বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০ ০০:০০ টা

ব্রিটেনে দ্বিতীয় দফা সংক্রমণের সতর্কতা

১৬ শীর্ষ চিকিৎসক, মনোবিজ্ঞানী, বিজ্ঞানী, নার্সের চিঠি

আগামী ৪ জুলাই খুলে যাচ্ছে ব্রিটেন। গত সাড়ে তিন মাসে দেশটিতে তিন লাখ ছয় হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছে প্রায় ৪৩ হাজার মানুষ। কিন্তু দেশটির শীর্ষস্থানীয় চিকিৎসক, মনোবিজ্ঞানী, বিজ্ঞানী, নার্স, সেরা মেডিকেল জার্নালগুলোর সম্পাদকরা দ্বিতীয় দফা করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকির বিষয়ে সরকারকে সতর্ক করেছেন। তারা সরকারকে দ্বিতীয় দফা সংক্রমণের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন। ব্রিটেনের সব রাজনৈতিক দলের উদ্দেশে লেখা এক চিঠিতে তারা এ আহ্বান জানিয়েছেন। এতে দেশে আরও এক দফা সংকটের জন্য প্রস্তুতির বিষয়ে দ্রুত রিভিউ করার আহ্বান জানিয়েছেন। চিঠিতে স্বাক্ষরকারীর মধ্যে আছেন ১৬ জন শীর্ষস্থানীয় সার্জন, ডাক্তার, মনোবিজ্ঞানী, বিজ্ঞানী, নার্স প্রমুখ। এই চিঠি প্রকাশিত হয়েছে ব্রিটিশ মেডিকেল জার্নালে। এতে মেডিকেল সরঞ্জাম, করোনা পরীক্ষা এবং অবকাঠামোর বিষয়, সংখ্যালঘুদের প্রতি বৈষম্য, আন্তর্জাতিক সহযোগিতার বিষয়গুলোতে দ্রুতগতিতে মনোযোগ দিতে বলা হয়েছে। চিঠিতে আরও বলা হয়েছে, এই ভাইরাস আবার আঘাত করার আগেই সরকারকে ব্যবস্থা নিতে হবে। ব্রিটিশ প্রধানমন্ত্রী মঙ্গলবার ঘোষণা করেছেন, ব্রিটেনে যেসব স্থানে লকডাউন বহাল আছে তার বেশির ভাগই প্রত্যাহার করা হবে ৪ জুলাই। এরই মাঝে চিকিৎসকদের তরফে ওই সতর্কবার্তা এলো।

 তবে সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। ঠিক এমন সময় ওই বিজ্ঞানীরা চিঠির মাধ্যমে ওই আহ্বান জানালেন। এতে তারা আরও বলেছেন, বেশ কিছু দেশ এখনো কভিড-১৯ এর সংক্রমণে ভুগছে। ব্রিটেনে এই মহামারীর ভবিষ্যৎ কী হবে সে পূর্বাভাষ করা খুবই কঠিন।

তবে প্রাপ্ত তথ্যপ্রমাণ এটাই ইঙ্গিত দেয় যে, স্থানীয় পর্যায়ে সংক্রমণ বৃদ্ধি পাবে এবং সেটা দ্বিতীয় দফা সংক্রমণের বাস্তব একটি ঝুঁকি হয়ে উঠবে। এই ভাইরাসকে নিয়ন্ত্রণ করতে অবকাঠামোগত অনেক বিষয় প্রয়োজন। তবে এক্ষেত্রে যথেষ্ট চ্যালেঞ্জ রয়েছে। ইউরোপে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ ব্রিটেন। ইতালি ও স্পেনের চেয়ে এখানে আক্রান্তের হার বেশি। তাই চিঠিতে সব রাজনৈতিক দলকে রিভিউ করতে আহ্বান জানিয়েছেন তারা। এটাকে দোষারোপের খেলা না খেলে ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে বলা হয়েছে।

সর্বশেষ খবর