বুধবার, ১ জুলাই, ২০২০ ০০:০০ টা

চীনে ‘বিতর্কিত’ হংকং নিরাপত্তা আইন পাস

চীনে ‘বিতর্কিত’ হংকং নিরাপত্তা আইন পাস

চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকং সংক্রান্ত নতুন নিরাপত্তা আইনটি পাস করেছে দেশটি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের সমালোচনা সত্ত্বেও গতকাল চীনের পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্ট্যান্ডিং কমিটির অধিবেশনে আইনটি পাস হয়। ‘বিতর্কিত’ এ আইনের মাধ্যমে বিশ্বের ফাইন্যান্সিয়াল হাব খ্যাত ওই অঞ্চলটির ওপর চীনের নিয়ন্ত্রণ আরও বাড়বে বলে অভিমত সমালোচকদের। খবর বিবিসি ও সিএনএন।

চীন গত মাসেই ঘোষণা দিয়েছিল, হংকংয়ে সহিংসতা ও অস্থিরতা নিরসনে নতুন জাতীয় নিরাপত্তা আইন জারি করতে যাচ্ছে তারা। এ নিয়ে হংকংয়ে তীব্র বিক্ষোভ ও বিরোধিতা এবং চীনের কমিউনিস্ট নেতৃত্বের বিরুদ্ধে ওয়াশিংটনের অবরোধের হুমকির মধ্যেই আইনটি পাস করল বেইজিং সরকার। এ আইনের আওতায় হংকংয়ে বিচ্ছিন্নতাবাদী কোনো কার্যক্রম, কেন্দ্রীয় সরকারের অবমাননা, সন্ত্রাসবাদ ও বিদেশি শক্তির সঙ্গে আঁতাত অপরাধ হিসেবে গণ্য হবে। এ অপরাধের জন্য সর্বোচ্চ শাস্তি হিসেবে যাবজ্জীবন কারাদন্ডের বিধান রাখা হয়েছে।

ব্রিটিশ শাসন থেকে হংকংকে চীনের কাছে হস্তান্তরের ২৩তম বার্ষিকী ১ জুলাই থেকে আইনটি কার্যকর হবে বলে ধারণা করা হচ্ছে। ১৯৯৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে চীন শাসনে অন্তর্ভুক্ত হয় হংকং। তখন থেকে হংকং ‘এক দেশ, দুই নীতি’ পদ্ধতির আওতায় স্বায়ত্তশাসনের মর্যাদা ভোগ করে আসছে। হংকং চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হলেও নিজস্ব বিচার বিভাগ, আইনসভা ও নিরাপত্তা বাহিনী রয়েছে। নতুন আইনের ফলে অঞ্চলটির বিচার বিভাগও স্বকীয়তা হারাবে।

সর্বশেষ খবর