সোমবার, ২৯ জুন, ২০২০ ০০:০০ টা

চীনে নতুন ক্লাস্টার, ৫ লাখ মানুষ লকডাউনে

রাজধানী বেইজিং থেকে ১৫০ কিলোমিটার দূরের একটি এলাকায় প্রায় ৫ লাখ মানুষকে কঠোর লকডাউনের আওতায় নিয়ে এসেছে চীন। গতকাল করোনাভাইরাসে একটি নতুন ক্লাস্টার চিহ্নিত হওয়ার পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নিয়েছে দেশটি। কর্তৃপক্ষ সতর্ক করে জানিয়েছে, পরিস্থিতি গুরুতর ও জটিল। খবর রয়টার্সের

 চীনে প্রথম দফার সংক্রমণ মোটামুটি নিয়ন্ত্রণের আসার পর সম্প্রতি বেইজিং ও প্রতিবেশী হুবেই প্রদেশে শতাধিক নতুন আক্রান্ত শনাক্ত হয়েছে। গতকাল দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানান, রাজধানী বেইজিং থেকে ১৫০ কিলোমিটার দূরের আনজিন কাউন্টি পুরোপুরি বন্ধ ও নিয়ন্ত্রিত থাকবে। এর আগে এমন কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছিল মহামারীর শুরুতে উহান শহরে।

মহামারী মোকাবিলায় গঠিত টাস্কফোর্সের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রত্যেক পরিবারের মাত্র একজন সদস্য দৈনন্দিন প্রয়োজনীয় ওষুধ ও খাবার কিনতে দিনে একবার বাসার বাইরে বের হতে পারবেন। গতকাল পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় বেইজিংয়ে নতুন ১৪ জন করোনায় আক্রান্ত শনাক্ত হওয়ার পর এই পদক্ষেপ নেওয়া হলো। মধ্য জুনের পর থেকে বেইজিংয়ে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩১১ জনে এবং পরীক্ষা করা হয়েছে ১০ লাখের বেশি মানুষের।

 উল্লেখ্য, প্রায় দুই মাস পর সম্প্রতি বেইজিংয়ের জিনফাদি নামে একটি মার্কেটে করোনার নতুন সংক্রমণ শনাক্ত হয়। এরপরই বেইজিংয়ে আংশিক লকডাউন ঘোষণা করা হয়।

সর্বশেষ খবর