শুক্রবার, ৩ জুলাই, ২০২০ ০০:০০ টা

টুকিটাকি

টুকিটাকি

তুরস্কে খাশোগি হত্যার বিচার শুরু

আলোচিত সাংবাদিক জামাল খাশোগি হত্যায় অভিযুক্ত ২০ সৌদি কর্মকর্তার  বিচার শুরু করেছে তুরস্ক। ইস্তাম্বুলের আদালতে আজ শুক্রবার স্থানীয় সময় সকালে অভিযুক্তদের অনুপস্থিতিতেই শুরু হবে এই বিচার। ইস্তাম্বুলের কৌঁসুলিরা খাশোগিকে পূর্বপরিকল্পিতভাবে হত্যার অভিযোগে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দুই সাবেক সহযোগী এবং আরও ১৮ জনকে অভিযুক্ত করেছে। তাদের বিচারের মধ্য দিয়ে খাশোগির মৃতদেহ কোথায় সে সম্পর্কে নতুন তথ্যপ্রমাণ বেরিয়ে আসবে বলে আশা প্রকাশ করেছেন তার বাগদত্তা হাতিস চেঙ্গিস।

 

নিউজিল্যান্ডে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

করোনাভাইরাস মোকাবিলায় নিউজিল্যান্ড সরকারের কঠোর লকডাউন নীতি প্রশংসিত হয়েছে বিশ্বব্যাপী। যথাযথ পদক্ষেপ নেওয়ায় গত জুনের শুরুর দিকে দেশটিকে করোনামুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। এরই মধ্যে লকডাউনের নিয়ম ভঙ্গ করে সমালোচনার মুখে পদত্যাগ করলেন নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী ডেভিড ক্লার্ক। নিয়মের বাইরে গিয়ে নিজের পরিবারকে নিয়ে সমুদ্র সৈকতে গিয়েছিলেন তিনি। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন জানিয়েছেন, তিনি ক্লার্কের পদত্যাগপত্র গ্রহণ করেছেন। বিবিসি

 

নেপালের প্রধানমন্ত্রী হাসপাতালে

ভারত সীমান্তে বিতর্কিত ভূখ- নিজেদের মানচিত্রে যুক্ত করা নিয়ে প্রতিবেশী দেশটির সঙ্গে বিদ্যমান উত্তেজনার মধ্যে নিজ দলের ভিতর থেকে পদত্যাগের দাবির মুখে পড়েছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি। ক্ষমতাসীন নেপাল কমিউনিস্ট পার্টির জ্যেষ্ঠ কয়েকজন নেতা প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি তোলার পর মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠক ডেকেছিলেন তিনি। দলের কো-চেয়ারম্যান পুষ্প কামাল দহল, মাধব নেপাল, ঝালানাথ খানাল ও বামদেব গৌতমসহ জ্যেষ্ঠ আরও কয়েকজন নেতা বিভিন্ন ইস্যুতে ব্যর্থতার অভিযোগ এনে প্রধানমন্ত্রী অলিকে পদত্যাগের আহ্বান জানান।

 

টিকার ক্লিনিক্যাল ট্রায়ালে সাফল্য

জার্মানিতে ক্লিনিক্যাল ট্রায়াল অর্থাৎ হাসপাতালে ভর্তি রোগীর শরীরে একটি করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগে সফলতা মিলেছে। চিকিৎসকরা জানিয়েছেন, করোনা আক্রান্ত রোগীর দেহে প্লাজমা থেরাপির চেয়ে বেশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম হয়েছে ওই টিকা। জার্মান বায়োটেক সংস্থা বায়োএনটেক ও যুক্তরাষ্ট্রভিত্তিক ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজার যৌথভাবে এ করোনা ভ্যাকসিন আবিষ্কার করেছে। বুধবার ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল প্রকাশ করেছে বায়োএনটেক। যদিও চিকিৎসা ক্ষেত্রে ব্যবহারের আগে আরও পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন ভ্যাকসিনটির।

 

বতসোয়ানায় শত শত হাতির মৃত্যু

আফ্রিকার দেশ বতসোয়ানায় গত দুই মাস ধরে রহস্যজনক কারণে শত শত হাতির মৃত্যুর ঘটনা ঘটছে। গণহারে হাতির এমন মৃত্যুর ঘটনা নজিরবিহীন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। খবর বিবিসির যুক্তরাজ্যভিত্তিক দাতব্য সংস্থা ‘ন্যাশনাল পার্ক রেস্কিউ’র ড. নায়াল ম্যাকান জানিয়েছেন, বতসোয়ানায় মে মাসের শুরু থেকে এখন পর্যন্ত তার সহকর্মীরা দেশটির উত্তরাঞ্চলের ওকাভাঙ্গা ব-দ্বীপে ৩৫০টিরও বেশি হাতির মরদেহ দেখেছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর