শনিবার, ১১ জুলাই, ২০২০ ০০:০০ টা

টু কি টা কি

৫০০ হাজার পাউন্ডের জালিয়াতি

করোনাভাইরাসের কারণে লকডাউন ঘোষণার পর ব্রিটেনে বন্ধ হওয়া ব্যবসা প্রতিষ্ঠান এবং অফিস স্টাফদের বেতনের ৮০ শতাংশ সরকার দিয়ে আসছে। ফার্লো নামক এই স্কিমের মাধ্যমে উপকৃত হয়েছেন ব্রিটেনের লাখ লাখ কর্মজীবী মানুষ। অত্যন্ত সহজ নিয়মে সরকার প্রদত্ত এই স্কিমেও জালিয়াতি হচ্ছে। ইংল্যান্ডের পশ্চিম মিডল্যান্সের সোহিহুল এলাকার এক ব্যক্তিকে ৪ লাখ ৯৫ হাজার পাউন্ড জালিয়াতি করার অভিযোগে আটক করা হয়েছে।

করোনাভাইরাস জব রিটেনশন স্কিম (সিজেআরএস) প্রথম কোনো ব্যক্তিকে আটক করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

 

সুদানে ৬ মন্ত্রীর পদত্যাগ

গণতন্ত্রের পথে দ্রুত সংস্কার ও বৃহত্তর স্বার্থে বেসামরিক আইন চালুর দাবির পরিপ্রেক্ষিতে সুদানের মন্ত্রিসভায় রদবদল আনা হয়েছে। দেশটির গুরুত্বপূর্ণ ছয় মন্ত্রীকে সরিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদক। এ ছাড়া একজনকে বরখাস্ত করা হয়েছে। হাজার হাজার লোক রাস্তায় প্রতিবাদ বিক্ষোভে নেমে আসার কয়েক দিন পর সুদানের ৬ মন্ত্রী পদত্যাগ করলেন। বৃহস্পতিবার সুদান সরকার এক বিবৃতিতে জানায়, ‘সরকারে (১৮ সদস্যের) পরিবর্তন আনতে ৬ মন্ত্রী পদত্যাগ করেছেন।’ বিবৃতিতে বলা হয়, পররাষ্ট্র, অর্থ, জ্বালানি, কৃষি, পরিবহন ও প্রাণিসম্পদমন্ত্রী পদত্যাগ করেছেন। বিবৃতিতে আরও বলা হয়, স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে, তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু বলা হয়নি। মন্ত্রিপরিষদের বৈঠকে হামদক সরকারে রদবদলের পর জনগণকে সন্তুষ্ট করতে সরকারের কার্যক্রম মূল্যায়নের ওপর গুরুত্বারোপ করেন। আল জাজিরা

 

মহিউসুন্নাথ চৌধুরীর যাবজ্জীবন

লন্ডনের মাদাম তোস্যুড এবং সমকামীদের প্রাইড ইভেন্টে বন্দুক এবং ছুরি দিয়ে হামলার পরিকল্পনার অভিযোগে লুটনের মহিউসুন্নাথ চৌধুরীকে যাবজ্জীবন কারাদণ্ড  দিয়েছেন উলিচ ক্রাউন কোর্ট। তাকে অন্তত ২৫ বছর জেল খাটতে হবে। কোর্ট জানিয়েছে, গত ফেব্রুয়াারিতে লন্ডনে প্রাইড ইভেন্টের তিন দিন আগে তাকে গ্রেফতার করে পুলিশ। চারজন আন্ডার কাভার পুলিশ অফিসার কট্টর জিহাদির রূপ ধারণ করে তার সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তোলে। এরপর তারা সব পরিকল্পনার কথা জানার পর তাকে গ্রেফতার করা হয়। মহি চৌধুরী এর আগে বাকিংহ্যাম পেলেসের সামনে তলোয়ার দিয়ে পুলিশের ওপর হামলার সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে গ্রেফতার হয়েছিলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর