শুক্রবার, ১৭ জুলাই, ২০২০ ০০:০০ টা
মাইকেল রুবিনের অভিমত

পাকিস্তানের দুর্নাম বয়ে আনছে আইএসআইর সন্ত্রাসে সংশ্লিষ্টতা

প্রতিদিন ডেস্ক

পাকিস্তানের দুর্নাম বয়ে আনছে আইএসআইর সন্ত্রাসে সংশ্লিষ্টতা

‘পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই (ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স) দশকের পর দশক ধরে সন্ত্রাসী কাজে জড়িত। এর লাগাম টেনে ধরতে যে জবাবদিহির প্রয়োজন তা চালু করতে পারেনি দেশটি। তাতে করে ইসলামী দেশ পাকিস্তানের বদনাম হচ্ছে। পাকিস্তানের জন্য দুর্নাম বয়ে আনছে সন্ত্রাসী কাজে আইএসআইর সংশ্লিষ্টতা।’ এ অভিমত আমেরিকান চিন্তাবিদ মাইকেল রুবিনের।

‘ওয়াশিংটন একজামিনার’ পত্রিকার বেল্টওয়ে কনফিডেনশিয়াল ব্লগে রুবিন লিখেছেন : ‘পাকিস্তানের মাটিতে ভয়ঙ্কর রক্তক্ষয়ী ঘটনাগুলোর জন্য দায়ী গ্রুপগুলোর অন্যতম তেহরিক-ই-তালিবান পাকিস্তানের মুখপাত্র এহসানউল্লাহ এহসান গ্রেফতার হওয়ায় তিন বছর পর চলতি বছরের ফেব্রুয়ারিতে কারাগার থেকে পালিয়ে তুরস্কে চলে গেছেন বলে প্রচার করা হয়। অথচ প্রমাণ আছে যে, এহসান এখনো পাকিস্তানেই আছেন। তাকে সুরক্ষা দিচ্ছে আইএসআই।’

রুবিন বলেন, সন্ত্রাসী গ্রুপের বিরুদ্ধে বলা আর তাদের আশ্রয়-প্রশ্রয় দেওয়া দুটোই একসঙ্গে চালাচ্ছে পাকিস্তান। কারণ সরকার আইএসআইর লাগাম টেনে ধরতে অক্ষম। এর ফলে দেশটির দুর্নাম ঘটছে। দুর্নামের পরিণতিতে দেশটির অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ছে। বিশ্ব এখন মনে করে পাকিস্তানের কথাবার্তা বিশ্বাসযোগ্য নয়। বিশ্বাসযোগ্যতায় ভারত এগিয়ে রয়েছে।

সর্বশেষ খবর