রবিবার, ২৮ জুন, ২০২০ ০০:০০ টা

৭০০ কি.মি. দীর্ঘ ১৭ সেকেন্ড স্থায়ী বিদ্যুৎচমক!

৭০০ কি.মি. দীর্ঘ ১৭ সেকেন্ড স্থায়ী বিদ্যুৎচমক!

বিশ্বে এ যাবৎকালের সবচেয়ে বেশি দূরত্ব অতিক্রমকারী ও দীর্ঘস্থায়ী বিদ্যুৎচমকের নতুন রেকর্ড ঘোষণা করেছে বিশ্ব আবহাওয়া সংস্থা ডব্লিউএমও। সবচেয়ে দীর্ঘ বিদ্যুৎচমকের এই ঘটনাটি ঘটেছে ব্রাজিলে। এর দৈর্ঘ্য ছিল ৭০০ কিলোমিটারেরও বেশি। অন্যদিকে সবচেয়ে দীর্ঘস্থায়ী বিদ্যুৎচমকের ঘটনাটি ঘটেছে আর্জেন্টিনায়। এটির স্থায়িত্বকাল ছিল ১৭ সেকেন্ড। খবর এনডিটিভি। সংস্থাটির বরাত দিয়ে খবরে বলা হয়, ব্রাজিলের দক্ষিণাঞ্চলে ৭শ কিলোমিটার দীর্ঘ ওই ‘মেগাফ্ল্যাশ’ বিদ্যুৎচমকের ঘটনাটি ঘটে ২০১৯ সালের ৩১ অক্টোবর। এটির ব্যাপ্তি ছিল যুক্তরাজ্যের রাজধানী লন্ডন থেকে সুইজারল্যান্ডের বাসেল শহরের দূরত্বের সমান। এটি আগের সর্বোচ্চ রেকর্ডের দ্বিগুণেরও বেশি  দৈর্ঘ্যরে।

অন্যদিকে আর্জেন্টিনায় সবচেয়ে দীর্ঘস্থায়ী বিদ্যুৎচমকের ঘটনাটিও গত বছরই ঘটে বলে জানিয়েছে ডাব্লিউএমও। ২০১৯ সালের ৪ মার্চ আর্জেন্টিনার উত্তরাঞ্চলে ওই বিদ্যুৎচমক হয়। এটির প্রকৃত স্থায়িত্বকাল ছিল ১৬.৭৩ সেকেন্ড।

উল্লেখ্য, এর আগের সর্বোচ্চ দৈর্ঘ্যরে বিদ্যুৎচমকটি ছিল ৩২১ কিলোমিটারের। ২০০৭ সালের জুন মাসে যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে এটি হয়। অন্যদিকে এর আগের সবচেয়ে বেশি দীর্ঘস্থায়ী বিদ্যুৎচমকটি ছিল ৭.৭৪ সেকেন্ডের। এটি ২০১২ সালে

দক্ষিণ ফ্রান্সে রেকর্ড করা হয়।

সর্বশেষ খবর