মঙ্গলবার, ৩০ জুন, ২০২০ ০০:০০ টা

প্রবল বিস্ফোরণে কাঁপল আফগানিস্তান, নিহত ২৩

প্রবল বিস্ফোরণে কাঁপল আফগানিস্তান, নিহত ২৩

শান্তি প্রক্রিয়ার আবহের মধ্যেই প্রবল বিস্ফোরণে ফের কেঁপে উঠল আফগানিস্তান। সেখানকার হেলমান্দ প্রদেশের দক্ষিণের সাঙ্গিন জেলার একটি পশুবাজারে এই বিস্ফোরণ ঘটেছে। এতে কমপক্ষে ২৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে অনেক। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে, বহুদূর থেকে শব্দ শোনা যায়। কালো ধোঁয়ায় ঢেকে যায় আকাশ।

এএফপি জানিয়েছে, মৃতদের মধ্যে বেশ কয়েকজন শিশুও আছে। প্রবল এই বিস্ফোরণে বেশ কয়েকজন স্থানীয় মানুষজন গুরুতর জখম হয়েছেন। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। ঘটনার পর এলাকায় মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশবাহিনী। নামানো হয়েছে সেনাকেও। গোটা এলাকা কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। গতকাল রাত ৯টা পর্যন্ত কেউ এর দায় স্বীকার করেনি। তবে প্রাথমিক ধারণা, এই ঘটনার পেছনে রয়েছে ইসলামিক স্টেটের জঙ্গি সংগঠনটি। তালেবানদের সঙ্গে জোট বেঁধে আফগানিস্তানের মাটিতে জঙ্গি কার্যকলাপ চালাচ্ছে এই জঙ্গি সংগঠনটি। স্থানীয় সূত্রে জানা গেছে, দক্ষিণ হেলমান্দ প্রদেশের ওই পশুবাজারটি খুবই বিখ্যাত। উট থেকে শুরু করে ছাগল, সবই পাওয়া যায়। ফলে ভিড়ও হয়। সে জন্য পশুবাজারে বহু মানুষ জড়ো হয়েছিল। চলছিল কেনাকাটা। আচমকাই একাধিক প্রবল বিস্ফোরণ হয়।

জানা গেছে, একটি গাড়িতে জঙ্গিরা বোমা রেখে চলে যায়। সেটি নির্দিষ্ট টাইমে বিস্ফোরণ ঘটে বলে মনে করা হচ্ছে। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে, মুহূর্তে কালো ধোঁয়ায় ঢেকে যায়। বহুদূর থেকে বিস্ফোরণের শব্দ শোনা যায়। কিছুটা পরিস্থিতি ঠিক হলে ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা যায় শুধু মৃতদেহ। আতঙ্কে রীতিমতো হুড়োহুড়ি বেধে যায়। এর ফলে অনেকে পদপিষ্ট হয়েও মারা যান বলে জানা যাচ্ছে।

সর্বশেষ খবর