রবিবার, ১২ জুলাই, ২০২০ ০০:০০ টা

কাজে ফেরার আহ্বান ব্রিটিশ প্রধানমন্ত্রীর

কাজে ফেরার আহ্বান ব্রিটিশ প্রধানমন্ত্রীর

যুক্তরাজ্যে এখন পর্যন্ত পৌনে তিন লাখেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪৪ হাজার ৬৫০ জনের।

সাম্প্রতিক সময়ে দেশটিতে করোনার সংক্রমণ কমতির দিকে যাওয়ায় একে একে স্বাভাবিকতা ফিরে আসতে শুরু করেছে। এবার দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন স্বাস্থ্যবিধির উপর কড়াকড়ি অবস্থা আরোপ করে কাজে ফেরার আহ্বান জানিয়েছেন ব্রিটিশদের। খবর স্কাই নিউজের।

জানা গেছে, ব্রিটেনে নতুন করোনাভাইরাস নির্দেশনায় ফেসমাস্ক পরিধান বাধ্যতামূূলক করা হতে পারে। কারণ ব্রিটিশ সরকার মনে করছে এখনই উপযুক্ত সময় কঠোরভাবে জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলতে বাধ্য করার। বরিস জনসন শুক্রবার তার নির্বাচনী এলাকা পরিদর্শনে গিয়ে মাস্ক ব্যবহারের উপর জোর দিয়ে এমনই ইঙ্গিত দিয়েছেন। তিনি সেখানে দোকানদারদের সঙ্গে দেখা করে, তাদের খোঁজ খবর নেন। এসময় তাকে মাস্ক পরতে দেখা গেছে। তিনি এদিন নিজে মাস্ক ব্যবহার করে নাগরিকদেরও তা ব্যবহারে উদ্বুদ্ধ করেন। তিনি বলেন, ‘ঘরে বসে ব্রিটিশদের অর্থনীতিতে উৎপাদনশীলতা কমে যাচ্ছে।

 অফিসের ডেস্কগুলো আর শূন্য রাখার সুযোগ নেই। ব্রিটিশ অর্থনীতিকে বাঁচাতে চাইলে নাগরিকদের ভাইরাসের ঝুঁকি মাথায় নিয়ে কাজে নামতেই হবে।’ স্থানীয় গণমাধ্যম বলছে, আগামী সপ্তাহে করোনাভাইরাস মোকাবেলায় ব্রিটিশ কৌশল পরিবর্তন বিষয়ে বক্তব্য দেবেন জনসন।

এদিকে, অবকাশ যাপনের অনুষঙ্গগুলো আবারো চালু করার অনুমতি দেয়া হচ্ছে বলে ঘোষণা দিয়েছে ব্রিটেনের সরকার। এ অনুমতির ফলে সুইমিংপুল, জিম, নেইল বার ও ট্যাটু আঁকিয়েদের দরজা খুলে যাচ্ছে এবং ক্রিকেটের মাধ্যমে দলগত খেলাগুলোও আবার শুরু হবে। কনসার্টের মতো আউটডোর পারফরম্যান্সগুলোও সীমিত শ্রোতাদের নিয়ে শুরু হতে যাচ্ছে। কোভিড-১৯ মহামারীতে টানা কয়েক মাস বন্ধ থাকার পর যুক্তরাজ্যে এগুলো চলতি মাসেই চালু করার অনুমতি দেয়া হচ্ছে।

সর্বশেষ খবর