মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০ ০০:০০ টা

টুকিটাকি

মস্তিষ্কখেকো অ্যামিবার সন্ধান,

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় এক বিরল প্রজাতির ‘মস্তিষ্কখেকো’ অ্যামিবার সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এটি উষ্ণ স্বাদুপানিতে পাওয়া যায়। নাকের মধ্য দিয়ে শরীরে ঢুকে মস্তিষ্ক ধ্বংস করে এ অ্যামিবা। রাজ্যের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, সম্প্রতি তারা এই অ্যামিবার দ্বারা সংক্রমিত এক ব্যক্তির সন্ধান পেয়েছেন। তিনি ফ্লোরিডার হিলসবোরো কাউন্টি এলাকার বাসিন্দা। এরপর থেকে বিরল যে কোনো সংক্রমণের ক্ষেত্রে ফ্লোরিডা রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। খবর বিবিসির

তবে ওই ব্যক্তি কীভাবে সংক্রমিত হয়েছেন এবং তার বর্তমান শারীরিক অবস্থা কেমন সে সম্পর্কে কিছু জানায়নি ফ্লোরিডা স্বাস্থ্য বিভাগ। আশার কথা এই অ্যামিবা এক ব্যক্তি থেকে আরেকজনের শরীরে ছড়ায় না।

 

পরমাণু কেন্দ্রে ব্যাপক ক্ষয়ক্ষতি

ইরানের একটি প্রধান পারমাণবিক কেন্দ্রে অগ্নিকান্ডে ‘ব্যাপক ক্ষয়ক্ষতি’ হয়েছে বলে দেশটির জ্বালানি কর্তৃপক্ষের একজন মুখপাত্র জানিয়েছেন। বৃহস্পতিবার নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রের সমৃদ্ধকরণ অংশে লাগা আগুনের কারণ নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। কিন্তু এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানাননি। আগুনে ধ্বংস হওয়া যন্ত্রপাতির বদলে সেখানে আরও উন্নত যন্ত্রপাতি বসানো হবে বলেও জানিয়েছেন তিনি।

বিবিসি জানায়, আগুনে নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রের সেন্ট্রিফিউজ কারখানা ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

পাকিস্তানি স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্ত

পাকিস্তানের স্বাস্থ্যমন্ত্রী জাফর মির্জা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সম্প্রতি দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ  মেহমুদ কোরেশিও করোনা আক্রান্ত হন। গতকাল সংবাদ মাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। জাফর মির্জা তার পরীক্ষার ফল পজিটিভ হওয়ার কথা টুইটারে জানান। টুইটে তিনি লিখেন,‘কভিড-১৯ পরীক্ষায় আমার পজিটিভ এসেছে। স্বাস্থ্য পরামর্শ অনুযায়ী আমি নিজেকে ঘরে আইসোলেশনে রেখেছি এবং সব ধরনের পূর্ব সতর্কতা  মেনে চলছি। আমার মৃদু লক্ষণ রয়েছে। দয়া করে আমার জন্য দোয়া করবেন।’ তার স্বাস্থ্য দফতরের উদ্দেশ্যে তিনি লিখেছেন, ‘সহকর্মীরা, আপনারা কাজ চালিয়ে যান।

 

পোষা প্রাণী থেকে করোনা ছড়ায় না

করোনাভাইরাসে সংক্রমিত মানুষ থেকে অন্য পোষা প্রাণীতে (কুকুর, বিড়াল, বাঘ) করোনা ছড়ানোর প্রমাণ পাওয়া গেছে। সংক্রমিত হওয়ার পর এসব প্রাণী অন্য প্রাণী কিংবা সমজাতীয় পশুতে সংক্রমণ ছড়িয়ে দিতে পারে। তবে পোষা প্রাণী থেকে মানুষে করোনা ছড়ানোর এখনো কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে নিজস্ব ওয়েবসাইটে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সাধারণত করোনা আক্রান্ত ব্যক্তির থেকে হাঁচি, কাশির মাধ্যমে অন্য ব্যক্তির শরীরে করোনা ছড়ায়। তবে করোনায় সংক্রমিত ব্যক্তি ও করোনা সংক্রমণ হওয়ার আশঙ্কায় আছেন এমন ব্যক্তিদের পোষা প্রাণীর সংস্পর্শ এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

 

ভারতে ফেসবুকের বিকল্প অ্যাপ চালু

লাদাখে চীনের সঙ্গে উত্তেজনার পরিপ্রেক্ষিতে ভারত সরকার সম্প্রতি জনপ্রিয় টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে। এরপর সেখানে ফেসবুক ও হোয়াটসের বিকল্প হিসেবে এলিমেন্টস নামে একটি অ্যাপের উদ্বোধন করা হয়েছে। রবিবার এক ভার্চুয়াল সভায় ভারতের উপ-রাষ্ট্রপতি ভেংকাইয়া নাইডু অ্যাপটির উদ্বোধন করেন।  এলিমেন্টসকে বলা হচ্ছে ভারতের প্রথম সম্পূর্ণ দেশীয় ‘সোশ্যাল মিডিয়া সুপার অ্যাপ’। এক হাজারেরও বেশি ইঞ্জিনিয়ার মিলে ওই অ্যাপটি তৈরি করেছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর