা

ইউরোপের দ্বিমুখী আচরণের নিন্দা রাশিয়ার

ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা ইস্যুতে ইউরোপের স্বাক্ষরকারী দেশগুলোর দ্বিমুখী আচরণের নিন্দা জানিয়েছে রাশিয়া। সোমবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ব্রিটেন, জার্মানি ও ফ্রান্স ইউরোপের এ তিন দেশ পরমাণু সমঝোতা ইস্যুকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনা বাড়িয়ে  দেওয়ার ক্ষেত্রে ভূমিকা পালন করছে। খবর ফার্স নিউজ। তিনি বলেন, এসব দেশ পরমাণু সমঝোতার প্রতি অনুগত রয়েছে বলে যে দাবি করছে মূলত তাদের কর্মকা  তার সঙ্গে সাংঘর্ষিক।

মারিয়া জাখারোভা বলেন, আইএইএ যেসব প্রশ্ন তুলেছেন পরমাণু সমঝোতা কাঠামোর ভিতরে থেকে সেগুলোর সবই সমাধান সম্ভব। প্রস্তাবের প্রতি রাশিয়া ও চীন সমর্থন দেয়নি এই কারণে, এ দেশ দুটি আগেই বলেছিল আসন্ন এ প্রস্তাব হবে ধ্বংসাত্মক এবং হিতে বিপরীত। মারিয়া জাখারোভা আরও বলেন, ইরানের বিরুদ্ধে আমেরিকা সর্বোচ্চ যে চাপ প্রয়োগের নীতি অনুসরণ করে আসছে তারই অনুকরণে ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি আইএইএ’র এ প্রস্তাবের প্রতি সমর্থন দিয়েছে।

 উল্লেখ্য, গত শুক্রবার আইএইএ’র বোর্ড অব গভর্নরসের বৈঠকে ইরানের বিরুদ্ধে একটি প্রস্তাব পাস হয়। প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ২৫ দেশ এবং রাশিয়া ও চীন এর বিরুদ্ধে ভোট দেয়। আজারবাইজান, পাকিস্তান, ভারত, মঙ্গোলিয়া, দক্ষিণ আফ্রিকা, থাইল্যান্ড ও নাইজার  ভোটদানে বিরত ছিল।

সর্বশেষ খবর