শনিবার, ২৭ জুন, ২০২০ ০০:০০ টা

টুকি টাকি

যুক্তরাষ্ট্রে পুলিশ সংস্কার বিল পাস

যুক্তরাষ্ট্রে পুলিশে আমূল সংস্কারের প্রস্তাব করা একটি বিল কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাস হয়েছে। বৃহস্পতিবার ‘জর্জ ফ্লয়েড জাস্টিস ইন পুলিশিং অ্যাক্ট’ নামের বিলটি নিম্নকক্ষে ২৩৬-১৮১ ভোটে গৃহীত হয় বলে জানিয়েছে বিবিসি। প্রতিনিধি পরিষদে পাস হলেও এটি সিনেটের অনুমোদন পাবে না বলেই ধারণা করা হচ্ছে। দুই কক্ষে অনুমোদিত হলে বিলটিতে ভেটো ক্ষমতা প্রয়োগ করবেন বলে আগেই হুমকি দিয়ে রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট  ডোনাল্ড ট্রাম্প। উচ্চকক্ষ সিনেটের রিপাবলিকান সংসদ সদস্যরা বলেছেন, প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিলটিতে ‘আকাশকুসুম সব সংস্কারের প্রস্তাব করা হয়েছে’। পুলিশে সংস্কার নিয়ে নিজেরা আলাদা প্রস্তাব দিতে যাচ্ছেন বলেও জানিয়েছেন তারা।

 

ভারতে বজ্রপাতে শতাধিক মৃত্যু

ভারতের উত্তরাঞ্চলীয় দুটি রাজ্যে কয়েকদিনের বজ্রপাতে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। বিহারের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ তাদের রাজ্যে বজ্রপাতে ৮৩ জনের মৃত্যু ও আরও অন্তত ২০ জন গুরুতর আহত হওয়ার খবর দিয়েছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। পার্শ্ববর্তী উত্তর প্রদেশেও বজ্রপাত অন্তত ২০ জনের প্রাণ কেড়ে নিয়েছে বলে কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

বজ্রপাত ছাড়াও তুমুল বর্ষণ ও ঝড়ে এরই মধ্যে উত্তরাঞ্চলীয় রাজ্যগুলোতে অসংখ্য গাছ, ফসল ও সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে। সামনের দিনগুলোতে আবহাওয়া আরও খারাপ হতে পারে জানিয়ে রাজ্যগুলোর বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এরই মধ্যে হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন; দ্রুত ত্রাণ তৎপরতা শুরুরও নির্দেশ দিয়েছেন তিনি।

 

মেংকে মুক্তি দিতে অস্বীকার

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো চীনের বেইজিংয়ে গ্রেফতার হওয়া দুই উচ্চপদস্থ কানাডিয়ানের বিনিময়ে চাইনিজ উচ্চ প্রযুক্তি সংস্থা হুয়াওয়ের পরিচালক মেং ওয়ানজহুকে মুক্তি দিতে অস্বীকার করেছেন। মেংয়ের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। যদিও কানাডার প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী লয়েড অ্যাক্স্যাফুলি এবং লরেন্স ক্যাননসহ কানাডার ১৯ জন রাজনীতিবিদ এবং কূটনীতিক মেংকে মুক্ত করার আবেদন জানিয়ে ট্রুডোর কাছে একটি চিঠি পাঠিয়েছেন। তারা ওই চিঠিতে লিখেছিলেন এটি কানাডাকে ‘চীন সম্পর্কে কৌশলগত পদ্ধতির নতুন সংজ্ঞা দেওয়ার’ সুযোগ দেবে। সিবিসির তথ্য অনুসারে চিঠিতে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্রের প্রত্যর্পণের অনুরোধ কানাডাকে একটি কঠিন অবস্থানে ফেলেছে বলা বাহুল্য।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর