শিরোনাম
রবিবার, ১২ জুলাই, ২০২০ ০০:০০ টা

টুকিটাকি

টুকিটাকি

রজারের সাজা মওকুফ

দন্ডপ্রাপ্ত সাবেক এক উপদেষ্টার সাজা মওকুফ করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রজার স্টোন নামে তার সাবেক ওই রাজনৈতিক উপদেষ্টা প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সঙ্গে আঁতাতের দায়ে কারাদন্ডে দন্ডিত হয়েছিলেন। ওয়াশিংটন ডিসির একটি আদালত তার সাজা শুরুর দিন পিছিয়ে দেওয়ার আহ্বান খারিজ করায় ট্রাম্প তার সাজাই মওকুফ করে দিলেন। খবর বিবিসি ও সিএনএনের। যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনকালে রাশিয়ার সঙ্গে আঁতাতের অভিযোগে জাস্টিস ডিপার্টমেন্টের তদন্তে ট্রাম্প প্রশাসনের যে ছয়জন কর্মকর্তা দোষী সাব্যস্ত হয়েছেন, রজার স্টোন তাদের অন্যতম।

 প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে হওয়া তদন্তে কংগ্রেস মিথ্যা সাক্ষ্যদান, তদন্তকারী আইনপ্রণেতাদের কাজে বাধা দেওয়া এবং অন্য সাক্ষীদের প্রভাবিত করার দায়ে চলতি বছরের ফেব্রুয়ারিতে স্থানীয় একটি আদালত তাকে ৪০ মাসের কারাদন্ড দেন। এর আগে ২০১৯ সালের ২৫ জানুয়ারি তাকে ফ্লোরিডা থেকে গ্রেফতার করে ফেডারেল তদন্ত সংস্থা এফবিআই।

সাজা হলেও অন্তর্বর্তীকালীন জামিনে মুক্ত ছিলেন রজার স্টোন। তবে আগামী মঙ্গলবার থেকে জর্জিয়ার জেসাপের কেন্দ্রীয় কারাগারে বন্দী থাকার কথা ছিল ৬৭ বছরের রজার স্টোনের। এরই মধ্যে স্টোন ওয়াশিংটন ডিসির একটি আদালতে তার কারাদন্ড শুরুর তারিখ পিছিয়ে দেওয়ার আবেদন করেছিলেন। তবে শুক্রবার আদালত ওই আবেদন খারিজ করে দেওয়ার কিছু সময় পরই ট্রাম্পের এ সাবেক উপদেষ্টার সাজা মওকুফের ঘোষণা আসে হোয়াইট হাউস থেকে।  এ ব্যাপারে এক বিবৃতিতে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কেলেই ম্যাকেনানি বলেন, ‘বাম শক্তি ও মিডিয়ায় তাদের মিত্রদের দ্বারা ট্রাম্প প্রশাসনকে খাটো করতে কয়েক বছর ধরে চলা ধাপ্পাবাজির শিকার রজার স্টোন। স্পেশাল কাউন্সেল রবার্ট মুলার ট্রাম্পের প্রচারণা শিবিরের সঙ্গে রাশিয়ার আঁতাতের বিষয় প্রমাণ করতে না পারার হতাশা থেকে তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। ম্যাকেনানি আরও বলেন, রজার স্টোন ইতিমধ্যে খুব ভুগেছেন। তাকে খুব অন্যায়ভাবে শাস্তি দেওয়া হয়েছে। এখন থেকে তিনি মুক্ত।

হোয়াইট হাউসের এমন ঘোষণায় আর জেলে যেতে হচ্ছে না স্টোনকে।  তবে ট্রাম্পের এমন সিদ্ধান্তে সমালোচনার ঝড় উঠেছে যুক্তরাষ্ট্রজুড়ে। বিরোধী দল ডেমোক্র্যাটরা একে ‘যুক্তরাষ্ট্রের ইতিহাসের একটি কালো দিন’ বলে উল্লেখ করেছেন। ডেমোক্রেট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান অ্যাডাম স্কিফ বলেন, ‘এ সাজা মওকুফের মাধ্যমে ট্রাম্প যুক্তরাষ্ট্রে যে এখন দুই ধরনের বিচারব্যবস্থা বিদ্যমান, তা স্পষ্ট করেছেন। একটি তার অপরাধী বন্ধুদের জন্য, অন্যটি বাকি সবার জন্য।’

 

নেপালে ২৩ জনের মৃত্যু

নেপালের পশ্চিমাঞ্চলে ভারি বৃষ্টিপাতে দেখা দেওয়া  সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ২৩ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। এসব প্রাকৃতিক দুর্যোগের কারণে ওই এলাকার কয়েক হাজার বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছেন বলে গতকাল জানিয়েছেন তারা। রাজধানী কাঠমান্ডু থেকে ২০০ কিলোমিটার উত্তর-পশ্চিমের জেলা মিয়াগদিতে নয় জনের মৃত্যু হয়েছে ও ৩০ জনেরও বেশি নিখোঁজ রয়েছেন বলে জানান জেলা প্রশাসক জ্ঞান নাথ ধকাল। শুক্রবার এখানে বেশ কয়েকটি বাড়ি ধসে পড়েছে বলেও জানিয়েছেন তিনি। ‘উদ্ধারকারী দল কিছুক্ষণ আগেই প্রত্যন্ত ওই এলাকাগুলোতে পৌঁছেছে। মৃতের সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে,’ বলেন তিনি।

হেলিকপ্টারে করে ওই এলাকাগুলো থেকে ৫০ জনেরও বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। মিয়াগদির প্রতিবেশী কাসকা জেলায় আরও সাত জন নিহত হয়েছেন বলে পর্যটন শহর পোখরা থেকে জানিয়েছেন আরেক সরকারি কর্মকর্তা। এর পাশাপাশি ওই অঞ্চলের জাজারকোট জেলায়ও আরও সাত জনের মৃত্যু হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। ‘এখনো নিখোঁজ আট ব্যক্তির সন্ধানে তল্লাশি চালাচ্ছি আমরা,’ বলেন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা কিশোর শ্রেষ্ঠা। ভারত সীমান্ত সংলগ্ন নেপালের দক্ষিণাঞ্চলীয় সমভূমিতে কোশি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে বলে জানিয়েছে পুলিশ।

 

জাপানে রেকর্ড সংক্রমণ

জাপানে শুক্রবার এক দিনে ৪৩০ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ এপ্রিলের পর দেশটিতে এক দিনে চার শর বেশি করোনায় সংক্রমিত হওয়ার ঘটনা এটাই প্রথম। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। খবর সিএনএন

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, নতুন আক্রান্তদের মধ্যে ২৪৩টি সংক্রমণই ঘটেছে রাজধানী টোকিওতে। দেশটিতে করোনার প্রাদুর্ভাব শুরুর পর এটাই রাজধানীতে এক দিনে সর্বোচ্চ সংক্রমণ। উল্লেখ্য, জাপানে এখন পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ২১ হাজার ৮৪১। এর মধ্যে মৃত্যু হয়েছে ৯৯৫ জনের।

 

জরুরি অবস্থার মেয়াদ বাড়ছে

করেনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর গত জানুয়ারিতে ছয় মাসের জরুরি অবস্থা জারি করেছিল ইতালি। চলতি মাসে তা শেষ হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না বলে আভাস দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জোসেফ কন্তে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এখনই জরুরি অবস্থা তুলে না নিয়ে বরং তার সরকার সময় বাড়ানোর পরিকল্পনা করছে বলে জানিয়েছেন তিনি। জরুরি অবস্থার মেয়াদ আগামী ৩১ জুলাই শেষ হওয়ার কথা ছিল। রয়টার্স

সম্প্রতি বাংলাদেশসহ ১৩ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে ইতালি। উল্লেখ্য, ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিতেই প্রথম গত ২০ ফেব্রুয়ারি থেকে করোনার প্রাদুর্ভাব শুরু হয়। এখন পর্যন্ত এই ভাইরাসে সেখানে ২ লাখ ৪৩ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন প্রায় ৩৫ হাজার।

 

বানান নিয়ে বিতর্ক

পশ্চিমবঙ্গে সব বিতর্ক দূরে সরিয়ে রেখে নতুন বিতর্ক ‘মাস্ক’এর বানান বিভ্রাটকে কেন্দ্র করে। কলকাতার কাছেই উত্তর চব্বিশ পরগনা জেলার মধ্যমগ্রামের মাইকেল নগরে অবস্থিত ‘ব্যাঙ্ক অব ইন্ডিয়া’ (বিওআই)-এর একটি শাখার বাইরে একটি নির্দেশিকা টাঙানো হয়েছে-যেখানে লেখা রয়েছে ‘মার্ক্স না পড়ে ব্যাংকে প্রবেশ করবেন না।’ এই নির্দেশিকার নিচেই  লেখা রয়েছে ‘নির্দেশ অনুসারে বিওআই, মাইকেল নগর।’ আর তা ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক। প্রথম বিতর্কটি হল ‘মাস্ক’এর পরিবর্তে ব্যবহার করা হয়েছে ‘মার্ক্স’ শব্দটি। দ্বিতীয় বিতর্ক ‘পড়া’ শব্দটিকে ঘিরে।

কিন্তু তার পরেও হুঁশ ফেরেনি একশ্রেণির মানুষের মধ্যে। মাস্ক না পরেই দিব্যি ঘুরে বেড়াচ্ছেন। যদিও মাস্ক পরে করোনার মতো প্যানডেমিককে ঠেকানো যায় কি না-তা নিয়ে বহু বিতর্ক আছে।

কিন্তু সেই সব বিতর্ক দূরে সরিয়ে রেখেই নতুন বিতর্ক ‘মাস্ক’এর বানান বিভ্রাটকে কেন্দ্র করে। জার্মান দার্শনিক, অর্থনীতিবিদ, সমাজবিজ্ঞানী কার্ল মার্ক্স যদি সত্যিই বেঁচে থাকতেন তবে লজ্জায় মুখ লোকানোর জায়গা পেতেন না-একথা হলফ করে বলা যায়। কলকাতার কাছেই উত্তর চব্বিশ পরগনা জেলার মধ্যমগ্রামের মাইকেল নগরে অবস্থিত ‘ব্যাঙ্ক অব ইন্ডিয়া’ (বিওআই)-এর একটি শাখার বাইরে একটি নির্দেশিকা টাঙানো হয়েছে-যেখানে লেখা রয়েছে ‘মার্ক্স না পড়ে ব্যাংকে প্রবেশ করবেন না।’ এই নির্দেশিকার নিচেই  লেখা রয়েছে ‘নির্দেশ অনুসারে বিওআই, মাইকেল নগর।’ আর তা ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক। প্রথম বিতর্কটি হল ‘মাস্ক’এর পরিবর্তে ব্যবহার করা হয়েছে ‘মার্ক্স’ শব্দটি। দ্বিতীয় বিতর্ক ‘পড়া’ শব্দটিকে ঘিরে। ‘পড়া’ শব্দটি ব্যবহৃত হয় বই পড়ার ক্ষেত্রে। সেক্ষেত্রে ব্যাংকের ওই নির্দেশিকার অর্থ হল ‘কার্ল মার্ক্স-কে না পড়াশোনা করে ব্যাংকে প্রবেশ করবেন না।’ কিন্তু এক্ষেত্রে ব্যাংকের লেনদেনের সঙ্গে মার্ক্স-কে জানার কি সম্পর্ক আছে তা পরিষ্কার নয়। তাই প্রশ্ন উঠছে এই ভুল কি ইচ্ছাকৃত, স্রেফ মজা করেই তা করা হয়েছে?  ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ার কারণে ওই নির্দেশিকার ছবি ভাইরাল হয়েছে। অনেকেই আবার মজার মজার কমেন্টও করছেন। তবে এই বিষয়ে ব্যাংক কর্তৃপক্ষের তরফে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। কলকাতা প্রতিনিধি 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর