শনিবার, ৪ জুলাই, ২০২০ ০০:০০ টা

কে হচ্ছেন ভাইস প্রেসিডেন্ট প্রার্থী

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

কে হচ্ছেন ভাইস প্রেসিডেন্ট প্রার্থী

কমলা হ্যারিস

সংখ্যালঘু সম্প্রদায়ের নারী ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের রানিংমেট করার পক্ষে শ্বেতাঙ্গ আমেরিকানদের বড় একটি অংশও মত দিলেন। উল্লেখ্য, নারী ক্ষমতায়নের যে অভিযাত্রা দেশে দেশে চলছে, সে ক্ষেত্রে অনেকটাই পেছনে যুক্তরাষ্ট্র। এবার হয়তো এই অবস্থার পরিবর্তন হচ্ছে। এর মধ্যে দলীয় প্রার্থী বাছাইয়ের বিতর্কে জো বাইডেন অঙ্গীকার করেছেন, তিনি দলীয় মনোনয়ন পেলে অবশ্যই রানিংমেট হিসেবে একজন নারীকে বেছে নেবেন। ফলে এখন আলোচনার মুখ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে কে হতে পারেন সেই রানিংমেট। ইউএসটুডে/সাফোক পরিচালিত এক জরিপে শ্বেতাঙ্গ আমেরিকানের ৭৫% বলেছেন, ভাইস প্রেসিডেন্ট হিসেবে শ্বেতাঙ্গ নারীর স্থান পাওয়া উচিত। অপর দিকে জরিপে অংশগ্রহণকারীদের ৬০% বলেছেন, কৃষ্ণাঙ্গ নারী হলে বাইডেনের বিজয় ত্বরান্বিত হবে। ৮১% বলেছেন, হিসপ্যানিক নারীর কথা। জরিপে অংশগ্রহণকারী ডেমোক্র্যাটদের প্রতি ১০ জনের ৭ জন মনে করেন, ভাইস প্রেসিডেন্ট হিসেবে একজন কৃষ্ণাঙ্গের প্রয়োজন।

জরিপে অংশগ্রহণকারীর অধিকাংশই ক্যালিফোর্নিয়ার সিনেটর কমলা হ্যারিসকে পছন্দ করেছেন। এর পরেই রয়েছেন জর্জিয়া স্টেটের নির্বাচনে লে. গভর্নর পদে প্রতিদ্বন্দ্বিতাকারী স্ট্যাচি এব্রামস এবং ম্যাসেচুসেটস থেকে ইউএস সিনেটর এলিজাবেথ ওয়ারেন।

উল্লেখ্য, কমলা হ্যারিস হচ্ছেন ভারতীয় এবং জ্যামাইকান দম্পতির সন্তান। অপরদিকে এব্রামস হলেন আফ্রিকান-আমেরিকান। এ দুজনই বিশেষ বর্ণের প্রতিনিধিত্বকারী। শ্বেতাঙ্গ আমেরিকানের ৪১% এবং কৃষ্ণাঙ্গের ৩১% বলেছেন কমলা হ্যারিসের কথা। অপরদিকে শ্বেতাঙ্গ আমেরিকানের ২০% এবং কৃষ্ণাঙ্গের ২৭% বলেছেন আব্রামসের কথা। অপরদিকে শ্বেতাঙ্গ এলিজাবেথের কথা বলেছেন শ্বেতাঙ্গদের ৩৩% এবং কৃষ্ণাঙ্গদের ১৫%। জনমত জরিপে ভাইস প্রেসিডেন্ট হিসেবে আরও এসেছে মিশিগান স্টেটের গভর্নর গ্রিচেন হুইটমার, ইলিনয় সিনেটর ট্যামি ডাকোয়ার্থ এবং আটলান্টা মেয়র কিশা ল্যান্স বটমসের নাম।

জরিপে অংশগ্রহণকারীগণের মধ্যে খুবই কম সংখ্যক ট্রাম্পের রানিংমেট হিসেবে মাইক পেন্সের পক্ষে মত দিয়েছেন। ৪৮% রিপাবলিকান আশা করেছেন ভাইস প্রেসিডেন্ট হিসেবে অন্য কাউকে মনোনয়ন দেওয়া হবে। তার স্থলে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক স্থায়ী প্রতিনিধি নিকি হ্যালির কথা ভাবছেন রিপাবলিকানরা। অর্থাৎ সময়ের বিবর্তনে রিপাবলিকানরাও চাচ্ছেন নারী ভাইস প্রেসিডেন্ট। নিকি হ্যালিও ভারতীয় বংশো™ভূত আমেরিকান।

জানা গেছে, জুলাইয়ের মধ্যেই রানিংমেটের নাম ঘোষণা করবেন জো বাইডেন। স্মরণ করা যেতে পারে, যুক্তরাষ্ট্রের ২৪৪ বছরের ইতিহাসে প্রধান রাজনৈতিক দল থেকে মাত্র দুজন মহিলা ভাইস প্রেসিডেন্ট পদে লড়েছেন। কেউই জয়ী হতে পারেননি। এরা হলেন- ডেমোক্র্যাট জেরাল্ডিন ফেরারো-১৯৮৪ এবং রিপাবলিকান সারাহ পলিন-২০০৮।

 

সর্বশেষ খবর