বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০ ০০:০০ টা

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত ও হত্যার ছক ছিল সাবেক সিআইএ প্রধানের!

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি হিসেবে প্রেসিডেন্ট ট্রাম্পের মনোনীত ব্রিগেডিয়ার জেনারেল অ্যান্থনি টাটা সম্প্রতি বেশ কয়েকটি সাক্ষাৎকারে সাবেক সিআইএ প্রধানকে নিয়ে বিস্ফোরক ওই মন্তব্য করেন

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত ও হত্যার ছক ছিল সাবেক সিআইএ প্রধানের!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতাচ্যুত ও হত্যার ষড়যন্ত্র করেছিলেন সাবেক সিআইএ প্রধান জন ব্রেনান! প্রেসিডেন্ট ট্রাম্প ও হোয়াইট হাউস ঘিরে এই ষড়যন্ত্র তত্ত্ব সম্প্রতি নতুন করে বারবার ছড়িয়ে দিয়েছেন দেশটির সাবেক এক সেনা কর্মকর্তা। রেডিও-টেলিভিশন সাক্ষাৎকারের পাশাপাশি সোশ্যাল মিডিয়ায়ও এ তত্ত্ব ছড়িয়েছেন তিনি। ব্রিগেডিয়ার জেনারেল অ্যান্থনি টাটা নামের এই সাবেক সেনা কর্মকর্তাকে পেন্টাগনে উচ্চপদের জন্য মনোনীত করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে জেনারেল টাটার এ ধরনের বক্তব্যে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছেন ব্রেনানের মুখপাত্র। খবর সিএনএন।

ব্রিগেডিয়ার জেনারেল টাটা তার সাম্প্রতিক রেডিও ও টেলিভিশন উপস্থিতিতে এবং টুইটারে একের পর এক বেশকিছু বক্তব্য দিয়েছেন। তার কয়েক ডজন বক্তব্য পর্যালোচনা করেছে সিএনএনের কে-ফাইল টিম। দেখা গেছে, টাটা একটি মিথ্যা ষড়যন্ত্র তত্ত্বকে সামনে এনেছেন, যে ব্রেনান একটি টুইটে ‘গোপন কোড’ ব্যবহার করেছেন, যাতে প্রেসিডেন্ট ট্রাম্পকে (২০১৮ সালে) হত্যার নির্দেশ দেওয়া হয়েছে।

টাটা আরও বলেছেন, ‘হোয়াইট হাউসে থাকা একটি ‘রাষ্ট্রীয় ষড়যন্ত্রকারী’ পক্ষ চাইতেন সরকার চালাতে ট্রাম্প যেন সফল নয়, ব্যর্থ হন। শুধু তাই নয়, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার স্ত্রী মিশেল তাদের অন্তর্বর্তী সময়ে ট্রাম্পের প্রেসিডেন্সি নিয়ে আতঙ্ক ছড়িয়ে ‘চূড়ান্ত পর্যায়ের রাষ্ট্রদ্রোহ’মূলক আচরণ করেছেন।’

ব্রিগেডিয়ার জেনারেল অ্যান্থনি টাটাকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি হিসেবে মনোনীত করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের উদ্দেশ্য, পেন্টাগনে তার অনুগত কাউকে ঢুকানো। তবে টাটার মনোনয়নে বাদ সেধেছেন বিরোধী দল ডেমোক্র্যাট পার্টির সিনেটররা। তারা সিএনএনের কে-ফাইলে প্রতিবেদন আসার পর টাটার ইসলামবিদ্বেষী মনোভাব, ওবামাকে মুসলিম ও জঙ্গি নেতা বলে মর্যাদাহানিকর বক্তব্য দেওয়ার কারণেই তার বিরোধিতা করেন। টাটার টুইট নিয়ে প্রতিবেদনের পর অন্তত দুজন সাবেক জেনারেল তার প্রতি সমর্থন প্রত্যাহার করেছেন।

যদিও টাটা এরই মধ্যে কিছু টুইট নিজেই মুছে দিয়েছেন এবং ইসলামবিদ্বেষী মন্তব্যের জন্য সিনেট আর্মড সার্ভিস কমিটির অন্যতম সদস্য রিপাবলিকান জিম ইনহোফ এবং ডেমোক্র্যাট জ্যাক রিডের কাছে চিঠি দিয়ে ক্ষমা চেয়েছেন। এত কিছুর পরও টাটার পক্ষ নিয়েছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের মুখপাত্র জুড ডিয়ার এক ই-মেইলে সিএনএনকে বলেছেন, ‘প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নীতি-কৌশল বিষয়ক আন্ডার সেক্রেটারি হিসেবে প্রেসিডেন্টের মনোনীত প্রার্থী অ্যান্থনি টাটা একজন ব্যতিক্রমী যোগ্য ও স্বনামধন্য সরকারি কর্মচারী, যিনি দেশে এবং বিদেশে কর্মজীবনে পরিকল্পনা, নীতি এবং পরিচালনা সংক্রান্ত অভিজ্ঞতা অর্জন করেছেন।’  শেষ পর্যন্ত যদি টাটা নিয়োগ পেয়েই যান, তবে তিনি আফগানিস্তান, চীন, ইরান ও রাশিয়ার বিষয়ে পেন্টাগনের পলিসির দায়িত্বে থাকবেন। এ ছাড়া জাতীয় নিরাপত্তা ও পেন্টাগনের বাজেট তৈরিতে সিদ্ধান্ত নিতে প্রতিরক্ষামন্ত্রীকে সহায়তা করবেন।

সর্বশেষ খবর