বুধবার, ২৪ জুন, ২০২০ ০০:০০ টা

সৌদিতে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা

সৌদি আরবের রাজধানী রিয়াদে গতকাল হুতি বিদ্রোহীরা ফের একাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। তবে সেই হামলা প্রতিহত করা হয়েছে বলে সৌদি কর্তৃপক্ষ দাবি করেছে। ইয়েমেনে যুদ্ধরত সৌদি নেতৃত্বাধীন জোটের এক মুখপাত্র দাবি করেন, রিয়াদ লক্ষ্য করে চালানো ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা রুখে দেওয়া হয়েছে। খবর আল জাজিরা। ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতির মুখপত্র আল মাসিরাহ টেলিভিশনে দাবি করা হয়েছে, সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দফতর, বাদশাহ সালমান বিমান ঘাঁটি এবং রিয়াদের একটি গোয়েন্দা ভবন লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। এছাড়াও সৌদি আরবের দক্ষিণাঞ্চলের নাজরান এবং জিজান অঞ্চলের আরও কয়েকটি সামরিক ভবন লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। সৌদি জোটের মুখপাত্র তুর্কি আল মালিকি বলেন, ‘ইচ্ছাকৃত বৈরী অভিযানে রিয়াদ লক্ষ্য করে সানা থেকে সন্ত্রাসী হুতি যোদ্ধাদের চালানো ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিহত এবং ধ্বংস করতে সক্ষম হয়েছে জোট বাহিনী।’

এছাড়াও সৌদি সেনাবাহিনীর তরফে বলা হয়েছে আটটি  ড্রোন ভূপাতিতের পাশাপাশি ইয়েমেনের সাদা অঞ্চল থেকে  সৌদি আরব লক্ষ্য করে চালানো তিনটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিহত করা হয়েছে। হুতির সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি বলেন, ‘সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রণালয়, একটি সামরিক ঘাঁটি ও গোয়েন্দা সংস্থা এবং তিনটি শহরকে লক্ষ্য করে হামলাগুলো চালানো হয়েছে। তিনি জানান, ইয়েমেনে সৌদি আরবের অভিযান বন্ধ করা না হলে এই হামলা চলতে থাকবে।

ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা ২০১৫ সাল থেকে সৌদি  নেতৃত্বাধীন সামরিক জোটের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে। আন্তর্জাতিক সমর্থনপুষ্ট সরকারকে হটিয়ে হুতি বিদ্রোহীরা রাজধানী দখল করে নিলে এই সংঘাত শুরু হয়। চলতি বছরের শুরুতে ইয়েমেনের উত্তরাঞ্চলের আল জাওয়াফ প্রদেশের নিয়ন্ত্রণ নেয় হুতি বিদ্রোহীরা। করোনা মহামারীর কারণে হুতি বিদ্রোহীদের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন জোটের ছয় সপ্তাহের যুদ্ধবিরতি চুক্তি হয়েছিল। যার মেয়াদ গত মাসে শেষ হয়েছে। যুদ্ধবিরতি শেষ হওয়ার পর সৌদি আরবের বিভিন্ন শহর লক্ষ্য করে বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালিয়েছে হুতি বিদ্রোহীরা। জবাবে ইয়েমেনে এই বিদ্রোহী গোষ্ঠীর ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে সৌদি জোট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর