শনিবার, ১৮ জুলাই, ২০২০ ০০:০০ টা
‘এশিয়া টাইমস’-এর খবর

চীন পরিবেশ সুরক্ষা বিষয়ে দ্বৈত আচরণ করছে

প্রতিদিন ডেস্ক

‘এশিয়া টাইমস’ পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে : অবস্থাদৃষ্টে বলা চলে যে, পরিবেশ সুরক্ষার বিষয়ে চীন মুখে যা বলে- করে তার উল্টো। দেশটি প্রচার করে, নিষ্কলুষ পরিবেশ গড়ার মাধ্যমেই সুন্দর ও নিরাপদ জলবায়ু নিশ্চিত করা সম্ভব। অথচ বিপজ্জনক পরিবেশের উৎস যে কয়লা, বিশ্বে সেই কয়লার বৃহত্তম উৎপাদক চীন। এতে পরিষ্কার বোঝা যাচ্ছে, পরিবেশ সুরক্ষার প্রশ্নে চীনের আচরণ দ্বিচারী।

পত্রিকাটি জানায়, কয়লা উৎপাদনে বিশ্বের বৃহত্তম দেশ চীন। কয়লা ব্যবহারকারী হিসেবেও দেশটি বিশ্বে সবার ওপরে। বেইজিং সরকারিভাবে আহ্বান জানিয়ে যাচ্ছে যে, পরিবেশ দূষণকারী কয়লা উৎপাদক কমাতেই হবে। কিন্তু কয়লার ব্যবহার চীন দিন দিন বাড়িয়ে চলেছে। দেশটিতে বিদ্যুতের চাহিদার কারণে এটা ঘটছে। মার্চ মাসের একটি সপ্তাহের হিসাবে দেখা যায়, চীনের উপকূলীয় ৫টি বৃহৎ বিদ্যুৎ কেন্দ্র মোট ব্যবহার করেছে ৪ লাখ ৮৮ হাজার ৮০০ টন কয়লা। ফেব্রুয়ারি মাসে ব্যবহৃত হয়েছে এই পরিমাণের অর্ধেকের কম কয়লা।

এশিয়া টাইমস বলছে : সবুজ পৃথিবী গড়ার প্রয়োজনীয়তা বিষয়ে চীন বাগাড়ম্বর করছে। বাস্তবে করে যাচ্ছে বিপরীত কাজ। ২০১৯ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত দেশটি কয়লা উৎপাদন করে ১৪ কোটি ১০ লাখ টন। আগের বছর এই মেয়াদে যতটা উৎপাদন হয় এটা তার ২ দশমিক ৬ শতাং বেশি। ২০২০ সালে চীন তার বিদ্যুৎ কেন্দ্রগুলোয় ১৫ দিনের ব্যবহার্য কয়লা মজুদ করে রাখার পরিকল্পনা নিয়েছে।

সর্বশেষ খবর